সিলেটে পৃথক ৩টি অগ্নিকান্ডে ব্যাপক ক্ষয়ক্ষতি

1

স্টাফ রিপোর্টার

মৌলভীবাজারের কমলগঞ্জে, মধ্যনগর ও মাধবপুরে পৃথক ৩টি অগ্নিকান্ডে ৬টি ব্যবসা-প্রতিষ্ঠানসহ থানা কোয়ার্টার পুড়ে ছাই হয়ে গেছে। এর মধ্যে কমলগঞ্জে আগুনে পুড়ে ছাই হয়ে গেছে একটি চা দোকান আর মাধবপুর অগ্নিকাÐে ৫টি দোকান এবং সুনামগঞ্জের মধ্যনগর থানা কোয়ার্টার পুড়ে যায়। বৃহস্পতিবার বিকেলে ও বুধবার রাতে পৃথকভাবে এসব অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এসব অগ্নিকান্ডে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।
মাধবপুর: হবিগঞ্জের মাধবপুর পুরাতন গরু বাজারে অগ্নিকাÐে ৫টি দোকান পুড়ে ছাই হয়ে গেছে। এতে প্রায় ১৫ লক্ষ টাকার মালামাল ক্ষতিগ্রস্ত হয়েছে বলে ব্যবসায়ীরা জানান। খবর পেয়ে মাধবপুর ফায়ার সার্ভিসের দু’টি ইউনিট ও স্থানীয় জনতা প্রায় ঘন্টা ব্যাপি চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।
জানা যায়, বুধবার রাত প্রায় ১০ টার দিকে আগুনের সূত্রপাত ঘটে। মুহ‚র্তের মধ্যে আগুনের লেলিহা শিখা চারদিকে ছড়িয়ে পড়ে। এতে গেদু মিয়ার মেশিনারিস দোকান, চা ষ্টল, গরুর কসাইখানা, উসমান মিয়ার দোকানসহ ৫টি দোকান পুড়ে যায়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনি জনতা প্রায় ১ ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন।
ফায়ার সার্ভিসের ইনচার্জ মনোতোষ মল্লিক জানান, অগ্নিকান্ডে আনুমানিক ১৫ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি হতে পারে। তবে চুড়ান্ত ভাবে কম বেশি হতে পারে।
কাউন্সিলর শেখ জহিরুল ইসলাম বলেন, পুকুরের চতুর দিকে দোকান-পাট থাকায় আগুন নিভানোর জন্য পানির ব্যবস্থা করতে কষ্ট হয়েছে।
কমলগঞ্জ: মৌলভীবাজারের কমলগঞ্জে আগুনে পুড়ে ছাই হয়ে গেছে এক চা দোকানীর সর্বস্ব। বুধবার দিবাগত রাত সোয়া ১টায় উপজেলার সীমান্তবর্তী ইসলামপুর ইউনিয়নের ভান্ডারীগাঁও বাজারে জমসেদ মিয়ার চায়ের দোকানে আগুন লেগে আসবাবপত্রসহ সব পুড়ে ছাই হয়ে যায়। তবে অগ্নিকান্ডের সুত্রপাত কিভাবে হয়েছে জানা যায়নি। খবর পেয়ে রাতেই কমলগঞ্জ থানা পুলিশ ঘটনাস্থলে আসলেও ফায়ার সার্ভিস টিম আসতে প্রায় ঘন্টা দেড়েক বিলম্ব হয়।
অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত জমসেদ মিয়া জানান, এই চায়ের দোকান দিয়েই প্রায় ৪০ বছর ধরে জীবিকা নির্বাহ করে আসছেন। কিছুদিন আগে কয়েক হাজার টাকা খরচ করে ঘরটি মেরামত করেছিলাম। এখন অগ্নিকান্ডে আমার সবকিছু শেষ। তিনি দোকান পুণঃনির্মাণে সরকারি সহায়তা কামনা করছেন।
স্থানীয় ইউপি সদস্য সবুজুর রহমান ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, এ অগ্নিকান্ডের শিকার দরিদ্র এ পরিবারটি সর্বস্ব হারিয়ে এখন নি:স্ব হয়ে গেছে।
ইসলামপুর ইউপি চেয়ারম্যান সুলেমান মিয়া জানান, তাৎক্ষণিক ক্ষতিগ্রস্ত জমসেদ মিয়ার দোকান ঘর সংস্কারে তিনি নগদ আর্থিক সহায়তাসহ বাঁশ খুঁটি দিয়ে সহায়তা করেছেন। এছাড়া উপজেলা নির্বাহী অফিসারকে সরকারি সহায়তার জন্য বিষয়টি অবহিত করেছেন।
উপজেলা নির্বাহী অফিসার জয়নাল আবেদীন বলেন, অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত চা দোকানীকে উপজেলা প্রশাসনের পক্ষ আর্থিক সহায়তা করা হবে।
মধ্যনগর: সুনামগঞ্জের মধ্যনগর থানা কোয়ার্টারে অগ্নিকাÐে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বৃহস্পতিবার বিকেল পৌনে ৪টার দিকে এ অগ্নিকাÐের ঘটনা ঘটে। এতে কোয়ার্টারে থাকা পুলিশ সদস্যদের আসবাবপত্র, কাপড়সহ প্রয়োজনীয় সামগ্রী পুড়ে গেছে।
ধারণা করা হচ্ছে, বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে এ অগ্নিকাÐের ঘটনা ঘটতে পারে। খবর পেয়ে স্থানীয়দের পাশাপাশি ধর্মপাশা ফায়ার সার্ভিসের দমকল বাহিনী এসে আগুন নিয়ন্ত্রণে আনে।
মধ্যনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মোহাম্মদ এমরান হোসেন জানান, বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।