ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে চলমান অভিযানে লাইসেন্স করার হিড়িক

41

স্টাফ রিপোর্টার :
নগরীতে ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে অভিযানে কারণে চাহিদা বেড়ে গেছে লাইসেন্স’র। তার সাথে বেড়ে গেছে বিআরটি’র কর্মব্যস্ততা। সড়ক ও মহাসড়কে দুর্ঘটনা এড়াতে বিআরটিএ’র উদ্যোগে সিলেট জেলা প্রশাসক কার্যালয়ের মাঠে চলছে চালকদের পরীক্ষা-নিরীক্ষা মহড়া। বিআরটিএর মাধ্যমে দক্ষ চালক তৈরী এবং সঠিক নিয়মে দক্ষ ড্রাইভিং পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে প্রতি সপ্তাহে ৩-৪ টি ক্লাস নিয়ে এবং নানা রকম পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে দক্ষতা যাচাই করে প্রদান করা হচ্ছে ড্রাইভিং লাইসেন্স।
মোরটযান পরিদর্শক মুরশেদুল আলম’র কাছে এ সম্পর্কে জানাতে চাইলে তিনি জানান, সড়ক-মহাসড়কে দিনে পর দিন যানবাহানের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে, কিন্তু দক্ষ ড্রাইভারে অভাবে প্রতিদিনই সড়ক-মহাসড়কে দুর্ঘটনায় প্রাণ দিতে হচ্ছে নিরিহ শত শত মানুষকে।  আর এ কারণে দক্ষ ড্রাইভার তৈরী করতে বিআরটি’র এ অভিযান। এখানে নিজে যাচাই-বাছাই করার একটি মুখম সুযোগ, যার মাধ্যমে আপনি নিজের দক্ষতা সম্পর্কে জানতে পারবেন সত্যিই কি আপনি সড়ক ও মহাসড়কে ড্রাইভিং করতে কতটা দক্ষ। এখানে ড্রাইভিং লাইসেন্স পেতে আবেদন করতে হলে বয়স সর্বনিম্ন ১৮ হতে হবে নয় তো আবেদন করা যাবে না। বিআরটিএ থেকে মোট ৪ ধরণের যানের লাইসেন্স দেয়া হয়। যেমন- মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স এর জন্য আপনাকে ফি প্রদান করতে হবে ৩৪৫টাকা ব্যাংকের মাধ্যমে। হাল্কা যানের জন্য ফি ৫১৮টাকা, মধ্যযান লাইসেন্স এর জন্য ভারিযানে জন্য ফি ২৭৭৫ টাকা জমা দিয়ে আমাদের কাছে আবেদন করতে হবে। আবেদনের দু’মাসের মধ্যে মোবাইল এসএমএস’র মাধ্যমে প্রার্থীদের পরীক্ষার সময়সূচি জানানো হয়। এর পর নির্ধারিত দিনে প্রার্থীদের নানা রকম পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে তাদের দক্ষতা যাচাই করে প্রার্থীদের মধ্য প্রদান করা হয় লাইসেন্স। আর এর মাধ্যমে বিআরটি’র প্রতি বছর দেশ ও জাতির জন্য উপহার দিচ্ছে দক্ষ চালক শতকরা প্রায় ৭০%।
তিনি আরো জানান, সড়ক ও মহাসড়কে দুর্ঘটনা এড়াতে বিআরটি’র এ উদ্যোগ যত বেশি কার্যকর করা যাবে দেশ ও জাতি ততবেশি  সড়ক ও মহাসড়কে দুর্ঘটনা দেখে রেহাই পাবে। কারণ একজন দক্ষ চালকই পারে আপনাকে নিরপদে আপনার গন্তব্য পৌঁছে দিতে।