হরতালে ককটেল বিস্ফোরণ ॥ ডা. শাহরিয়ার সহ আটক ৭ ॥ আজ আধাবেলা হরতাল

71

shahin-pic---H--29-12-14--04(1)স্টাফ রিপোর্টার :
ককটেল বিস্ফোরণ ও ব্যাপক ধরপাকড়ের মধ্য দিয়ে সিলেট হরতাল পালিত হয়েছে। সকালে নগরীর বিভিন্ন পয়েন্টে ছাত্রদল ককটেল বিস্ফোরণে আতঙ্ক সৃষ্টি ও মিছিলে রাজপথ উত্তপ্ত করলেও বিএনপি নেতা ডা. শাহরিয়ার হোসেন চৌধুরীকে আটকের পর ফাঁকা হয়ে যায় সড়ক। গতকালই আটক শাহরিয়ারকে জেল হাজতে পাঠানো হয়েছে। সিলেট মহানগর বিএনপির আহ্বায়ক ডা. শাহরিয়ার হোসেন চৌধুরীকে আটক করার প্রতিবাদে আজ মঙ্গলবার আধাবেলা হরতালের ডাক দিয়েছে সিলেট মহানগর বিএনপি। এদিকে, গতকাল সোমবার সন্ধ্যায় কোর্ট পয়েন্ট এলাকা থেকে ছাত্রদলের ৪ কর্মীকে আটক করা হয়। কেন্দ্রীয় যুবদলের সহ সাধারণ সম্পাদক ও সিলেট জেলা যুবদলের সাধারণ সম্পাদক মামুনুর রশীদের নেতৃত্বে কোর্ট পয়েন্ট এলাকায় মিছিল শুরু করলে পুলিশ ধাওয়া দেয়। এ সময় শামীম মজুমদার ও আব্দুস সুবহান নামক দুই যুবদল কর্মী এবং লিমন ও অজ্ঞাত এক ছাত্রদল কর্মীকে আটক করে পুলিশ। এ ব্যাপারে যুবদল মিছিলের নামে নাশকতার চেষ্টাকালে ৪ জনকে আটক হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন বন্দরবাজার পুলিশ ফাঁড়ির ইনচার্জ বিকাশ দাস। এর আগে সকালে সুমন চক্রবর্তী ও জুবের আহমদ নামের আরো দুই ছাত্রদল কর্মীকেও আটক করা হয়।shahin-pic---H--29-12-14--02
প্রত্যক্ষদর্শী সূত্র জানায়, সিলেটে ছাত্রদল ও শিবিরের পৃথক ঝটিকা মিছিল ও ককটেল বিস্ফোরণের মধ্য দিয়ে হরতাল শুরু হয়। গতকাল সোমবার সকাল সাড়ে ৭টার দিকে নগরীর নয়াসড়ক এলাকায় সিলেট জেলা ছাত্রদলের সভাপতি সাঈদ আহমদ ও মহানগর ছাত্রদলের সাধারণ সম্পাদক আবু সালেহ লোকমানের নেতৃত্বে ২০-৩০ জন নেতাকর্মী একটি ঝটিকা মিছিল বের করে। মিছিলটি নগরীর কাজিটুলা বাজারে গিয়ে শেষ হয়। পরে সেখানে তারা কয়েকটি হাত-বোমা ও ককটেল বিস্ফোরণ ঘটায়। সকাল পৌনে ৮টার দিকে একই স্থান থেকে মহানগর শিবিরের সভাপতি আব্দুর রাজ্জাকের নেতৃত্বে একটি মিছিল বের করা হয়। মিছিল শুরু হওয়ার পর পুলিশ দেখে তারা পলিয়ে যায়।03 copy
এদিকে, পুলিশী বাধা উপেক্ষা করে মিছিল বের করতে চাইলে সিলেট মহানগর বিএনপির আহ্বায়ক ডা. শাহরিয়ার হোসেন চৌধুরীকে আটক করে পুলিশ। সোমবার সকাল ৯টা ১০ মিনিটের দিকে নগরীর চৌহাট্টা থেকে তাকে আটক করে কতোয়ালী থানা পুলিশ। এ সময় তার সাথে থাকা সুমন চক্রবর্তী ও জুবের আহমদ নামের দুই ছাত্রদল কর্মীকেও আটক করা হয়।
সিলেট মহানগর বিএনপির আহ্বায়ক ডা. শাহরিয়ার হোসেন চৌধুরীকে আটক করার প্রতিবাদে আজ মঙ্গলবার আধাবেলা হরতালের ডাক দিয়েছে সিলেট মহানগর বিএনপি। সোমবার সকাল সাড়ে ১০টায় নগরীর জজ কোর্ট এলাকায় এক সংক্ষিপ্ত সমাবেশ থেকে সিলেট জেলা ও মহানগরীতে আধাবেলা হরতাল ঘোষণা করা হয়।
মহানগর বিএনপির সদস্য সচিব বদরুজ্জামান সেলিম বলেন, শান্তিপূর্ণ মিছিল থেকে মহানগর বিএনপির আহ্বায়ক ডা. শাহরিয়ার হোসন চৌধুরীকে আটক করেছে পুলিশ। তাকে আটকের প্রতিবাদে ও নিঃশর্ত মুক্তির দাবিতে আধাবেলা হরতালের ঘোষণা করা হয়েছে।
অপরদিকে, ২০ দলীয় জোটের ডাকা হরতালে পুলিশি ধাওয়া খেয়ে বিএনপি-জামায়াত মাঠ ছাড়লেও মিছিলে সিলেটের রাজপথ কাঁপিয়েছে আওয়ামী লীগ। বেলা ১১টায় নগরীর বিভিন্ন স্থান থেকে খন্ড খন্ড মিছিল নিয়ে কোর্ট পয়েন্টে জড়ো হয় আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। সাবেক সিটি মেয়র ও মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান, জেলা সভাপতি ও জেলা পরিষদের প্রশাসক আব্দুজ জহির চৌধুরী সুফিয়ান, জেলা সাধারণ সম্পাদক সাবেক এমপি শফিকুর রহমান চৌধুরী মিছিলে নেতৃত্ব দেন।