যথাযোগ্য মর্যাদায় সিলেটে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত একুশ মানে মাথা উঁচু করে বাঁচা

2

 

স্টাফ রিপোর্টার

যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সিলেটে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। ১৯৫২ সালের এই দিনে মাতৃভাষা বাংলার মর্যাদা রাখতে গিয়ে বুকের তাজা রক্ত ঢেলে দিয়েছিলেন বাংলার দামাল ছেলেরা। বুধবার সকাল থেকে নগরীর চৌহাট্টাস্থ কেন্দ্রীয় শহীদ মিনারে ছিল হাজারও মানুষেল ঢল। এসময় কেন্দ্রীয় শহীদ মিনারে তারা ফুল দিয়ে শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান।
শহীদ দিবসে ভাষা শহীদদের কৃতজ্ঞ চিত্তে স্মরণ করেছে সিলেটবাসী। সকাল থেকে সিলেটের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের পাশাপাশি র‌্যালি, আলোচনা সভা, চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ নানা কর্মসূচি পালন করা হয়।
একুশের প্রথম প্রহরে সর্বপ্রথম ফুল দিয়ে শ্রদ্ধা জানান বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সিলেট জেলা ও মহানগর ইউনিট কমান্ড। পরে একে একে সিলেট সিটি করপোরেশন, বিভাগীয় কমিশনার কার্যালয়, সিলেট রেঞ্জের ডিআইজি কার্যালয়, সিলেট মহানগর পুলিশ (এসএমপি), সিলেট জেলা প্রশাসন, সিলেট জেলা পুলিশ, সিলেট জেলা ও মহানগর আওয়ামীলীগ, জেলা ও মহানগর বিএনপি, সিলেট জেলা সিভিল সার্জন, সিলেট সদর উপজেলা প্রশাসন ও আরআরএফের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। শ্রদ্ধা নিবেদনে ফুলে ফুলে ভরে ওঠে শহীদ মিনার। এর মাধ্যমে স্মরণ করা হয় জাতির শ্রেষ্ঠ সন্তানদের।
এদিকে, সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের শ্রদ্ধা জানানোকে ঘিরে কয়েক স্তরে নিরাপত্তা জোরদার করা হয়। পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী দায়িত্ব পালন করতে দেখা গেছে।
সিলেট জেলা প্রশাসন: প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী বলেছেন, একুশ মানে মাথা উঁচু করে বাঁচা। অন্যের কাছে মাথা নত না করা। একুশ আমাদের শেখায় দেশের জন্য সর্বোচ্চ ত্যাগ স্বীকার করা। মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৪ উপলক্ষ্যে সিলেটে জেলা প্রশাসন আয়োজিত আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
জেলা প্রশাসক শেখ রাসেল হাসানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে সভায় বক্তৃতা করেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র মো. আনোয়ারুজ্জামান চৌধুরী, সাবেক সংসদ সদস্য সৈয়দা জেবুন্নেছা হক, অতিরিক্ত বিভাগীয় কমিশনার ও পরিচালক (স্থানীয় সরকার) মো. আসিব আহসান, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম) মুঃ মাসুদ রানা, জেলা পরিষদ চেয়ারম্যান এডভোকেট মো. নাসির উদ্দিন খান প্রমুখ।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যখন দেখলেন পাকিস্তানিরা ভাষার ওপর প্রথম আঘাত করল তখন তিনি ভাবলেন সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক অধিকার প্রতিষ্ঠার জন্য আন্দোলন ছাড়া উপায় নাই উল্লেখ করে প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী বলেন, সেই থেকে বঙ্গবন্ধু ধাপে ধাপে বাঙালিদের ঐক্যবদ্ধ করা শুরু করলেন। জাতির পিতার সারাজীবনের ত্যাগের বিনিময়ে আজকের বাংলাদেশ। তিনি আরো বলেন, বঙ্গবন্ধুকে বাদ দিয়ে কোন দিন বাংলাদেশ চিন্তা করা যায় না। বাংলাদেশ ও বঙ্গবন্ধু, এক ও অভিন্ন। বায়ান্নোর শহীদদের ত্যাগ-তিতিক্ষার পথপরিক্রমায় ত্রিশ লক্ষ শহীদ ও দুই লক্ষ মা-বোনের ইজ্জতের বিনিময়ে আজকের এ বাংলাদেশ।
পরে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৪ উপলক্ষ্যে সিলেটে জেলা প্রশাসন আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী।
মহানগর আওয়ামী লীগ: মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছেন সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ ও যুগ্ম সাধারণ সম্পাদক এটি.এম হাসান জেবুলের নেতৃত্বে মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ। বুধবার সকাল সাড়ে ৯টায় কালো ব্যাজ ধারণ করে নেতৃবৃন্দ র‌্যালি সহকারে বন্দরবাজার কোর্ট পয়েন্ট থেকে চৌহাট্টাস্থ কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে পুষ্পার্ঘ্য অর্পণ ও শ্রদ্ধা নিবেদন করেন।
র‌্যালি, পুষ্পার্ঘ্য অর্পণ ও শ্রদ্ধা নিবেদনকালে উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালিক, বিজিত চৌধুরী, এডভোকেট প্রদীপ কুমার ভট্টাচার্য্য, মোঃ সানাওর, সাংগঠনিক সম্পাদক এডভোকেট সৈয়দ শামীম আহমদ, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক তপন মিত্র, দপ্তর সম্পাদক খন্দকার মহসিন কামরান, ধর্ম বিষয়ক সম্পাদক নজমুল ইসলাম এহিয়া, প্রচার ও প্রকাশনা সম্পাদক আব্দুর রহমান জামিল, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মোহাম্মদ জুবের খান, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক সেলিম আহমদ সেলিম, সাংস্কৃতিক সম্পাদক রজত কান্তি গুপ্ত, উপ-দপ্তর সম্পাদক অমিতাভ চক্রবর্ত্তী রনি, সহ-প্রচার সম্পাদক সোয়েব আহমদ, কোষাধ্যক্ষ লায়েক আহমেদ চৌধুরী, কার্যনিবাহী সদস্য মোঃ আব্দুল আজিম জুনেল, এডভোকেট মোহাম্মদ জাহিদ সারোয়ার সবুজ, সুদীপ দেব, সাইফুল আলম স্বপন, রোকসানা পারভীন, ওয়াহিদুর রহমান ওয়াহিদ, জুমাদিন আহমেদ, উপদেষ্টা এডভোকেট আব্দুল মালিক, আব্দুল মালিক সুজন, কানাই দত্ত।
ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতিবৃন্দ আব্দুর রব হাজারী, ফয়েজ খাঁন পিয়ারা, মুহিবুর রহমান ছাবু, সালউদ্দিন বক্স সালাই, রোকন আহমদ, সিরাজুল ইসলাম শামীম, এডভোকেট সরওয়ার চৌধুরী আবদাল, আনোয়ার হোসেন আনার, সাজোয়ান আহমদ, ইসমাইল মাহমুদ সুজন, মোঃ ছয়েফ খাঁন, ও সাধারণ সম্পাদবৃন্দ তাজ আহমদ লিটন, জায়েদ আহমেদ খাঁন সায়েক, এডভোকেট মোস্তফা দিলোয়ার আজহার, শেখ সুরুজ আলম, মোঃ বদরুল ইসলাম বদরু, মানিক মিয়া, এডভোকেট বিজয় কুমার দেব বুলু, সফিকুল ইসলাম আলকাছ, মইনুল ইসলাম মঈন, শেখ সোহেল আহমদ কবির, সেলিম আহমদ সেমিম, বদরুল ইসলাম সহ ওয়ার্ড আওয়ামী লীগের অন্যান্য নেতৃবৃন্দ।
জেলা বিএনপি: বুধবার সকালে মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সিলেট জেলা বিএনপির পক্ষ থেকে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে। এসময় সিলেট জেলা বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন- লোকমান আলী, মামুনুর রশীদ মামুন, যুগ্ম সম্পাদক রফিকুল ইসলাম শাহপরান, সাইদ আহমদ, শাকিল মুর্শেদ, সাংগঠনিক সম্পাদক শামীম আহমদ, সাইদ আহমদ, ডা. নাজিম উদ্দিন, এডভোকেট মোস্তাক আহমদ, আলী আকবর, আহাদ চৌধুরী শামীম, মিফতা উল কবীর মিফতা, বখতিয়রা আহমদ ইমরান, কামাল আহমদ, হাসিনুর রহমান টিপু, আজিজুল হোসেন আজিজ, আব্দুস সালাম টিপু, রুবেল ইসলাম, নূরুল ইসলাম প্রমুখ।
মহানগর বিএনপি: মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন সিলেট মহানগর বিএনপির নেতৃবৃন্দ। বুধবার সকালে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক করেন তারা।
শ্রদ্ধা নিবেদনকালে উপস্থিত ছিলেন, সিলেট মহানগর বিএনপির সাবেক যুগ্ম আহবায়ক নজিবুর রহমান নজীব ও সৈয়দ মঈন উদ্দিন সোহেল, মহানগর বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ সাফেক মাহবুব, ১০নং ওয়ার্ড বিএনপির সভাপতি আব্দুল হাকিম, ১১নং ওয়ার্ড বিএনপির সভাপতি শেখ কবির উদ্দিন, ১৫নং ওয়ার্ড বিএনপির সভাপতি শুয়াইব আহমদ সোয়েব, ২১নং ওয়ার্ড বিএনপির সভাপতি খায়রুল ইসলাম খায়ের, ২০নং ওয়ার্ড বিএনপির সভাপতি মোঃ লুৎফুর রহমান মোহন, ৩২নং ওয়ার্ড বিএনপির আহবায়ক সেলিম আহমদ সেলু, ২২নং ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক মোঃ রফিকুল ইসলাম রফিক, ২৪নং ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক সৈয়দ রহিম আলী রাসু, বিএনপি নেতা শাহিদুল ইসলাম কাদির, যুবদল নেতা কয়েস আহমদ, এমাদ চৌধুরী, আব্দুস সামাদ সাহেদ, আলী আকবর খান, জুবের আহমদ, আবু হানিফ, হারুনুর রশিদ, মেহেরাজ ভুইয়া পলাশ, মোঃ ইমরান আলী সহ অসংখ্য নেতাকর্মী।
সিলেট প্রেসক্লাব: মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বীর শহীদদের প্রতি বিন¤্র শ্রদ্ধা নিবেদন করেছেন সিলেট প্রেসক্লাব নেতৃবৃন্দ। বুধবার সকালে নগরীর চৌহাট্টাস্থ সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান তারা।
এ সময় উপস্থিত ছিলেন ক্লাব সভাপতি ইকবাল সিদ্দিকী, সাধারণ সম্পাদক আব্দুর রশিদ মো. রেনু, সাবেক সাধারণ সম্পাদক সমরেন্দ্র বিশ্বাস সমর ও মোহাম্মদ সিরাজুল ইসলাম, সিনিয়র সদস্য আব্দুল মালিক জাকা, সহ-সাধারণ সম্পাদক আহমাদ সেলিম, নির্বাহী সদস্য আশকার ইবনে আমিন লস্কর রাব্বী, সদস্য চৌধুরী দেলওয়ার হোসেন জিলন, আব্দুল বাতিন ফয়সল, মো. দুলাল হোসেন, সিন্টু রঞ্জন চন্দ, সহযোগী সদস্য মো. ওয়াহিদুর রহমান প্রমুখ।