জগন্নাথপুরে নদী ভাঙনে বিলিন হওয়া স্থানে বাঁধ নির্মাণে জনমনে স্বস্তি

14

জগন্নাথপুর প্রতিনিধি

সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার সবচেয়ে বড় নলুয়ার হাওর সহ অন্যান্য হাওরে আবাদকৃত আগাম বোরো ফসল অকাল বন্যার কবল থেকে রক্ষায় প্রতি বছরের মতো এবারো হাওর ঘুরিয়ে বেড়িবাঁধ নির্মাণ ও মেরামত কাজ করা হচ্ছে। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের অধীনে ৪ কোটি ৪২ লাখ টাকা ব্যয়ে ৩৩টি প্রকল্পের মাধ্যমে কাজ চলছে। যা গত ডিসেম্ববরে শুরু হয়ে আগামী ২৮ ফেব্রæয়ারির মধ্যে শেষ হওয়ার কথা। তবে যথা সময়ের আগেই বাঁধের কাজ শেষ করতে চায় কর্তৃপক্ষ। লক্ষ্য বাস্তবায়নে জগন্নাথপুর উপজেলা পাউবো কর্মকর্তা সবুজ কুমার শীল সরেজমিনে প্রকল্পে গিয়ে কঠোর তদারকি করছেন। এতে তৎপর হয়ে উঠছেন পিআইসিগণ ও বৃদ্ধি পাচ্ছে কাজের অগ্রগতি। হাওরজুড়ে রীতিমতো চলছে প্রতিযোগিতামূলক কাজ।
এর মধ্যে ২১ জানুয়ারি রোববার পথচারী সহ স্থানীয়রা বলেন, জগন্নাথপুর উপজেলার রাণীগঞ্জ ইউনিয়নের বাগময়না গ্রাম এলাকায় কুশিয়ারা নদী ভাঙনে ইট সলিং রাস্তার একাংশ বিলিন হয়ে যায়। এতে স্থানীয়রা ভোগান্তির শিকার হন। অবশেষে নদী ভাঙনে বিলিন হওয়া রাস্তার অংশটি বেড়িবাঁধের আওতায় অন্তভর্‚ক্ত করা হয়। ২৫নং পিআইসি প্রকল্পের মাধ্যমে রাস্তা বিলিন হওয়া স্থানের পাশে বাঁধ নির্মাণ হওয়ায় জনমনে স্বস্তি ফিরে এসেছে।
স্থানীয়দের অভিমত, এখানে বাঁধ নির্মাণ হওয়ায় আমরা দুই দিক থেকে উপকৃত হয়েছি। বাঁধের ফলে হাওরের বোরো ফসল রক্ষা হবে ও চলাচলের রাস্তা হয়েছে। এ সময় ২৫নং প্রকল্প সভাপতি স্থানীয় ইউপি সদস্য ও শালিসি ব্যক্তি মোঃ তেরা মিয়া বলেন, এ স্থানটি অতি গুরুত্বপূর্ণ হওয়ায় দ্রæত কাজ শেষ করেছি। এখন হাওর রক্ষা পাবে এবং মানুষজনও চলাচল করতে পারছেন।