জালালাবাদ রোটারী ক্লাবের ঠোঁট ও তালুকাটা রোগীদের সার্জারী ক্যাম্প সম্পন্ন

47

rot 01জালালাবাদ রোটারী ক্লাবের উদ্যোগে শেভরনের আর্থিক সহযোগিতায় সিলেটে ৭৮ জন ঠোঁট ও তালুকাটা রোগীর অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে। রোটারী ইন্টারন্যাশনালের ‘রোটাপ্লাস্ট’ টিমের সদস্য যুক্তরাষ্ট্র, কানাডা ও অস্ট্রেলিয়া থেকে আসা ১৯ জনের বিশেষজ্ঞ চিকিৎসকরা গত ১০ দিন সিলেটে অবস্থান করে এই মেডিক্যাল ক্যাম্প পরিচালনা করেন। এদের মধ্যে ৫৯ জন ঠোঁট ও তালু কাটা রোগী ও ১৯ জন অন্যান্য ধরনের রোগীর অস্ত্রোপচার করা হয়।
গত শুক্রবার রাতে সিলেট নগরীর একটি হোটেলে অনুষ্ঠিত হয় এই মেডিক্যাল ক্যাম্পের সমাপনী অনুষ্ঠান ও ক্যাম্প পরিচালনা করতে আসা বিদেশী চিকিৎসকদের বিদায় সংবর্ধনা অনুষ্টিত হয়।
অনুষ্ঠানে জানানো হয়, রোটারী ইন্টারন্যাশনালের ‘রোটাপ্লাস্ট’ টিমের এই সদস্যরা জালালাবাদ রোটারী ক্লাবের আমন্ত্রণে গত ১৯ নভেম্বর সিলেটে আসেন। তারা প্রাথমিকভাবে এক শ’ রোগীকে বাছাই করেন, যারা জন্মগতভাবে ঠোঁট ও তালু কাটা এবং আগুনে পোড়া রোগীদের প্লাাস্টিক সার্জারির মাধ্যমে চিকিৎসা দেয়া হয়। পরবর্তীতে বাছাই করা রোগীদেরকে নগরীর উইমেন্স মেডিক্যাল কলেজ হাসপাতালের সার্জারি ইউনিটে অস্ত্রোপচার করেন ‘রোটাপ্লাাস্ট’ টিমের বিশেষজ্ঞ ডাক্তাররা। এ সময় উইমেন্স মেডিক্যাল কলেজ হাসপাতালের কতৃপক্ষ ডাক্তার ও সেবিকারা তাদের সার্বিক সহযোগিতা করেন। ১০ দিন ব্যাপী এই অস্ত্রোপচার ক্যাম্পের আর্থিক সহায়তা প্রদান করে জ্বালানী উত্তোলন ও বিপণণকারী প্রতিষ্ঠান শেভরন।
গত শুক্রবার রাতে অনুষ্ঠিত সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জালালাবাদ রোটারী ক্লাবের সভাপতি জিয়াউস শাম্স এলেন।স্বাগত বক্তব্য রাখেন রোটারী ডিস্ট্রিক্ট ৩২৮২ সাবেক গভর্ণর ডা. মনজুরুল হক চৌধুরী রোটারিয়ান ডা. এমএ সালামের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন সিলেটের অতিরিক্ত ডিআইজি সাখাওয়াত হোসেন, সিলেটের জেলা প্রশাসক মো. শহীদুল ইসলাম, সিলেট উইমেন্স মেডিক্যাল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. রেজাউল করিম, বিদেশী চিকিৎসক দলের মিশন ডাইরেক্টর থমাস ফক্স, ডেপুটি ডাইরেক্টর ডা. রেদওয়ানুল করিম, শেভরন বাংলাদেশের এক্সটার্নাল এফায়ার্স ম্যানেজার নাসের আহমেদ, প্ল্য¬ান্ট ম্যানেজার চৌধুরী মো: রুমেল, শেভরণ কর্মকর্তা জুলফিকার আহমদ ডেপুটি ডাইরেক্টর ডা. রেদওয়ানুল করিম, শেভরন বাংলাদেশের এক্সটার্নাল এফেয়ার্স ম্যানেজার নাসের আহমেদ, প্ল্যান্ট ম্যানেজার চৌধুরী মো. রুমেল প্রমুখ। অতিথিবৃন্দকে শুভেচ্ছা জানান রোটারিয়ান এডভোকেট মোজাক্কির হোসেন কামালী, রোটারিয়ান মনজুর আল বাসেত ও রোটারিয়ান আখতার আহমদ প্রমুখ। বিজ্ঞপ্তি