চোখের কৃত্রিম লেন্সের দাম বেঁধে দিল সরকার

8

কাজির বাজার ডেস্ক

অনেকেই চোখে কৃত্রিম লেন্স ব্যবহার করে থাকেন। তবে চোখের এই লেন্স কিনতে গিয়ে পড়তে হয় বিড়ম্বনায়। এবার সেই বিড়ম্বনা কিছুটা হলেও কমবে। চোখের লেন্সের দাম বেঁধে দিয়েছে সরকারের ঔষধ প্রশাসন অধিদপ্তর।
এখন থেকে ২৯টি আমদানিকারক প্রতিষ্ঠানের ১২৯ ধরনের লেন্সের দাম সর্বনিম্ন ১৪৩ টাকা থেকে সর্বোচ্চ ১ লাখ ২৬ হাজার টাকা। এ দামেই রোগীদের লেন্স সংযোজনের নির্দেশ দিয়েছে অধিদপ্তর। গত বুধবার এক বিজ্ঞপ্তিতে এ কথা জানায় ঔষধ প্রশাসন অধিদপ্তর। অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফের সই করা ওই বিজ্ঞপ্তিতে দেশের সব হাসপাতালে কৃত্রিম লেন্সের নতুন মূল্যতালিকা নোটিশবোর্ডে প্রদর্শন করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, লেন্সের সর্বোচ্চ খুচরা মূল্য (এমআরপি) প্যাকেজে অন্তর্ভুক্ত না করার ব্যবস্থা করতে হবে। রোগীকে লেন্সের নাম, সর্বোচ্চ খুচরা মূল্য এবং উৎপাদক দেশের নাম উল্লেখ করে ক্যাশমেমো দিতে হবে। ফ্যাকো সার্জারির পর রোগীকে লেন্সের প্যাকেট সরবরাহ করতে হবে। লেন্সের প্যাকেটের গায়ে উৎপাদন তারিখ, মেয়াদোত্তীর্ণের তারিখ, উৎপাদক দেশ এবং সর্বোচ্চ খুচরামূল্য উল্লেখ থাকতে হবে, যাতে সার্জনরা সেটি দেখে নির্দেশনা দিতে পারেন।
ঔষধ প্রশাসন ও কসমেটিক আইন ২০২৩ এর ৩০ (১) ধারা অনুসারে অধিদপ্তর কৃত্রিম লেন্সের এই দাম নির্ধারণ করেছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।