নগরীতে স্থাপিত সিসি ক্যামেরা অচল ॥ দিন-দুপুরে ছিনতাই হলেও ধরা পড়ছে না অপরাধীরা ॥ পুলিশ বলছে অভিযান চলছে

57

10653508_337713583076337_8122913850546778034_nসিন্টু রঞ্জন চন্দ :
সিলেট নগরী ও শহরতলীতে প্রকাশ্য দিবালোকে ছিনতাইয়ের ঘটনা বৃদ্ধি পেয়েছে। পুলিশী টহল থাকলেও থেমে নেই ছিনতাইকারীদের তৎপরতা। গত এক মাসে মেট্রোপলিটন এলাকায় প্রায় ১০ থেকে ১২টি ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। ছিনতাইকারীরা আগ্নেয়াস্ত্র থেকে প্রকাশ্যে গুলি করেছে, ধারালো অস্ত্র দিয়ে কুপাচ্ছে, রাস্তায় ব্যারিকেড দিয়ে ছিনতাই করলেও লুণ্ঠিত টাকা ও মালামাল নিয়ে নির্বিঘেœ পালিয়ে যাচ্ছে ছিনতাইকারীরা। এছাড়া মাস খানেক আগে পুলিশের পক্ষ থেকে ছিনতাইকারীদের শনাক্ত করতে নগরীর বিভিন্ন স্থানে সিসি ক্যামেরা বসানো হলেও তা এখন অচল হয়ে পড়েছে। ফলে ছিনতাইকারীরা নির্বিঘেœ তাদের ছিনতাই কাজ চালিয়ে যাচ্ছে।
সূত্র জানায়, ব্যাংকের সামনে ওৎপেতে বসে থাকে ছিনতাইকারীরা। তারা ব্যাংককে টার্গেট করে ছিনতাই করছে বলে ঐ সূত্র জানায়। ছিনতাইকারীদের হাতে খোয়া যাওয়া ব্যক্তিরা বলেছেন, ব্যাংক থেকে টাকা উত্তোলন করে গন্তব্যে যাওয়ার পথে হামলার শিকার হন তারা। এ সময় মোটরসাইকেল যোগে ২/৩জন এসে রিক্সা বা গাড়ির সামনে ব্যারিকেড দিয়ে পিস্তল বা চাকু দেখিয়ে টাকাসহ সঙ্গে থাকা মালামাল নিয়ে যাচ্ছে অহরহ। ঘটনার সময় কেউ সাহস করে কাছে না এলেও পরে লোকজন জড়ো হন। তখন আর কারও কিছু করার থাকে না। যদি ঘটনা ঘটার সাথে সাথে লোকজন ছিনতাইকারীদের পাকড়াও করতে পারেন তাহলে ছিনতাইকারীরা এ ভাবে ছিনতাই করার সাহস করত না। তারা বলছেন, ছিনতাইকারীরা ছিনতাই কাজে আগ্নেয়াস্ত্র ব্যবহার করছে। তাই ছিনতাইকারীদের ঘটনার সময় পাকড়াও করা সম্ভব হয় না। যদি তাদের উপর ছিনতাইকারীরা গুলি চালায় এ ভয়ে।
প্রাপ্ত তথ্য সূত্রে জানা গেছে, গত ২৪ নবেম্বর দুপুর সাড়ে ১২ টার দিকে গোয়াইনঘাট থানার সাকের পেকেরখাল গ্রামের রুমানা আক্তার চৌধুরী স্বামী নুর উদ্দিনকে সাথে নিয়ে নগরীর আল আরাফা ইসলামী ব্যাংক লালদীঘিরপার শাখা থেকে ৪ লাখ ৭ হাজার টাকা উত্তোলন করেন। এরপর একটি সিএনজি অটোরিক্সা যোগে নিজ বাড়ির উদ্দেশ্যে রওয়ানা হন। এয়ারপোর্ট রোডের বিমান অফিসের সামনে পৌঁছামাত্র সিএনজির সামনে ও পিছনে ৩টি মোটর সাইকেল যোগে ৬ ছিনতাইকারী ঘিরে রেখে গাড়ীটি থামিয়ে ফেলে। এ সময় ছিনতাইকারীরা গাড়ী চালককে গালিগালাজ করে। এক পর্যায়ে রুমানার সাথে থাকা ভ্যানিটি ভ্যাগে রাখা টাকা ও মোবাইল ফোন ছিনিয়ে নিয়ে খাসদবীরের দিকে পালিয়ে যায় তারা। এ ঘটনায় রুমানার স্বামী নুর উদ্দিন বাদী হয়ে অজ্ঞাতমানা ৬ জনকে আসামী করে এয়ারপোর্ট থানায় একটি চুরির মামলা দায়ের করেন। ঘটনার দিন রাতেই খাসদবীর এলাকায় অভিযান চালিয়ে ছিনতাইকারী পারভেজ আহমদ পিপলু (৩৫)কে গ্রেফতার করে পুলিশ। গত ৯ নবেম্বর  রাতে ভোলাগঞ্জ কোয়ারী সংলগ্ন বিজিবি পোস্টের ২শ’ গজ উত্তরে মারধর করে প্রায় ৫০ হাজার টাকা ছিনিয়ে নেয় ছিনতাইকারীরা। তখন ছিনতাইকারীদের হাতে আগ্নেয়াস্ত্রও ছিল। মেসার্স হাবিব হাসিব স্টোন ক্রাসার মিলের লোকজন পে-লোডার দিয়ে কাজ করছিল। এ সময় ৭/৮ জন মুখোশধারী লোক ম্যানেজার, চালক, হেলপারকে মারধর করে অস্ত্রের মুখে প্রায় ৫০ হাজার টাকা ছিনিয়ে নেয়। দুর্বৃত্তরা আগ্নেয়াস্ত্র ও দেশীয় রাম দা দিয়ে তাদের উপর হামলা করে আহত করে। ক্রাসারের ম্যানেজার ইনতাজ আলী (৩০), চালক ফারুক (৩৫), হেলপার আনোয়ার (৪৫) স্থানীয় পারুয়া বাজারে প্রাথমিক চিকিৎসা নেন। শহরতলীর তারাপুর চা বাগান এলাকায় ছিনতাইকারীর হামলায় এক রিক্সা চালক গুরুতর আহত করে। প্রথমে তাকে ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে এবং পরে  সংজ্ঞাহীন অবস্থায় উন্নত চিকিৎসার জন্য তাকে ঢাকায় স্থানান্তর করা হয়।
স্থানীয় সূত্র জানায়, গত ১০ নভেম্বর রাত ৯টার দিকে রিক্সা চালক নাঈম তার ব্যাটারি চালিত রিক্সা নিয়ে পাঠানটুলা এলাকায় সন্ত্রাসী হামলার শিকার হন। এক দুর্বৃত্ত তারা রিক্সা ছিনিয়ে নিতে ধারালো অস্ত্র দিয়ে তাকে এলোপাতাড়ি কোপাতে থাকে। এতে তার শরীরের বিভিন্ন অংশ ক্ষত-বিক্ষত হয়ে যায়। তার শরীর থেকে প্রচুর রক্তক্ষরণ হয়। এলাকাবাসী গুরুতর আহত অবস্থায় তাকে উদ্ধার করে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করেন। সেখানে তার অবস্থার কোন উন্নতি না হওয়ায় তাকে এ্যাম্বুলেন্সযোগে ঢাকায় প্রেরণ করা হয়। গত ১১ নবেম্বর দক্ষিণ সুরমার পিরোজপুরে চাঁদা না পেয়ে এক পরিবহন ব্যবসায়ীর আড়াই লাখ টাকা ছিনিয়ে নিয়েছে কয়েকজন দুর্বৃত্ত। ছিনতাইয়ের শিকার ওই পরিবহন ব্যবসায়ী হচ্ছেন স্বপন ট্রান্সপোর্ট এজেন্সির মালিক নাজিম আহমদ স্বপন। বেলা আড়াইটার দিকে তার প্রতিষ্ঠানে এসে হামলা ও ভাংচুর চালিয়ে এই টাকা ছিনিয়ে নিয়ে যায় দুর্বৃত্তরা। নিজের বোনের বিয়ের ফার্ণিচার কেনার জন্য স্বপন ওই টাকা বুধবার দুপুরে ব্যাংক থেকে তুলেছিলেন।
গত ১৩ নভেম্বর দুপুর সাড়ে ১২টার দিকে রুমানা আক্তার চৌধুরী স্বামী নুর উদ্দিনকে সাথে নিয়ে নগরীর আল আরাফা ইসলামী ব্যাংক লালদীঘিরপার শাখা থেকে ৪ লাখ ৭ হাজার টাকা উত্তোলন করে একটি সিএনজি অটোরিক্সা যোগে নিজ বাড়ির উদ্দেশ্যে রওয়না হন। ঘটনাস্থলে পৌঁছামাত্র গাড়ীর সামনে ও পিছনে ৩টি মোটর সাইকেল যোগে ৬ ছিনতাইকারী ঘিরে রেখে গাড়ীটি থামিয়ে ফেলে। এ সময় ছিনতাইকারীরা গাড়ী চালককে গালিগালাজ করে এক পর্যায়ে রুমানার সাথে থাকা ভ্যানেটি ব্যাগে রক্ষিত উল্লেখিত টাকা ও মোবাইলফোন ছিনিয়ে নিয়ে খাসদবীরের দিকে পালিয়ে যায়।
গত ২৯ নভেম্বর রাত সাড়ে ৭ টায় ছাতকের জাউয়াবাজার এলাকার লন্ডন প্রবাসী আব্দুল করিম ও স্ত্রী সাহিনা বেগম একটি সিএনজি যোগে ডাক্তার দেখানোর জন্য রিকাবীবাজার স্টেডিয়াম মার্কেটে আসার পথে কুমারগাও এলাকার ভাই-বোন মাজারের সামনে আসামাত্র ২টি মোটর সাইকেল যোগে ৪ ছিনতাইকারী ঘটনাস্থলে পৌছামাত্র সাহিনার সাথে থাকা নগদ ৫০ হাজার টাকা, ৩ ভরি স্বর্ণালংকার ও একটি আইফোন ছিনিয়ে নিয়ে যায়। ছিনতাইর শিকার ফয়েজ উদ্দিন আহমদ জানান, স্ত্রীকে নিয়ে এক জরুরী কাজে নিজস্ব রিক্সাযোগে সুবিদবাজার এলাকায় গিয়েছিলেন। উপশহর এলাকায় নিজ বাসায় ফেরার পথে কুমারপাড়া ব্রিটিশ হাই কমিশন সিলেট অফিসের সামনে আসা মাত্র পেছন থেকে একটি মোটর সাইকেলে দুই যুবক রিক্সার গতিরোধ করে। রিক্সা থামানোর সাথে সাথে এক যুবক তার স্ত্রীর সামনে ছুরি ধরে হাতের স্বর্ণের আংটি ও গলার চেইন দেয়ার কথা বলে। এক পর্যায়ে তারা নিজেরাই ঝাপটা মেরে তা নিয়ে যায়। এছাড়া, অন্যজন ফয়েজ উদ্দিনের হাত থেকে একটি আইফোন নিয়ে যায়। পরে ছিনতাইকারীরা কুমারপাড়ার দিকে চলে যায়। সর্বশেষ গত ৬ ডিসেম্বর রবিবার ও ৭ ডিসেম্বর সোমবার প্রকাশ্যে অস্ত্র উচিয়ে পর পর দুইটি ছিনতাইয়ের ঘটনা ঘটে। এসব ছিনতাই ঘটনায় প্রায় ১৭ লাখ টাকার মতো ছিনতাই হয়। গত সোমবার ছিনতাইয়ের শিকার গোয়াইনঘাটের জাফলং পাথর টিলা গ্রামের বাসিন্দা পাথর ব্যবসায়ী মো: আব্দুল খালেকের পুত্র দেলোয়ার হোসেন। দিনে-দুপুরে নগরীর ব্যস্ততম জিন্দাবাজারের সিটি সেন্টার শপিং কমপ্লেক্স সামনে পাথর ব্যবসায়ীকে কুপিয়ে ১০ লাখ টাকা পালিয়েছে ছিনতাইকারীরা। এর আগেরদিন বেলা সাড়ে ৩ টার দিকে দক্ষিণ সুরমা তেলিবাজার মেট্রো গেইটের সামনে ব্র্যাকের ৭ লাখ টাকা ছিনিয়ে নিয়ে যায় ছিনতাইকারীরা।
ছিনতাইর শিকার পাথর ব্যবসায়ী দেলোয়ার জানান, গত ৭ ডিসেম্বর দুপুর পৌনে ২টার দিকে নগরীর দরগাহ গেইটস্থ পূবালী ব্যাংক থেকে দেলোয়ার দশ লাখ টাকা উত্তোলন করে রিক্সাযোগে সোবহানীঘাট বাসষ্ট্যান্ড যাচ্ছিলেন তিনি। এ সময় রিক্সাটি জিন্দাবাজার এলাকার সিটি সেন্টার শপিং কমপ্লে¬ক্সের সামনে আসামাত্র দুইটি মোটরবাইকযোগে ৪ যুবক ধারালো অস্ত্র ঠেকিয়ে ১০ লাখ টাকার ভর্তি ব্যাগটি ছিনিয়ে নিয়ে যায়। এ সময় বাধা দিলে দেলোয়ারকে ছিনতাইকারীরা উপর্যুপরি ছুরিকাঘাত করে আহত করে। পরে পথচারীরা তাকে উদ্ধার করে নগরীর জিন্দাবাজার একটি ক্লিনিকে নিয়ে ভর্তি করা হয়। গত ৬ ডিসেম্বর দক্ষিণ সুরমায় আহমদপুর ব্র্যাক অফিসের নগদ ৪ লাখ ৭৫ হাজার টাকা ও ২টি ২ লাখ ২৫ হাজার টাকার চেক বহি ছিনিয়ে নিয়ে গেছে ছিনতাইকারীরা। বিকেল সাড়ে ৩ টার দিকে তেলিবাজার মেট্রো গেইটের সামনে দিন-দুপুরে এ দুর্ধর্ষ ছিনতাইর ঘটনা ঘটে। ব্র্যাকের প্রতিনিধি বিভাষ চন্দ্র তরফদার জানান, গত রবিবার বিকেল ৩ টার দিকে দক্ষিণ সুরমা উপজেলার আহমদপুর ব্র্যাক অফিসের একাউন্ডটেন্স মোঃ শাহ আতিকুর রহমান, রঞ্জন বিশ্বাস এবং অফিসের সিলেট কর্মসূচী সংগঠকের মোঃ আতিকুর রহমান ও মোঃ ইকবাল হোসেন উল্লেখিত টাকা পূর্বালী ব্যাংক বরইকান্দি শাখায় জমা দেয়ার জন্য অফিস থেকে ২টি মোটর সাইকেল যোগে তারা রওয়ানা হন। ঘটনাস্থলে পৌছামাত্র ২টি পালসার মোটর সাইকেল যোগে ৬ ছিনতাইকারী তাদেরকে ঘিরে ধরে। এ সময় অস্ত্রের ভয় দেখিয়ে একাউন্ডটেন্স রঞ্জন বিশ্বাসের হাতে থাকা ব্যাগে রক্ষিত উল্লেখিত টাকা ও চেক বহিসহ জরুরী কাগজপত্র ছিনিয়ে নিয়ে যায় ছিনতাইকারীরা।
সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ কামরুল হাসান ছিনতাইকারীদের গ্রেফতারে তারা নানা পদক্ষেপ গ্রহণ করেছেন উল্লেখ করে বলেন, গতকাল মঙ্গলবার আমরা বিশেষ অভিযান চালিয়ে ৪ ছিনতাইকারীকে আটক করতে সক্ষম হয়েছি। এছাড়া যারা মোটরসাইকেল যোগে ছিনতাই করছে তাদের ব্যাপারে আরো কঠোর অভিযান চালানো হচ্ছে। খোয়া যাওয়া টাকা উদ্ধার প্রসঙ্গে তিনি বলেন, আটককৃত ছিনতাইকারীদের জিজ্ঞাসাবাদ করে টাকা উদ্ধারে অভিযান চালানো হবে। ছিনতাই ও সন্ত্রাসীদের শনাক্তকরণে স্থাপিত নগরীর বিভিন্ন পয়েন্টে সিসি ক্যামেরা বেশীর ভাগ অচল হয়ে পড়েছে উল্লেখ করে তিনি বলেন, দু’ একটা সচল রয়েছে। অচল সিসি ক্যামেরা সচল করার ব্যবস্থা নেয়া হবে।