শেষ হলো হজ্ব ফ্লাইট, এক লাখ ২৬ হাজার ৭০১ হজ্বযাত্রী সৌদিতে

18

কাজিরবাজার ডেস্ক :
সৌদি এয়ারলাইন্সের শেষ হজ্ব ফ্লাইটে মঙ্গলবার ৪০ জন হজ্বযাত্রী ঢাকা ত্যাগ করেছেন। এর মধ্য দিয়ে শেষ হলো এবারের হজ্ব ফ্লাইট। সবমিলিয়ে এবার এক লাখ ২৬ হাজার ৭০১ জন হজ্বযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। ভিসা থাকা সত্তে¡ও এবার ২২২ জন হজ্ব পালন করতে যাননি।
ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সৌদি এয়ারলাইন্সের ৩৬৪টি হজ্ব ফ্লাইটে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২৬ হাজার ৭০১ জন হজ্বযাত্রী এবার সৌদি আরবে গিয়েছেন।
ধর্ম বিষয়ক সচিব মো. আনিছুর রহমান এবং যুগ্ম সচিব (হজ্ব) আবুল বারকাত মোহাম্মদ আমিন উল­াহ নুরী সোমবার বিমান বাংলাদেশের শেষ হজ্ব ফ্লাইটে সৌদি আরব পৌঁছেন। এর আগে ধর্ম প্রতিমন্ত্রী শেখ আবদুল­াহর নেতৃত্বে ৫৮ জন আলেমের একটি কাফেলা এবার হজ্বে গেছেন।
এ বছর বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের হজ্বযাত্রীদের সুবিধার্থে চট্টগ্রাম থেকে জেদ্দা ১২টি ফ্লাইট, সিলেট থেকে জেদ্দা দুটি ফ্লাইট, ঢাকা থেকে মদিনা নয়টি ফ্লাইট, চট্টগ্রাম থেকে মদিনা সাতটি ফ্লাইট এবং সিলেট থেকে মদিনায় একটি ফ্লাইট পরিচালনা করেছে। এ বছর ৬৬ হাজার ৩০৩ জন হজ্বযাত্রী বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বহন করেছে।
আগামী ১৭ আগষ্ট থেকে শুরু হবে বিমানের পোষ্ট-হজ্ব ফ্লাইট কার্যক্রম এবং চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। পোষ্ট হজ্বে ১৪৭টি ডেডিকেটেড এবং ২৯টি সিডিউল ফ্লাইটসহ মোট ১৭৬টি ফ্লাইট পরিচালনা করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।
এ বছর প্রথমবারের মতো সৌদি আরবের প্রিঅ্যারাইভাল ইমিগ্রেশন ঢাকায় বাংলাদেশ বিমান বন্দর থেকে চালু করা হয়েছে। যার ফলে সৌদি আরবের বিমান বন্দরে পৌঁছে হজ্বযাত্রীরা ইমিগ্রেশনের জন্য অপেক্ষা না করে সরাসরি বের হয়ে সহজেই গন্তেব্যে পৌঁছান।