সিলেটে কাল সকাল-সন্ধ্যা হরতাল

46

Mayor Pic-15.11.14-1স্টাফ রিপোর্টার :
সাবেক অর্থমন্ত্রী শাহ এস এম কিবরিয়া হত্যা মামলার সম্পূরক চার্জশীটে সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীর নাম অন্তর্ভূক্তির প্রতিবাদে আগামীকাল সোমবার সিলেটে সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে ‘আমরা সিলেটবাসী’ নামের একটি সংগঠন।
গতকাল শনিবার বিকেলে সিলেট কোর্ট পয়েন্টে এক জনসভায় এ হরতাল আহবান করেন সিলেট জেলা মুক্তিযোদ্ধা দলের আহবায়ক ও আমরা সিলেটবাসীর সভাপতি আব্দুর রাজ্জাক।
তিনি বলেন, ‘‘সোমবার সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত মহানগরীসহ সিলেটের সবকটি থানায় সর্বাত্মক হরতাল পালন করা হবে। এছাড়া সুনামগঞ্জ, মৌলভীবাজার,হবিগঞ্জ আরফিুল হক চৌধুরীর রাজনৈতিক দল বিএনপিও ওই দিন হরতাল করবে এবং হরতালকে সমর্থন দিয়ে রাজপথে থাকবে।’’
সমাবেশে আব্দুর রাজ্জাক বলেন, ষড়যন্ত্রমূলকভাবে কিবরিয়া হত্যার সম্পূরক চার্জশীটে সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীর নাম অন্তর্ভুক্ত করা হয়েছে।
আর আগে কিবরিয়া হত্যার মামলার চার্জশীট থেকে আরিফুল হক চৌধুরীর নাম প্রত্যাহারের দাবিতে আমরা সিলেটবাসীর ব্যানারে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিল কোর্ট পয়েন্ট থেকে চৌহাট্টায় গিয়ে শেষ হয়। আল-হামরা ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আব্দুর রহমান রিপনের পরিচালনায় সমাবেশে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- করিম উল্লাহ মার্কেটে ব্যবসায়ী কাওসার আহমদ, হাসান মার্কেট ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আক্তার হোসেন সোহেল, ড্রীমল্যন্ড পার্ক এর নির্বাহী পরিচালক গোলাম কিবরিয়া চৌধুরী শাহীন, শোকরিয়া মার্কেট ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক গোলাম কিবরিয়া নিজু, পুষ্টি ফুডের ব্যবস্থাপনা পরিচালক সোহাদ রব, মহানগর ব্যবসায়ী ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক চন্দন শাহা, আল হামরা ব্যবসায়ী সমিতির সভাপতি শামছুল আলম, মদীনা মার্কেট ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আমীর আহমদ, লতিফ সেন্টার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মোস্তাক আহমদ মিশু, ব্রহ্মময়ী বাজার ব্যবসায়ী সমিতির নেতা আব্দুর রহিম মল্লিক, সিটি সেন্টার ব্যবসায়ী সমিতির নেতা হোসেন আহমদ, আব্দুস ছামাদ সোহেল সহ নগরীর বিভিন্ন মার্কেট বিপনি- বিতান ও ব্যবসা প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত, সাবেক অর্থমন্ত্রী ও আওয়ামী লীগ নেতা শাহ এ এম এস কিবরিয়া হত্যা মামলায় বিএনপি নেতা হারিছ চৌধুরী ও মেয়র আরিফসহ ৩৫ জনকে আসামী করে মামলার পঞ্চম তদন্তকারী কর্মকর্তা সিআইডির সিলেট অঞ্চলের সহকারী পুলিশ সুপার (এএসপি) মেহেরুন্নেসা পারুল বৃহস্পতিবার হবিগঞ্জ জেলা ও দায়রা জজ আদালতে সম্পূরক চার্জশিট দাখিল করেন।
চার্জশিটে বিএনপির নেতা হারিছ চৌধুরী, হবিগঞ্জের সাবেক মেয়র গোলাম কিবরিয়া গউস, সিলেটের মেয়র আরিফুল হক চৌধুরী, মওলানা তাজউদ্দিনের ভগ্নিপতি হাফেজ মো. ইয়াহইয়া আবু বকর ওরফে করিম, দেলোয়ার হোসেন রিপন, শেখ ফরিদ, আবদুল জলিল ও মওলানা শেখ আবদুস সালামকে আসামী করা হয়েছে। তাঁদের বিরুদ্ধে বোমা হামলা ও হত্যার অভিযোগ আনা হয়েছে।
২০০৫ সালের ২৭ জানুয়ারী হবিগঞ্জ সদর উপজেলার বৈদ্যের বাজারে একটি ঈদ পরবর্তী জনসভা শেষে বের হওয়ার পথে গ্রেনেড হামলার শিকার হন সিলেটের কৃতি সন্তান এই অর্থমন্ত্রী। এই নির্মম হামলায় গুরুতর আহত অবস্থায় চিকিৎসার জন্য ঢাকা নেওয়ার পথে তার মৃত্যু হয়।
এ হামলায় কিবরিয়ার ভাতিজা শাহ মনজুরুল হুদা, আওয়ামী লীগের নেতা আবদুর রহিম, আবুল হোসেন ও সিদ্দিক আলী নিহত হন। মারাত্মক আহত হন শতাধিক ব্যক্তি। এ ঘটনায় হবিগঞ্জ-১ আসনের বতর্মান সাংসদ আবদুল মজিদ খান বাদি  হয়ে হত্যা ও বিস্ফোরকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে দুটি মামলা করেন।