এবার সড়ক-মহাসড়কে অবস্থান নেবে অটোরিক্সা চালকরা

35

05যানবাহনে অতিরিক্ত যাত্রীবহন ও যাত্রীবাহী গাড়িতে মালামাল পরিবহন বন্ধসহ ৭ দফা দাবি আগামী ১৯ নভেম্বরের মধ্যে বাস্তবায়ন না হলে ২০ নভেম্বর, বৃহস্পতিবার সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সড়ক, মহাসড়কে ৪০ হাজার অটোরিক্সাচালক ও ২০ হাজার মালিক অবস্থান কর্মসূচী পালন করবেন। একইসাথে ওইদিন (২০ নভেম্বর) বিআরটিএ’র অসাধু কর্মকর্তাদের দুর্নীতি-অনিয়মের বিরুদ্ধে সিলেটে বিআরটিএ’র অফিস ঘেরাওয়ের কর্মসূচী দেয়া হবে। গতকাল শনিবার বিকেলে নগরীর কোর্ট পয়েন্টের সমাবেশে প্রধান অতিথি জাতীয় শ্রমিক লীগ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি প্রকৌশলী এজাজুল হক ও সিলেট জেলা অটোরিক্সা শ্রমিক ইউনিয়নের সভাপতি জাকারিয়া আহমদ এই ঘোষণা দেন।
সমাবেশে প্রধান অতিথি এজাজুল হক বলেন, সরকারি ডিউটির নামে ঢালাওভাবে অটোরিক্সা রিক্যুইজিশন ও রিক্যুইজিশনের নামে পুলিশী হয়রানি বন্ধ এবং সরকারি ডিউটি পালনকালে রিক্যুইজিশনকৃত গাড়ির শ্রমিকদের ন্যায্য পারিশ্রমিক প্রদান করতে হবে। হাইওয়েসমূহে অটোরিক্সার জন্য বিকল্প লেন বা সড়ক তৈরি করার পূর্ব পর্যন্ত সিলেটের অভ্যন্তরীণ মহাসড়কসমূহে অটোরিক্সা চলাচলের ক্ষেত্রে সকল প্রকার আইনি প্রতিবন্ধকতা অবিলম্বে দূর করতে হবে।
তিনি বলেন, হাইওয়ে পুলিশের মামলাসহ বিভিন্ন কার্যক্রম নিষ্পত্তির জন্য সিলেট মহানগরি বা সংলগ্ন এলাকায় একটি অফিস স্থাপন, অটোরিক্সার দু’পাশে লোহার গ্রিল সংযোজনের সিদ্ধান্ত বাতিল এবং সিলেটের আরটিসিতে অটোরিক্সা শ্রমিক ইউনিয়নের প্রতিনিধি অন্তর্ভূক্তি করতে হবে।
নগরীর যত্রতত্র বেআইনিভাবে গড়ে উঠা কার, লাইটেস-এর অবৈধ অফিস ও স্ট্যান্ড উচ্ছেদ এবং নগরীর উত্তর ও দক্ষিণ সুরমায় অবস্থিত কেন্দ্রীয় বাস টার্মিনাল দু’টোতে অটোরিক্সা পার্কিং-এর জন্য বরাদ্দকৃত নির্ধারিত ভূমি জবরদখলদারদের হাত থেকে দখলমুক্ত করার দাবি জানিয়ে তিনি বলেন, এসব দাবি ১৯ নভেম্বরের মধ্যে মানা না হলে ২০ নভেম্বর সিলেটের সকল সড়ক ও মহাসড়কে দিনব্যাপি অবস্থান কর্মসূচি পালন করা হবে।
গতকাল শনিবার বিকেল ৩টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে থেকে বিক্ষোভ মিছিল নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কোর্ট পয়েন্টে গিয়ে সমাবেশে মিলিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন সিলেট জেলা অটোরিক্সা শ্রমিক ইউনিয়নের সভাপতি জাকারিয়া আহমদ।
সংগঠনের সাধারণ সম্পাদক আজাদ মিয়ার পরিচালনায় বক্তব্য রাখেন কার্যকরী সভাপতি সুন্দর আলী, অর্থ  সম্পাদক শাহাব উদ্দিন আহমদ, দফতর সম্পাদক ইকবাল আহমদ, কল্যাণ সম্পাদক আব্দুল আহাদ, সদস্য মামুনুর রশীদ মামুন, মাসুক মিয়া, আনসার মিয়া, সুরত মিয়া, লুতফুর মিয়া প্রমুখ। বিজ্ঞপ্তি