লকডাউনের দ্বিতীয় দিনে নগরীর রাস্তাঘাট ফাঁকা

6

স্টাফ রিপোর্টার :
করোনা ভাইরাসের সংক্রমণ রোধে গত বৃহস্পতিবার ১ জুলাই থেকে শুরু হওয়া কঠোর লকডাউনের দ্বিতীয় দিন গতকাল শুক্রবার সকালে নগরীর রাস্তাঘাট অনেকটাই ফাঁকা। রাস্তায় সকাল থেকে রিক্সা ও ব্যক্তিগত গাড়ি একেবারেই কম চোখে পড়ছে।
বন্ধ রয়েছে দোকানপাট। তবে প্রথমদিনের মত শুক্রবার সকালেও প্রধান সড়কের তুলনায় অলিগলিতে মানুষের চলাফেরা কিছুটা বেশি রয়েছে। ছুটির দিন সকালে নগরবাসীর অনেকেই বাজার করে থাকলেও লকডাউন থাকায় সকালে বিভিন্ন কাঁচাবাজারে গতকাল লোকজনের উপস্থিতি ছিল কম। তবে দিন গড়ানোর সাথে সাথে স্থানীয় বাজারগুলোতে ও কাঁচাবাজারেও বেড়েছে জন-মানুষের উপস্থিতি।
কঠোর লকডাউন কার্যকর করতে র‌্যাব-পুলিশ, বিজিবির পাশাপাশি সেনাবাহিনী মোতায়েন রয়েছে। সকাল থেকে নগরীর বিভিন্ন স্থানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি র‌্যাব সদস্যদেরও টহল দিতে দেখা গেছে।
জানা গেছে, বৃহস্পতিবার লকডাউনের প্রথম দিনে অযৌক্তিক কারণে বাইরে বের হওয়ার অভিযোগে বৃহস্পতিবার সিলেট নগরী ও জেলার ১২টি উপজেলায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযানে চালিয়ে ১৭২টি মামলা করা হয় ও ২ লক্ষ ৬০০ অর্থদন্ড করা হয়েছে। পাশাপাশি সিলেট মহানগর পুলিশ ৪৮ টি মামলা ও ১০৪টি যানবাহন আটক করে। এছাড়া বিধি নিষেধ অমান্য করায় সিলেট সিটি করপোরেশনের পক্ষ থেকে ২৫ জনকে ১১ হাজার টাকা অর্থদন্ড করা হয়েছে। করোনার বিস্তার রোধে সরকার ঘোষিত কঠোর লকডাউনের প্রথমদিনে নগরীসহ জেলার সকল উপজেলায় ৩৩ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করছেন।
উল্লেখ্য, ১ জুলাই সকাল ৬টা থেকে শুরু হওয়া এই কঠোর লকডাউন চলবে আগামী ৭ জুলাই মধ্যরাত পর্যন্ত। এ সময়ে সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত সব অফিস ৭ দিনের জন্য বন্ধ রয়েছে। তবে জরুরি সেবা আর কারখানা খোলা থাকবে। প্রয়োজন হলে লকডাউনের সময়সীমা আরও বাড়ানো হতে পারে।