স্বাগত ২০১৫

25

13-04-12-Sun Set-9কাজিরবাজার ডেস্ক :
ঘন কুয়াশা সরিয়ে উদ্ভাসিত নতুন সূর্য সব জরা-জীর্ণতাকে পেছনে ফেলে আরো একটি নতুন বছরের সূচনা হলো। বিদায় ২০১৪। স্বাগত ২০১৫ সাল। গতকাল সূর্যাস্তের মধ্য দিয়ে শেষ হয়েছে একটি বছরের হিসাব-নিকাশ। কুয়াশার চাদর ভেদ করে আজ বৃহস্পতিবার নতুন বছরের প্রথম সূর্য দেখে নতুন আশা মানুষের। ২০১৪ সালে আমাদের কারো হিসাবের খাতায় জমা হয়েছে অনেক অনেক সাফল্য, স্মরণীয় দিন। আবার কারো হিসাব ব্যর্থতা, হাহাকার আর শোকে কষ্টে ভরা। অতীতের সব অসুন্দর এবং ব্যর্থতাকে পেছনে ফেলে সুন্দর আগামীর প্রত্যাশায় মানুষ স্বাগত জানালো ২০১৫ সালকে। স্মৃতির ক্যানভাসে ২০১৪ সালের সেই দিনগুলো কড়া নাড়বে মনের দরজায়। থার্টি ফার্স্টে বিশ্বের কোটি কোটি মানুষ পরমানন্দে পুরাতন বছরকে বিদায় দিয়ে নতুন বছরকে বরণ করে। নতুন দিনের নতুন সূর্যালোকে স্নান করে সিক্ত হয় জাতি-বর্ণ-নির্বিশেষে সব শ্রেণীপেশার মানুষ। বিগত বছরের সব কালিমা ধুয়ে মুছে নতুন কেতন ওড়াতে ওড়াতে এগিয়ে যাবে সময়। এগিয়ে যাবে সভ্যতা, হিংসা-বিদ্বেষ-হানাহানিমুক্ত রাজনীতি, অর্থনীতি আর সংস্কৃৃতি। অনাবিল স্বপ্ন আর অফুরন্ত প্রাণোন্মাদনা নিয়ে নতুন সূর্যের আলোয় অগ্রসর হবে মানুষ। তাই বলা যায়Ñ বিগত সময়ের সব ভুল শুধরে নেয়ার সময় এসেছে আজ।
২০১৪কে কালস্রোতে বিলীন করে কালের যাত্রার ধ্বনিতে নতুন প্রভাতে ‘রবির কর’ দশ দিগন্তে আলোর নাচন তুলবে নতুন বছরে। এটাই নিয়ম প্রকৃতির। দিন আসে দিন যায়। নতুন সূর্যকে অভিবাদন জানাতেই হয়।
বছরের প্রথম দিনটি একেবারেই আলাদা। কারণ এর মধ্যদিয়েই শুরু হয়েছে একটি নতুন বর্ষপরিক্রম। নতুন বছরে নতুন হয়ে জেগে উঠে মানুষ একরাশ প্রত্যাশার স্বপ্ন নিয়ে। তেমনই প্রত্যাশা আজ নতুন করে মিথ্যার কুহেলিকা ভেদ করে মুক্তিযুদ্ধের চেতনায় সঠিক ধারায় অপশক্তির বিরুদ্ধে সূচিত হোক যুথবদ্ধ যাত্রা। হিসাবের খাতায় ব্যর্থতার গ্লানি মুছে সামনে এগিয়ে যাওয়ার প্রত্যয়ে নতুন বছরে শান্তিকামী মানুষের প্রার্থনা আর কোনো সহিংসতা নয়, কোনো হত্যা, খুন কিংবা হানাহানির রাজনীতি নয়। ২০১৫ হোক শান্তির বীজ বপনের সাল। থেমে যাক অস্ত্র বা হানাহানির মহড়া, সব যুদ্ধ সন্ত্রাস। পূরণ হবে তো শান্তিকামী মানুষের সে প্রার্থনা!
আমরা সবাই জানি, শুধু নতুন একটি বছরই নয়, শুরু হলো একটি চ্যালেঞ্জিং বছরও। বিদায়ী বছরের অনেক অমীমাংসিত ইস্যু নিষ্পত্তিরও বছর হবে এটি। অনেক চ্যালেঞ্জ নিয়েই ২০১৫ আমাদের সামনে এলো। নতুন এ বছরে বেশকিছু জ্বলন্ত ইস্যুরও সমাধান করতে হবে রাষ্ট্রবিধায়কদের। জাতির প্রত্যাশা সংঘাত-সাংঘর্ষিক রাজনীতির পরিবর্তে সংলাপের মাধ্যমে সমঝোতার রাজনীতির প্রবর্তন।
এ ছাড়া স্বাধীনতাবিরোধী অন্ধকারের শক্তির বিরুদ্ধে সোচ্চার প্রতিরোধ, যুদ্ধাপরাধীদের রক্ষায় সব ষড়যন্ত্র-চক্রান্ত মোকাবিলায় মুক্তিযুদ্ধের সব পক্ষশক্তিকে শক্ত ঐক্যের বাঁধনে নিয়ে আসা, সব অশুভ শক্তির বিরুদ্ধে শুভ শক্তির প্রতিরোধ, সংঘাত-সহিংস রাজনীতির পরিবর্তে শান্তিপূর্ণ সমঝোতার রাজনীতি, অর্থনীতির গতিসঞ্চার করে একটি শান্তিময় সমৃদ্ধিশালী দেশ গড়ার চ্যালেঞ্জ নিয়েই এলো ২০১৫ সাল। স্বাগত ২০১৫।