জালালাবাদ রোটারী ক্লাবের উদ্যোগে সংবাদ সম্মেলন ॥ ১৯ জন বিদেশী চিকিৎসক ৩৪ বক্স চিকিৎসার সরঞ্জামসহ সিলেট আসছেন

78

Rotary club of jalala picস্টাফ রিপোর্টার :
বিশ্বের বৃহত্তম সেবা সংগঠন রোটারী ইন্টারন্যাশনাল পৃথিবীর সর্বত্র বিভিন্ন সমাজসেবা কার্যক্রম পরিচালনা করে আসছে। স্বাস্থ্যসেবায় রোটারীর উল্লেখযোগ্য কার্যক্রমগুলোর  মধ্যে ঠোঁট কাটা, তালু কাটা ও অন্যান্য জটিল রোগের বিকলাঙ্গ রোগীদের বিনামূল্যে অপারেশন কার্যক্রম একটি অন্যতম বৃহৎ কর্মসূচী। যা বিভিন্ন উন্নত দেশ থেকে আগত স্বেচ্ছাসেবী ডাক্তার ও রোটারিয়ানদের দ্বারা পরিচালিত হয়ে আসছে। এমনি একটি প্লাস্টিক সার্জারী ক্যাম্প অনুষ্ঠিত হতে যাচ্ছে জালালাবাদ রোটারী ক্লাবের উদ্যোগে সিলেটে। যেখানে আমেরিকা থেকে আগত বিশিষ্ট প্লাস্টিক সার্জারী টিম সম্পূর্ণ বিনামূল্যে ঠোঁট কাটা, তালু কাটা ও আগুনে পোড়া রোগীদের প্লাস্টিক সার্জারীর মাধ্যমে সম্পূর্ণ স্বাভাবিক অবস্থায় নিয়ে আসার প্রয়াসে জটিল অপারেশন সম্পাদন  করবেন। আগামী ১৮ নভেম্বর মঙ্গলবার ১৯জন বিদেশী বিশেষজ্ঞ চিকিৎসক, নার্স ও অন্যান্য কর্মীবৃন্দ ৩৪ বক্স চিকিৎসার সরঞ্জামসহ আমেরিকা থেকে সিলেট আসছেন। ২৮ নভেম্বর পর্যন্ত মোট ১০ দিন ব্যাপী প্লাস্টিক সার্জারী ক্যাম্প পরিচালনা করার জন্য এই বিশেষজ্ঞ টিম সিলেটে অবস্থান করবেন। অত্যন্ত ব্যয়বহুল এই ক্যাম্প আয়োজনে অর্থের যোগান দিচ্ছেন স্বনামধন্য বহুজাতিক প্রতিষ্ঠান শেভরন বাংলাদেশ লিমিটেড। রোগীদের জন্য থাকা-খাওয়া ও ঔষধপত্র সবকিছু ফ্রি। এডমিশন থেকে শুরু করে ডিসচার্জ পর্যন্ত রোগীর বহন করতে হবে না।
জালালাবাদ রোটারী ক্লাবের আয়োজনে সাংবাদিকদের সাথে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। গতকাল রোববার জালালাবাদ পঙ্গু পুনর্বাসন কেন্দ্র ও হাসপাতালে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।
জালালাবাদ রোটারী ক্লাবের প্রেসিডেন্ট রোটারিয়ান জিয়াউস সামস-এর পরিচালনায় এসময় বক্তব্য রাখেন অরগানাইজিং কমিটির চেয়ারম্যান প্রাক্তন রোটারী জেলা গভর্ণর রোটারিয়ান ডা. মঞ্জুরুল হক চৌধুরী, রোটারিয়ান পি.পি. এম আতাউর রহমান পীর, রোটারিয়ান পি.পি. এম আব্দুল গনি, রোটারিয়ান পি.পি. আব্দুস সাত্তার, ভাইস প্রেসিডেন্ট রোটারিয়ান এড. মোজাক্কির হোসেন কামালী, ক্লাব সেক্রেটারী রোটারিয়ান আক্তার হোসেন, সদ্য প্রাক্তন সেক্রেটারী রোটারিয়ান মোঃ মঞ্জুর আল বাছেত, ক্লাব সদস্য রোটারিয়ান নিখিল কুমার সাহা, রোটারিয়ান মনছুর আহমদসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার সাংবাদিক বৃন্দ।
উক্ত এই অপারেশন কার্যক্রম সিলেট উইমেন্স মেডিকেল কলেজ হাসপাতালে চলবে ও কার্যক্রমের সার্বিক ব্যবস্থাপনায়, সমন্বয় সাধনে, পরিচালনায় ও প্রচারণার দায়িত্ব নিয়েছেন রোটারী ক্লাব অব জালালাবাদ। প্রাক্তন রোটারী জেলা গভর্ণর ডা. মঞ্জুরুল হক চৌধুরীর নেতৃত্বে প্রায় ৩০ সদস্যের একটি শক্তিশালী রোটারী টিম সুষ্ঠুভাবে এই ক্যাম্প আয়োজন ও সম্পাদনার লক্ষ্যে কাজ করে চলেছে।
আগামী ১৯ নভেম্বর বুধবার সারাদিন সিলেট উইমেন্স মেডিকেল কলেজ হাসপাতালে রোগীদের প্রাথমিক বাছাই পর্ব অনুষ্ঠিত হবে। গত প্রায় ১ সপ্তাহ ধরে প্রতিদিন টেলিফোনে ও স্বশরীরে উপস্থিত হয়ে হাসপাতালে রোগীদের নিবন্ধন কাজ শুরু হয়েছে। আগামী ১৮ নভেম্বর মঙ্গলবার পর্যন্ত এই নিবন্ধন কার্যক্রম অব্যাহত থাকবে। ইতিমধ্যে শতাধিক রোগী অপারেশনের প্রত্যাশায় তাদের নিবন্ধন কার্যক্রম সম্পাদন করেছেন। আমেরিকার ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য থেকে আগত এই বিশেষজ্ঞ টিম, রোটারীর এ্যাকশন গ্র“প “রোটাপ্লাস্ট মিশনে” কাজ করছেন ও বিগত ৩/৪ বছর এ টিম চট্টগ্রাম অঞ্চলে এই কার্যক্রম পরিচালনা করে চলেছে। প্রথমবারের মতো তারা বৃহত্তম সিলেট অঞ্চলে এই কার্যক্রম সম্প্রসারণের জন্য ইচ্ছাপোষন করলে জালালাবাদ রোটারী ক্লাব এ আয়োজনের দায়িত্ব গ্রহণ করে। আশা করা যায় এ অপারেশনের সুযোগ গ্রহণ করলে বিপুল সংখ্যক রোগী এই কার্যক্রম থেকে উপকৃত হবে। উক্ত কার্যক্রম সফলভাবে সম্পাদন করতে পারলে আগামী বছরগুলোতেও একটি মিশন সিলেট অঞ্চলে তাদের এই ক্যাম্প পরিচালনা অব্যাহত রাখার আশা ব্যক্ত করেছেন। তাই সকলে মিলে সকলের সম্মিলিত প্রচেষ্টায় উক্ত মহতী উদ্যোগকে সফল করতে হবে।