মহান বিজয় দিবস পালনের আরো খবর

21

সিলেট শিক্ষা বোর্ড : যথাযোগ্য মর্যাদায় মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড সিলেটে মহান বিজয় দিবস পালিত হয়েছে। দিবসের শুরুতে সিলেট শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. রমা বিজয় সরকার এর নেতৃত্বে এবং সর্বস্তরের কর্মকর্তা-করমচারীদের অংশ গ্রহণে বর্ণাঢ্য শোভা যাত্রাসহ কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে মহান বিজয় দিবসের তাৎপর্য ও জাতীয় জীবনে এর গুরুত্ব অনুধাবনে আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
সিলেট শিক্ষা বোর্ড এর পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর অরুন চন্দ্র পাল এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সিলেট এর চেয়ারম্যান ও বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর ড. রমা বিজয় সরকার।
সিলেট শিক্ষা বোর্ড এমপ্লয়িজ ইউনিয়নের সাধারণ সম্পাদক আলমগীর কবির এর সঞ্চালনায় আলোচনা সভার শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন শিক্ষা বোর্ড মসজিদের ইমাম আব্দুস ছালাম। পবিত্র গীতা পাঠ করেন সহকারী ক্রীড়া কর্মকর্তা দেবল চন্দ্র দাস।
আলোচনা সভায় বক্তব্য রাখেন উচ্চমান সহকারী প্রেমেন্দ্র কুমার রায়, সেকশন অফিসার আজগর আলী কাজী, সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক ফারুক আহমদ, সহকারী বিদ্যালয় পরিদর্শক জাহাঙ্গীর আলম, উপ পরীক্ষা নিয়ন্ত্রক শরীফ আহাম্মদ, হিসাব রক্ষণ কর্মকর্তা নিহার কান্তি রায়, সিস্টেম এনালিস্ট সরকার মোঃ আতিকুর রহমান, বিদ্যালয় পরিদর্শক মইনুল ইসলাম, কলেজ পরিদর্শক ড. সৈয়দ মোয়াজ্জম হুসেন, সিলেট শিক্ষা বোর্ড এমপ্লয়িজ ইউনিয়ন এর সভাপতি নিরঞ্জন সিংহ এবং সিলেট শিক্ষা বোর্ড এমপ্লয়িজ ইউনিয়ন এর সাবেক সাধারণ সম্পাদক তাজুল ইসলাম প্রমুখ।
প্রধান অতিথির বক্তব্যে সিলেট শিক্ষা বোর্ড এর চেয়ারম্যান প্রফেসর ড. রমা বিজয় সরকার হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতির সূর্য সন্তান বীর মুক্তিযোদ্ধা, সম্ভ্রম হারানো মা-বোনদের অবদান কৃতজ্ঞতার সাথে স্মরণ করে বলেন, সফল প্রধানমন্ত্রী, দেশরতœ শেখ হাসিনার উন্নয়ন অগ্রযাত্রাকে অব্যাহত রাখতে আমাদের মুক্তিযুদ্ধের চেতনাকে অন্তরে ধারণ এবং সততা, ন্যায়নিষ্ঠা এবং সত্যিকারের সোনার বাংলা গড়ার দায়িত্ব পালনের জন্য সবাইকে আন্তরিকভাবে পালন করতে হবে।
তিনি ক্ষুধা, দারিদ্র ও দুর্নীতিমুক্ত এবং সবার প্রিয় বাংলাদেশ গড়তে কর্মকর্তা-কর্মচারীদের স্বতঃস্ফূর্ত সহযোগিতা কামনা করেন।
বিশিষ্ট সঙ্গীত শিল্পী এবং জৈন্তাপুর ডিগ্রী কলেজ এর সহকারী অধ্যাপক বিজন কান্তি রায়, শিল্পী মিতালি রা এবং সহশিল্পীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে দিনব্যাপি আয়োজনের পরিসমাপ্তি ঘটে।
জালালাবাদ গ্যাস অফিস : জালালাবাদ গ্যাস টি এ্যান্ড ডি সিস্টেম লিমিটেড-এর প্রধান কার্যালয়ে যথাযথ মর্যাদা ও উৎসাহ-উদ্দীপনার সাথে মহান বিজয় দিবস উদযাপন করা হয়।
মহান বিজয় দিবস উদযাপন ২০২৩ উপলক্ষে কোম্পানির গ্যাস ভবন চত্বরে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। জাতীয় পতাকা উত্তোলন করেন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মনজুর আহমদ চৌধুরী। জাতীয় পতাকা উত্তোলন শেষে সিলেট কেন্দ্রীয় শহিদ মিনার এবং প্রধান কার্যালয়ে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ম্যুরাল-এ পুষ্পস্তবক অর্পন করেন জালালাবাদ গ্যাসের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌ. মনজুর আহমদ চৌধুরী। এসময় কোম্পানির মহাব্যবস্থাপকবৃন্দ, উপমহাব্যবস্থাপক বৃন্দ, জালালাবাদ গ্যাস ক্রীড়া ও সাংস্কৃতিক পরিষদের নেতৃবৃন্দ, জালালাবাদ গ্যাস অফিসার্স ওয়েলফেয়ার এসোসিয়েশনের নেতৃবৃন্দ, জালালাবাদ গ্যাস কর্মচারিলীগ (সিবিএ) এর নেতৃবৃন্দসহ সকল স্তরের কর্মকর্তা কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
মহান বিজয় দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন কোম্পানির মহাব্যবস্থাপক (প্রশাসন) মোঃ আব্দুল্লাহ। আলোচনা সভায় বক্তব্য রাখেন অনুষ্ঠানের প্রধান অতিথি কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মনজুর আহমদ চৌধুরী। প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন আজ মহান বিজয়-২০২৩। বাঙ্গালী জাতির মহান নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দুরদর্শী ও সুদুর প্রসারী চিন্তা চেতনার ফসল আমাদের এই সবুজ শ্যামল সোনার বাংলাদেশ। আজ আমাদের এই বাংলাদেশ সর্বক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। শত চক্রান্তের বেড়াজাল চিহ্ন করে বর্তমান সরকার অভীষ্ট লক্ষ্যে পৌঁছে যাবে। এটাই হোক আমাদের সকলের অঙ্গীকার। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। সবকিছুকে ছাপিয়ে অগ্রগতির সোপানে বাংলাদেশ এগিয়ে যাবেই। শুভেচ্ছা বক্তব্য রাখেন জালালাবাদ গ্যাস অফিসার্স ওয়েলফেয়ার এসোসিয়েশনের নেতৃবৃন্দ, জালালাবাদ গ্যাস কর্মচারি লীগ (সিবিএ) এর নেতৃবৃন্দ। মহান বিজয় দিবস-২০২৩ উপলক্ষে বিকাল ২ টা ৪৫ মিনিট হতে জালালাবাদ গ্যাসের নিজস্ব অডিটোরিয়ামে কোম্পানিতে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের ছেলে মেয়েদের সমন্বয়ে শিশু কিশোরদের চিত্রাংকন, কবিতা আবৃত্তি, উপস্থিত বক্তব্য প্রতিযোগিতা, পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। মহান বিজয় দিবসের অনুষ্ঠানে কোম্পানির সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এবং তাদের পোষ্যগণ উপস্থিত ছিলেন। কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক বিভিন্ন প্রতিযোগীতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। পরে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।
সিলেট সড়ক ও জনপদ : সিলেট সড়ক ও জনপদের সিলেট জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. ফজলে রব্বে বলেছেন, আজ ১৬ ডিসেম্বর, মহান বিজয় দিবস। বিজয়ের ৫২তম বর্ষ। হাজার বছরের গর্বিত বাঙালি জাতির বীরত্বের অবিস্মরণীয় দিন। একাত্তরের আজকের দিনে পরাধীনতার শৃঙ্খল ভেঙে চ‚ড়ান্ত বিজয় অর্জন করে বাঙালি জাতি। মহান দিবসের জাতির শ্রেষ্ঠ সন্তান বীর শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাই। কবি সুকান্ত ভট্রাচার্যে কবিতা:- ‘সাবাস বাংলাদেশ এ পৃথিবী অবাক তাকিয়ে রয়, জলে পুড়ে ছারখার তবো মাথা নোয়াবার নয়, কবিতার উদ্ধৃতি দিয়ে তিনি আরো বলেন, ১৯৭১ সালের এই দিনে পরাধীনতার শৃঙ্খল ভেঙে চ‚ড়ান্ত বিজয় অর্জন করে বাঙালি জাতি।
শনিবার (১৬ ডিসেম্বর) দুপুরে সিলেট নগরীর তোপখানাস্থ সড়ক ও জনপদ (সওজ) অধিদপ্তর সিলেট জোন এর অতিরিক্ত প্রধান প্রকৌশলীর কার্যালয়ের সভা কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।
সড়ক ও জনপদ সিলেট জোনের নির্বাহী প্রকৌশলী আমির হোসেনের সভাপতিত্বে ও সহকারী প্রকৌশলী খন্দকার আনিসুল হক এর সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সওজের তত্ত¡াবধারক প্রকৌশলী আহসান উদ্দিন আহমেদ, মেকানিক্যাল বিভাগের তত্ত¡াবধারক প্রকৌশলী ফিরোজ আক্তার, সিলেট সওজের ফেরী বিভাগের প্রকৌশলী আব্দুল আওয়াল, বিশ্বনাথ সড়ক উপ বিভাগের উপ বিভাগীয় প্রকৌশলী মাহমুদুল হাসান, সওজের শ্রমিক কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক জয়নাল আবেদিন, সিলেট সড়ক ও জনপদের উপ সহকারী প্রকৌশলী মোহাম্মদ খালেদুর রহমান প্রমুখ।
উপস্থিত ছিলেন ফটো সাংবাদিক মো. দুলাল হোসেন, শেখ জাবেদ আহমদ এমরান (জাবেদ এমরান) সিলেট সওজের উপ সহকারী প্রকৌশলী সাইফুল ইসলাম, শাহাদাৎ হোসেন, আরিফ হোসাইন, জাকির হোসেন, মোহাম্মদ আলী, ফেরী বিভাগের উচ্চমান সহকারী সামছুল হক, বিশ্বনাথ সওজের নুরুল ইসলাম, সৈয়দ সাইফুল ইসলাম নাহেদ, সওজের গোলাপগঞ্জের সহকারী প্রকৌশলী জাহাঙ্গীর হোসেন চৌধুরী, অনুরুপ দেব চৌধুরী, সাজ্জাদুর রহমান, আব্দুল বারী ও সিলেট সওজের বেলায়েত হোসেন ভুঁইয়া প্রমুখ। সভার শুরুতে মহাগ্রন্থ পবিত্র আল কোরআন থেকে তেলাওয়াত ও অনুষ্ঠান শেষে শহিদ বীর মুক্তিযোদ্ধাদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া পরিচালনা করেন তোপখানা জামে মসজিদের পেশ ঈমাম হাফেজ মোহাম্মদ আব্দুল ওয়াহেদ।
ইবনে সিনা মেডিকেল কলেজ ও হাসপাতাল : ইবনে সিনা মেডিকেল কলেজ ও হাসপাতালে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালনের জন্য বিভিন্ন কর্মসূচী নেওয়া হয়। সকাল ৮.৩০টায় জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসটির সূচনা হয়। জাতীয় পতাকা উত্তোলন করেন ইবনে সিনা মেডিকেল কলেজের সাবেক প্রিন্সিপ্যাল ও হাসপাতালের বর্তমান ডাইরেক্টর (এডমিন) প্রফেসর ডাঃ মোঃ নজরুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন ডাইরেক্টর (মেডিকেল সার্ভিসেস) ব্রিগেডিয়ার জেনারেল পারভেজ কবির, বøাড ট্রান্সফিউশন বিভাগের প্রধান এসোসিয়েট প্রফেসর ডাঃ মোঃ রফিকুল হক, হাসপাতালের সিনিয়র এজিএম (এডমিন ইনচার্জ) মোহাম্মদ নূরে আলম সবুজ, কলেজের এজিএম (এডমিন) আমিনুর ইসলাম, ইবনে সিনা মেডিকেল কলেজ ও হাসপাতালের শিক্ষক, শিক্ষার্থী, চিকিৎসক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।
পাতাকা উত্তোলন শেষে সকাল ৯.০০টায় হাসপাতালে দিনব্যপী স্বেচ্ছায় রক্তদান কর্মসূচীর উদ্বোধন করা হয়। রক্তদান কর্মসূচী উদ্বোধনের পর সকাল ১০টায় মহান বিজয় দিবসের তাৎপর্য বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন হিস্টো-প্যাথলজি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডাঃ এম. এন. আহমেদ মুকুল। বক্তব্য রাখেন প্রধান অতিথি হাসপাতালের ডাইরেক্টর (এডমিন) প্রফেসর ডাঃ মোঃ নজরুল ইসলাম, ডাইরেক্টর (মেডিকেল সার্ভিসেস) ব্রিগেডিয়ার জেনারেল পারভেজ কবির, সার্জারী বিভাগের প্রফেসর ডাঃ মোঃ জাহাঙ্গীর হোসেন ভ‚ঁইয়া, কমিউনিটি মেডিসিনের প্রধান প্রফেসর ডাঃ খোরশেদ আলী মিয়া, হাসপাতালের সিনিয়র এজিএম (এডমিন ইনচার্জ) মোহাম্মদ নূরে আলম সবুজ, কলেজের এজিএম (এডমিন) আমিনুর ইসলাম।
অলোচনা শেষে প্রধান অতিথি মহান বিজয় দিবস উপলক্ষে ইবনে সিনা মেডিকেল কলেজ ও হাসপাতালের উদ্যোগে ইবনে সিনা আন্তঃবিভাগ ক্রিকেট টুর্নামেন্ট ২০২৩ এর বিজয়ী ও রানার্স-আপ দলের মাঝে পুরস্কার বিতরণ করেন।
আরিফুল হক চৌধুরী : মহান বিজয় দিবস উপলক্ষে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে জাতির শহীদ শ্রেষ্ঠ সন্তানদের স্বরণে বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ও সদ্য বিদায়ী মেয়র জননেতা আরিফুল হক চৌধুরী নেতৃত্বে শনিবার সিলেট বিএনপি নেতৃবৃন্দদের নিয়ে বিশাল শোডাউন মাধ্যমে বিজয় র‌্যালি নিয়ে পুষ্প অর্পণ করেন।
মহান বিজয় দিবসের র‌্যালি ও পুষ্প অর্পণে অংশ নেন বিএনপি’র কেন্দ্রীয় সহ-ক্ষুদ্র ঋণ বিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাক, জেলা বিএনপি’র উপদেষ্টা আশিক উদ্দিন চৌধুরী, জেলা বিএনপির সহ-সভাপতি ইকবাল আহমদ তাপাদার, সাবেক জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আহমদ, জেলা বিএনপির সিনিয়র যুগ্ম সম্পাদক ইশতিয়াক সিদ্দিকী, মহানগর বিএনপির সাবেক যুগ্ম আহবায়ক সুদীপ রঞ্জন সেন বাপ্পু, সাদিকুর রহমান সাদিক, জেলা বিএনপির যুগ্ম সম্পাদক ব্যারিস্টার রিসারত আজিম হক আদনান, শ্রমিক দল মহানগর সাবেক সভাপতি ইউনুস আহমদ, জালাল খান, আকবর হোসেন, মহানগর বিএনপি’র সাবেক স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক খালেদুর রশীদ ঝলক, জেলা শ্রমিক দলের সদস্য সচিব নুরুল ইসলাম, মহানগর স্বেচ্ছাসেবক দলের সিনিয়র যুগ্ম আহŸায়ক আব্দুল সামাদ তোহেল, চেয়ারম্যান আহমেদ জিলু, জসিম উদ্দিন, আলতাফ হোসেন বিলাল, রুম্মান আহমদ, তসির আলী, দিলাল আহমদ, এম জহুরুল ইসলাম মখর, আব্দুল্লাহ আল মামুন সামন, ইকরাম হোসেন, ইনতেজার আলী, মদন মোহন কলেজ ছাত্রদলের আহŸায়ক আফজল হোসেন, শ্রমিক দলের আব্দুল মুকিত, ফয়ছল আহমেদ টিপু, আরাফাত হোসেন, ইমরান হোসেন, রায়হান আহমদ, আনিয়ান খান সজীব প্রমুখ।
ঘাতক দালাল নিমূল কমিটি : ১৬ই ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে ঘাতক দালাল নির্মূল কমিটি সিলেট মহানগর শাখার উদ্যোগে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করা হয়।
এসময় উপস্থিত ছিলেন কমিটির সহ-সভাপতি মোঃ আব্দুল কাদির, কার্যর্নিবাহী সিনিয়র সদস্য খোন্দকার মহসিন কামরান, সহ সভাপতি সালাউদ্দিন বক্স সালাই, সাদিকুর রহমান সাদিক, দবির আলী। সাধারণ সম্পাদক এডভোকেট মোঃ জাহিদ সারওয়ার সবুজ যুগ্ম সাধারণ সম্পাদক ছয়েফ খান সাংগঠনিক সম্পাদক শেখ সুহেল আহমদ কবির কোষাধ্যক্ষ মোঃ মানিক মিয়া প্রচার ও প্রকাশনা সম্পাদক ফয়সল কাদির পাওয়েল বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক কালাম আহমদ তথ্য ও গবেষণা সম্পাদক মোস্তাক আহমদ সহ-প্রচার সম্পাদক আব্দুল কাইয়ূম জুয়েল, নাজরানা চৌধুরী সদস্য মোঃ নজরুল ইসলাম নজু, মোঃ নরুজ্জামান জুয়েল, এম.রশিদ আহমদ, রাজ্জাকুজ্জামান চৌধুরী, শাহীন আহমদ, মোঃ ইমারত হোসেন, মিজান পারভেজ, অলিউর রহমান প্রমূখ।
ফটো জার্নালিস্ট এসোসিশন : বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন (বিপিজেএ) সিলেট বিভাগীয় কমিটির উদ্যোগে মহান বিজয় দিবস উপলক্ষে সকল শহীদের প্রতি শ্রদ্ধাঞ্জলী অর্পন করা হয়েছে। শনিবার (১৬ ডিসেম্বর) সকালে নগরীর চৌহাট্রাস্থ কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলী অর্পন করেন নেতৃবৃন্দ।
এসময় উপস্থিত ছিলেন, এসোসিয়েশনের সভাপতি আব্দুল বাতিন ফয়সল, সিনিয়র সহ-সভাপতি ইউসুফ আলী, সাধারণ সম্পাদক মো, নুরুল ইসলাম, সহ-সাধারণ সম্পাদক শাহীন আহমদ, প্রচার ও প্রকাশনা সম্পাদক সুব্রত দাস, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক রেজা রুবেল, তথ্য ও প্রযুক্তি সম্পাদক পল্লব ভট্টাচার্য্য, কার্যনির্বাহী কমিটির সদস্য শেখ আশরাফুল আলম নাসির, আশকার ইবনে আমিন লস্কর রাব্বী, মো. নুরুল ইসলাম, সদস্য মামুন হাসান, মো. দুলাল হোসেন, নাজমুল কবির পাভেল, কয়েছ আহমদ, বিলকিস আক্তার সুমি, আবু বক্কর, এইচএম শহিদুল ইসলাম, মামুন হোসেন প্রমুখ।
সিলেট অনলাইন প্রেসক্লাব : মহান বিজয় দিবসে জাতির শ্রেষ্ঠ সন্তান বীর শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেছে সিলেট অনলাইন প্রেসক্লাব। শনিবার সকাল ১০টায় প্রেসক্লাব নেতৃবৃন্দ শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। এতে উপস্থিত ছিলেন, সিলেট অনলাইন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মকসুদ আহমদ মকসুদ, সহ সাধারণ সম্পাদক তাওহীদুল ইসলাম, শহীদুর রহমান জুয়েল, জসিম উদ্দিন, এম এ ওয়াহিদ চৌধুরী, আলমীর আলম, আবু জাবের, আব্দুল হাসিব প্রমুখ।
মহানগর শ্রমিকলীগ : ১৬ই ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে জাতীয় শ্রমিকলীগ সিলেট মহানগর শাখার উদ্যোগে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করা হয়।
এসময় উপস্থিত ছিলেন সিলেট মহানগর শ্রমিকলীগের সভাপতি এম শাহরিয়ার কবির সেলিম, সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় শ্রমিকলীগের কার্যনির্বাহী সদস্য নাজমুল আলম রোমেন, সিনিয়র সহ-সভাপতি এডভোকেট আলতাফ হোসেন এপিপি, সাদিকুর রহমান সাদিক, কয়েস আহমদ, মৌলানা সালাউদ্দিন একরাম, মো. রুবেল আহমদ, এডভোকেট শহিদুল্লাহ তালুকদার, রিয়াজ উদ্দিন বাবু, আব্দুল জলিল লেবু, আব্দুল করিম পাখি, হরি লাল দাস যুগ্ম সাধারণ সম্পাদক রেজানূর রহমান সেলিম, ধ্রæব জ্যোতি দে, ইয়াসিন আহমদ সুমন, সহ সাধারণ সম্পাদক আনসার আহমদ, আব্দুর রহমান, ফয়সল আহমদ, কাউসার আহমদ, সাংগঠনিক সম্পাদক জহির ইসলাম, সজিব মালাকার, ফরহাদ আহমদ জীবন, সহ সাংগঠনিক সম্পাদক মো. আবুল ফয়েজ, সেলিম আহমদ, সাকিল তালুকদার, রুবেল আহমদ, সম্পাদক মন্ডলির সদস্য এডভোকেট মাজেদ আহমদ, নেওয়াজ শরীফ রাজু, মো. মফিজুল ইসলাম মিলন, পি.কে, দাশ মল্লিক, ইঞ্জি: লুৎফুর রহমান রাজু, রিপন হাওলাদার, হকার্সলীগ নেতা আতিয়ার রহমান, ইউসুব আলী, মানিক মিয়া, আবদুল মতিন, কার্যকরী সদস্য শুয়েব আহমদ, আক্তার হোসেন (২), জামসেদ আহমদ, সিলেট জেলা হিউম্যান হলার শ্রমিক ইউনিয়নের নেতা শাহাব উদ্দীন, রুবেল আহমদ, আব্দুল্লাহ মিয়া, সড়ক পরিবহন শ্রমিকলীগ সভাপতি সুজিত সুত্রধর প্রমুখ। বিজ্ঞপ্তি
শান্তিগঞ্জ : সুনমগঞ্জের শান্তিগঞ্জে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস-২০২৩ উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, মুক্তিযোদ্ধা কমান্ড, পুলিশ প্রশাসন, সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু মেডিকেল কলেজ, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, পল্লীবিদ্যুৎ, আব্দুল মজিদ কলেজ, শান্তিগঞ্জ প্রেসক্লাব, সহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ উপজেলা স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন।
সকাল সাড়ে ৮ টায় উপজেলার শেখ রাসেল মিনি স্টেডিয়ামে অনুষ্ঠান উদ্বোধনের পরে কুচকাওয়াজ, ডিসপ্লে প্রদর্শনী ও যেমন খুশি তেমন সাজো প্রদর্শন, পুরষ্কার বিতরণ অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার সুকান্ত সাহা, উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান প্রভাষক নূর হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান দুলন রানী তালুকদার, উপজেলা আওয়ামীলীগের সভাপতি সিতাংশু শেখর ধর সিতু, সহকারী কমিশনার (ভ‚মি)সকিনা আক্তার, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ইকবাল হোসেন, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী মোক্তাদির হোসেন, জয়কলস ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল বাছিত সুজন, পাথারিয়া ইউপি চেয়ারম্যান শহিদুল ইসলাম, পূর্ব পাগলা ইউপি চেয়ারম্যান মাসুক মিয়া, উপজেলা কৃষি কর্মকর্তা খন্দকার সোহায়েল আহমদ, প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: জুবায়ের আহমদ, মৎস্য কর্মকর্তা আলমগীর হোসেন, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শাহাদাত হোসেন ভুইয়া, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সেলিম খান, উপজেলা প্রকৌশলী আল নূর তারেক, যুব উন্নয়ন কর্মকর্তা স›দ্বীপ বিশ্বাস, মাধ্যমিক একাডেমিক সুপার ভাইজার নূরে আলম সিদ্দিকী, শান্তিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি কাজী মোহাম্মদ জমিরুল ইসলাম মমতাজ, সাধারণ সম্পাদক সোহেল তালুকদার, সাংগঠনিক সম্পাদক হোসাইন আহমেদ, অর্থ সম্পাদক ইয়াকুব শাহরিয়ার, ক্রীড়া ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক জামিউল ইসলাম তুরান, কার্যকরী কমিটির সদস্য নাহিদ আহমেদ ও নোহান আরেফিন নেওয়াজ সহ প্রমূখ। এরপর দুপুরে বিজয় দিবস উপলক্ষে উপজেলার নবনির্মিত ঝিলমিল অডিটোরিয়ামে বীর মুক্তিযোদ্ধা সংবর্ধনা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
দোয়ারাবাজার : সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলায় মহান বিজয় দিবসে দেশমাতৃকার টানে আত্মোৎসর্গকারী বীর শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়েছে মহব্বতপুরবাজার সংশপ্তক উদিয়মান ছাত্র-পরিষদ। শনিবার সকালে সমুজ আলী স্কুল এন্ড কলেজ শহীদ মিনারে সংগঠনের নেতাকর্মীরা জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। সংগঠনের সভাপতি মো. ছারওয়ার হোসেন, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক, শাহ্ তামিম আহমদ তারেক’র নেতৃত্বে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন সংগঠনটির সদস্যরা। এসময় উপস্থিত ছিলেন, সহ-সভাপতি রাজিব আহমদ, সংগঠনের সদস্যবৃন্দ ও সমুজ আলী কলেজের ছাত্রবৃন্দ।
কানাইঘাট : কানাইঘাটে যথাযোগ্য মর্যাদায় উৎসব মুখর পরিবেশে মহান বিজয় দিবস-২০২৩ উদ্যাপিত হয়েছে। ৩১ বার তোপধ্বনীর মাধ্যমে বিজয়ের সূচনা লগ্নে সূর্যোদয়ের সাথে সাথে কানাইঘাট কেন্দ্রীয় শহীদ মিনারে জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধাদের বিন¤্র শ্রদ্ধা জানিয়ে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, থানা পুলিশ, কানাইঘাট প্রেসক্লাব, কানাইঘাট পৌরসভা, উপজেলা আওয়ামীলীগ, পৌর আওয়ামীলীগ, কৃষকলীগ, যুবলীগ, শ্রমিকলীগ, ছাত্রলীগ সহ অঙ্গসংগঠন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, কানাইঘাট পল্লীবিদ্যুৎ জোনাল অফিস, সাব-রেজিষ্ট্রার অফিস সহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তপক অর্পণ করা হয়। এছাড়া উপজেলা প্রশাসন চত্ত¡রে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ম্যুারালে উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, থানা পুলিশ, আওয়ীলীগ সহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পন করা হয়।
সকাল ৮ টায় আনুষ্ঠানিকভাবে কানাইঘাট সরকারি কলেজ মাঠে জাতীয় পতাকা উত্তোলন করে মনোজ্ঞ কুচকাওয়াজ, ডিসপ্লে প্রদর্শন ও সালাম গ্রহণ করেন, উপজেলা চেয়ারম্যান আব্দুল মুমিন চৌধুরী, উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারজানা নাসরীন, কানাইঘাট থানার অফিসার ইনচার্জ জাহাঙ্গীর হোসেন সরদার। এসময় শান্তির প্রতীক পায়রা উড়িয়ে দিবসের শুভ সূচনা করা হয়। পরবর্তীতে ডিসপ্লে অংশ গ্রহণকারী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের বিজয়ী শিক্ষার্থীদের হাতে পুরষ্কার তুলে দেন অতিথিবৃন্দ।
সকাল ১১টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ মিলনায়তনে বীর মুক্তিযোদ্ধা ও শহীদ বীর মুক্তিযোদ্ধাদের পরিবারের সদস্যদের সংবর্ধনা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারজানা নাসরিনের সভাপতিত্বে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মুমিন চৌধুরী। এতে উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ, রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, জাতির শ্রেষ্ঠ সন্তান বীরমুক্তিযোদ্ধাগণ, জনপ্রতিনিধিবৃন্দ বক্তব্য রাখেন।
অনুষ্ঠানে শহীদ মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের মাঝে বিজয় দিবসের উপহার সামগ্রী বিতরণ করা হয়। বাদ যোহর ১৯৭১ সালের রণাঙ্গনে শাহাদত বরণকারী বীরমুক্তিযোদ্ধা ও শহীদদানদের আত্মার মাগফেরাত কামনা করে উপজেলা কেন্দ্রীয় জামে মসজিদে বিশেষ দোয়া মাহফিলের আয়োজন করা হয় এবং অন্যান্য ধর্মের উপাসনালয়ে প্রার্থনা করা হয়।
অপরদিকে সুর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত এবং বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন ও দিনব্যাপী বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও শিক্ষা প্রতিষ্ঠানের উদ্যোগে মহান বিজয় দিবস উপলক্ষ্যে আলোচনা সভা সহ নানা কর্মসূচী পালনের মাধ্যমে কানাইঘাটে উৎসব মুখর পরিবেশে দিবসটি উদযাপিত হয়।
কানাইঘাট প্রেসক্লাব : কানাইঘাট নানা আয়োজনে যথাযোগ্য মর্যাদায় কানাইঘাট প্রেসক্লাবের উদ্যোগে মহান বিজয় দিবস উদযাপন করা হয়েছে।
দিবসটি উপলক্ষ্যে ১৫ ডিসেম্বর রাত থেকে বর্ণিল আলোকসজ্জায় সজ্জিত করা হয় প্রেসক্লাব কার্যালয়। সূর্যোদয়ের সাথে সাথে কানাইঘাট কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, ক্লাব কার্যালয়ে জাতীয় পতাকা ও ক্লাব পতাকা উত্তোলন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন ক্লাব নেতৃবৃন্দ।
সন্ধ্যা ৭টায় প্রেসক্লাব কার্যালয়ে মহান বিজয় দিবস উপলক্ষ্যে আলোচনা সভা ও দোয়া মাহফিল, রাত ৮টায় ক্লাব কার্যালয়ে ক্বেরাত প্রতিযোগিতা, গীতা পাঠ, কবিতা আবৃতি, দেশের গান ও সর্বশেষ লুডু খেলা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
দিনব্যাপী প্রেসক্লাবের এসব আয়োজনে ক্লাবের সভাপতি নিজাম উদ্দিন, সহ-সভাপতি আব্দুন নুর, শাহিন আহমদ, সাধারণ সম্পাদক মাহবুবুর রশিদ, যুগ্ম সাধারণ সম্পাদক মুমিন রশিদ, কোষাধ্যক্ষ আমিনুল ইসলাম, দপ্তর সম্পাদক সুজন চন্দ অনুপ, সাহিত্য ও প্রকাশনা সম্পাদক মাওলানা আসআদ আহমদ, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক মাহফুজ সিদ্দিকী, তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক জয়নাল আজাদ, সদস্য হাফিজ আহমদ সুজন, সংবাদকর্মী মুফিজুর রহমান তালুকদার, মিজানুর রহমান লাভলু, ওহিদুল ইসলাম উপস্থিত ছিলেন।
এছাড়াও ক্লাব নেতৃবৃন্দ মহান বিজয় দিবস উপলক্ষ্যে কানাইঘাট উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে যোগদান করেন এবং উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মোমিন চৌধুরী, উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারজান নাসরীন, উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) ফয়সাল আহমদ ও থানার নবাগত অফিসার ইনর্চাজ জাহাঙ্গীর হোসেন সরদারের কাছ থেকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে দেওয়া সম্মাননা স্মারক গ্রহণ করেন।
জগন্নাথপুর : সুনামগঞ্জের জগন্নাথপুরে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস উপলক্ষ্যে দিন ব্যাপী নানা কর্মসূচি পালন করা হয়েছে। ১৬ ডিসেম্বর শনিবার সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শ্রদ্ধাঞ্জলি অর্পন করেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান এমপি। এ সময় সুনামগঞ্জ জেলা আ.লীগের উপদেষ্টা ও প্রবীণ রাজনীতিবিদ সিদ্দিক আহমদ, উপজেলা চেয়ারম্যান নুরুল ইসলাম, উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম রিজু, উপজেলা যুবলীগের সভাপতি কামাল উদ্দিন, জগন্নাথপুর পৌরসভার প্যানেল মেয়র সাফরোজ ইসলাম মুন্না, উপজেলা ছাত্রলীগের সভাপতি আবদুল মুকিত, সাবেক ভারপ্রাপ্ত সভাপতি কল্যাণ কান্তি রায় সানি সহ দলীয় নেতাকর্মী ও জনপ্রতিনিধি সহ বিভিন্ন শ্রেণি-পেশার নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এদিকে সুনামগঞ্জের জগন্নাথপুরে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালন করা হয়েছে। ১৬ ডিসেম্বর শনিবার মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষ্যে জগন্নাথপুর উপজেলা প্রশাসনের উদ্যোগে দিবসের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পন, বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান, আলোচনাসভা, কৃতী শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার বিতরণ সহ দিন ব্যাপী নানা কর্মসূচি পালন করা হয়। এছাড়া জগন্নাথপুর উপজেলা আ.লীগ সহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের উদ্যোগে পৃথকভাবে শ্রদ্ধাঞ্জলি অর্পন ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।
এতে সুনামগঞ্জ জেলা আ.লীগের উপদেষ্টা ও প্রবীণ রাজনীতিবিদ সিদ্দিক আহমদ, উপজেলা চেয়ারম্যান নুরুল ইসলাম, জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আল-বশিরুল ইসলাম, উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) রিয়াদ বিন ইব্রাহিম ভ‚ঞা, উপজেলা ভাইস চেয়ারম্যান আবুল হোসেন লালন, মহিলা ভাইস চেয়ারম্যান সুফিয়া খানম সাথী, জগন্নাথপুর থানার অফিসার ইনচার্জ আমিনুল ইসলাম, উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম রিজু, উপজেলা যুবলীগের সভাপতি কামাল উদ্দিন, জগন্নাথপুর পৌরসভার প্যানেল মেয়র সাফরোজ ইসলাম মুন্না, পাটলি ইউপি চেয়ারম্যান আংগুর মিয়া, রাণীগঞ্জ ইউপি চেয়ারম্যান শেখ ছদরুল ইসলাম, আশারকান্দি ইউপি চেয়ারম্যান আইয়ূব খান, উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা.খালেদ সাইফুল্লাহ, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী আবদুর রব সরকার, উপজেলা কৃষি কর্মকর্তা কাওসার আহমেদ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ডা.শারমিন আরা আশা, উপজেলা প্রকৌশলী (এলজিইডি) সোহরাব হোসেন, উপজেলা শিক্ষা কর্মকর্তা মানিক চন্দ্র দাস, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আবদুল কাইয়ূম, উপজেলা ছাত্রলীগের সভাপতি আবদুল মুকিত, সাবেক ভারপ্রাপ্ত সভাপতি কল্যাণ কান্তি রায় সানি সহ সকল শ্রেণি-পেশার নেতৃবৃন্দ অংশ গ্রহণ করেন।
কমলগঞ্জ : নানা কর্মসূচির মধ্যদিয়ে যথাযোগ্য মর্যাদায় মৌলভীবাজারের কমলগঞ্জে মহান বিজয় দিবস উদযাপন করা হয়। শনিবার (১৬ ডিসেম্বর) ভোর ৬টায় ৩১ বার তোপধ্বনির মাধ্যমে কমলগঞ্জ উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পার্পণ করে দিবসের কর্মসূচির শুরু হয়। ভোর ৭টায় বীর শ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমান স্মৃতিসৌধে, কামুদপুর মুক্তিযোদ্ধা কবরস্থান, দেওড়াছড়া চা বাগান বধ্যভ‚মি ও শমশেরনগর বধ্যভ‚মিতে পুষ্পার্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।
সকাল ৯টায় তিলকপুর মাঠে কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। এরপর অনুষ্ঠিত হয় খেলাধূলা। দুপুর ২টায় উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে বীর মুক্তিযোদ্ধা ও শহিদ পরিবারের সদস্যদের সংবর্ধনা এবং “জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে মুক্তিযুদ্ধের আদর্শ, চেতনা ধারণ ও ডিজিটাল প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার শীর্ষক আলোচনা সভা এবং বিজয় দিবসের তাৎপর্য শীর্ষক” আলোচনা সভা অনুষ্ঠিত হয়। কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়নাল আবেদীনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মো. রফিকুর রহমান, কমলগঞ্জ থানার অফিসার ইনচার্জ সাইফুল আলমসহ আরো অনেকে।
এদিকে মহিলাদের ক্রীড়াঙ্গন প্রতিযোগীতায় বিজয়ীদের মধ্যে পুরষ্কার তুলে দেন লেডিস ক্লাবের সভাপতি সিরাজাম মুনিরা। অন্যদিকে মণিপুরী ললিতকলা একাডেমির আয়োজনে আলোচনা সভা, পুরষ্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সন্ধ্যায় জেলা পরিষদ অডিটরিয়ামে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।
এছাড়াও কমলগঞ্জ উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে, উপজেলার ৯টি ইউনিয়নে রাজনৈতিক, সামাজিক ও ক্রীড়া সংগঠনে নানা আয়োজনের মাধ্যমে দিবসটি পালন করা হয়।
বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী : মহান বিজয় দিবস উপলক্ষে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পন করা হয়েছে।
শনিবার সিলেট কেন্দ্রীয় শহিদ মিনার শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। পরে রিকাবীবাজার পুলিশ লাইন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়।
উপমহাপরিচালক মোহাম্মদ আবদুল আউয়াল বিভিএম, পিভিএমএস রেঞ্জ কমান্ডার বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে মুক্তিযুদ্ধের শুরুতেই আনসার বাহিনী ৪০ হাজার ৩০৩ রাইফেল ছিল মুক্তিযুদ্ধের অন্যতম শক্তি প্লাটুন কমান্ডার ইয়াদ আলীর নেতৃত্ব ১২ জন বীর আনসার সদস্য ১৯৭১ সালে ১৭ই এপ্রিল মেহেরপুরের মুজিবনগর আম্রকাননে বাংলাদেশে প্রথম সরকার প্রধানকে “গার্ড অব অনার “প্রদান করেন। দেশের ইতিহাসকে করেছেন গৌরবাম্বিত ও মহিমান্বিত এই আনসার বাহিনী।
এসময় উপস্থিত ছিলেন সিলেট জেলা কম্যান্ডেন্ট আলী রেজা রাব্বী, সহকারী পরিচালক সিলেট রেঞ্জ মশিউর রহমান মানিক, সার্কেল এডজুটেন্ট এএসএম এনামুল হক, সিলেট রেঞ্জের সার্কেল এডজুটেন্ট মো: জসীম উদ্দিন, উপ জেলা আনসার ভিডিপি অফিসার মো: রাশেল গাজী, উপজেলা প্রশিক্ষক রুপক তালুকদার। পরে বিশেষ প্রামাণ্যচিত্র ও ভিডিও প্রদর্শন এবং ২১ দিনের ভিডিপি প্রশিক্ষন নাথিদের সমাপনী ও ১৯৭১ সালে সকল শহিদ স্মরণে মোনাজাত করা হয়।
সিলেট স্টেশন ক্লাব : মহান বিজয় দিবস ও স্বাধীনতার গৌরবময় ৫২ বছর পূর্তি উপলক্ষে সিলেট ষ্টেশন ক্লাব লিমিটেড এর উদ্যোগে আলোচনা সভা, ক্রীড়া প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে।
ক্লাব প্রেডিডেন্ট মঞ্জুর আহমদ চৌধুরীর সভাপতিত্বে ও ভাইস প্রেসিডেন্ট এডভোকেট শাহ মো. মোশাহিদ আলীর পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন পরিচালক (অর্থ ও উন্নয়ন বিভাগ) দেলোয়ার জাহান চৌধুরী আপেল, পরিচালক (ব্যবস্থাপনা বিভাগ) সুদীপ রঞ্জন সেন বাপ্পু, পরিচালক (উন্নয়ন ও আবাসিক) নেহাল মোহাম্মদ হাসনাইন, পরিচালক (ক্রীড়া বিভাগ) মুফতি এ এস শামীম আহমদ, পরিচালক (বিনোদন বিভাগ) আব্দুল মোমিন ওরফে কয়ছর আহমদ, পরিচালক (সাংস্কৃতিক বিভাগ) তাহমিনুল ইসলাম খান এডভোকেট, পরিচালক (আপ্যায়ন বিভাগ) মিসবা উদ্দিন চৌধুরী রূপন প্রমুখ। এছাড়াও ক্লাবের নবীন প্রবীণসহ পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।
এদিকে সকাল ৭টায় সিলেট সিলেট ষ্টেশন ক্লাব প্রাঙ্গনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল ১০টায় বীর শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করা হয়। এসময় সিলেট ষ্টেশন ক্লাব লিমিটেড এর সদস্য, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠান শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন ক্লাব প্রেডিডেন্ট মঞ্জুর আহমদ চৌধুরীসহ অতিথিবৃন্দ। বিজ্ঞপ্তি
মহানগর ছাত্রলীগ : মহান বিজয় দিবস ও স্বাধীনতার গৌরবময় ৫২ বছর পূর্তি উপলক্ষে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছে সিলেট মহানগর ছাত্রলীগের নেতৃবৃন্দ। শনিবার সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে সিলেট মহানগর ছাত্রলীগের সভাপতি কিশওয়ার জাহান সৌরভ ও সাধারণ সম্পাদক মো. নাঈম আহমদ এর নেতৃত্বে এ শ্রদ্ধঞ্জলি নিবেদন করা হয়।
এসময় সিলেট মহানগর ছাত্রলীগের সকল নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
বিপিজেএ : সিলেট জেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট নাসির উদ্দিন খাঁন বলেছেন, বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন (বিপিজেএ) সিলেট বিভাগীয় কমিটির মহান বিজয় দিবস উপলক্ষে মুক্তিযুদ্ধ ভিত্তিক আলোকচিত্র প্রদর্শনী আয়োজনের মাধ্যমে আমাদের নতুন প্রজন্ম ইতিহাস জানতে পারে। মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি হিসেবে আমাদের সবার কর্তব্য মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরা।
মহান বিজয় দিবস-২০২৩ উপলক্ষে সিলেট সিটি কর্পোরেশন (সিসিক) ও বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন (বিপিজেএ) সিলেট বিভাগীয় কমিটির যৌথ উদ্যোগে রবিবার (১৭ ডিসেম্বর) দুপুরে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে তিন দিনব্যাপী ‘বিপিজেএ-সিসিক মুক্তিযুদ্ধ ভিত্তিক আলোকচিত্র প্রদর্শনী’র সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথা গুলো বলেন।
বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন (বিপিজেএ) সিলেট বিভাগীয় কমিটির সভাপতি আব্দুল বাতিন ফয়সলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. নুরুল ইসলামের পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি সিলেট ইউনিটের সাধারণ সম্পাদক আব্দুর রহমান জামিল, সিলেট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুর রশিদ রেণু, সিলেট জেলা প্রেসক্লাবের সহ-সাধারণ সম্পাদক রবি কিরণ সিংহ রাজেশ, এসোসিয়েশনের সাবেক সভাপতি শেখ আশরাফুল আলম নাসির।
উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন (বিপিজেএ) সিলেট বিভাগীয় কমিটির প্রতিষ্ঠাতা সভাপতি আতাউর রহমান আতা, সিলেট প্রেসক্লাবের সাবেক কোষাধ্যক্ষ আফতাব উদ্দিন, এসোসিয়েশনের সহ-সভাপতি হুমায়ুন কবির লিটন, সহ-সাধারণ সম্পাদক শাহীন আহমদ, তথ্য ও প্রযুক্তি সম্পাদক পল্লব ভট্টাচার্য্য, কার্যনির্বাহী কমিটির সদস্য শেখ আশরাফুল আলম নাসির, আশকার ইবনে আমিন লস্কর রাব্বী, সদস্য শেখ আব্দুল মজিদ, এইচএম শহিদুল ইসলাম, অনলাইন প্রেসক্লাবের কোষাধ্যক্ষ আব্দুল মুহিত দিদার, জহিরুল ইসলাম মিশু, মাই টিভি সিলেট প্রতিনিধি মৃনাল কান্তি দাস, রেজওয়ান আহমদ, রুবেল মিয়া প্রমুখ।
সাম্যবাদী দল (এম এল) সিলেট জেলা : মহান বিজয় দিবস ও স্বাধীনতার গৌরবময় ৫২ বছর পূর্তি উপলক্ষে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছে সাম্যবাদী দল (এম এল) সিলেট জেলার নেতৃবৃন্দ। শনিবার (১৬ ডিসেম্বর) সকাল ১১টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে এ শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন নেতৃবৃন্দ।
এসময় উপস্থিত ছিলেন সাম্যবাদী দল (এম এল) সিলেট জেলার সাধারণ সম্পাদক ব্রজ গোপাল চৌধুরী, সদস্য সজল রায়, আজাদ আলী, দীমান সিংহ, শেখর বোধ, চিত্তরঞ্জন, লুৎফুর রহমান প্রমুখ।