শ্রদ্ধা-ভালোবাসায় সিলেটে বুদ্ধিজীবী দিবস পালিত

22

স্টাফ রিপোর্টার
জেলা প্রশাসন : বিনম্র শ্রদ্ধা-ভালোবাসায় জাতির শ্রেষ্ঠ সন্তান, শহিদ বুদ্ধিজীবীদের স্মরণ করে সিলেটের চৌহাট্টাস্থ শহিদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে বিভাগীয় কমিশনারের কার্যালয়, জেলা প্রশাসন, সিলেট সিটি করপোরেশন, মহানগর পুলিশ কমিশনার, জেলা পুলিশ সুপার, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ জেলা ও মহানগর ইউনিটসহ বিভিন্ন ব্যক্তি, রাজনৈতিক সংগঠন ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। শ্রদ্ধা নিবেদন ছাড়াও দিনব্যাপী ছিল নানা আয়োজন। সিলেটের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এ উপলক্ষে শ্রদ্ধাঞ্জলি অর্পণ, আলোচনা সভা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা আয়োজন করা হয়।
জেলা প্রশাসনের আয়োজনে শহিদ বুদ্ধিজীবী দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় বিভাগীয় কমিশনার আবু আহমদ ছিদ্দীকী, এনডিসি বলেন, বাঙালিদের সবচেয়ে বড় অহংকার এবং গৌরব মুক্তিযুদ্ধ। প্রকৃত ইতিহাস না জেনে কেউ মুক্তিযুদ্ধ বিরোধীদের অনুসারী হলে আমাদের নৈতিক দায়িত্ব তাদের কাছে মুক্তিযুদ্ধের চেতনা পৌঁছে দেওয়া।
বাংলাদেশের বিভিন্ন অঞ্চল যখন মুক্ত হচ্ছে, বিজয়ের ঠিক আগমুহ‚র্তে ১৪ ডিসেম্বর নির্মমভাবে নিহত শহিদ অধ্যাপক ডাক্তার ফজলে রাব্বির কথা উদ্ধৃত করে তিনি বলেন, পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের এদেশীয় দোসর রাজাকার, আলবদর, আলশামস পরিকল্পিতভাবে এ হত্যাযজ্ঞ চালায়। নতুন প্রজন্মকে এঁদের অবদানের কথা জানিয়ে যেতে হবে উল্লেখ করে বিভাগীয় কমিশনার বলেন, শহিদ বুদ্ধিজীবীদের আদর্শ অনুসরণ করে মুক্তিযুদ্ধের চেতনাভিত্তিক সুখী-সমৃদ্ধ সোনার বাংলা গড়তে পারলেই তাঁদের আত্মত্যাগ সার্থক হবে। তিনি শহিদ বুদ্ধিজীবীদের গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে তাঁদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শহিদ পরিবারের শোকসন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।
জেলা প্রশাসক শেখ রাসেল হাসানের সভাপতিত্বে শহিদ বুদ্ধিজীবী দিবসের আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য প্রদান করেন সিলেট রেঞ্জের ডিআইজি শাহ মিজান শাফিউর রহমান, বিপিএম (বার), পিপিএম, অতিরিক্ত পুলিশ কমিশনার মো. জোবায়েদুর রহমান পিপিএম-সেবা, পুলিশ সুপার মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন, সাবেক সংসদ সদস্য সৈয়দা জেবুন্নেছা হক, স্থানীয় সরকারের উপপরিচালক সুবর্ণা সরকার, বীর মুক্তিযোদ্ধা সুব্রত চক্রবর্তী জুয়েল ও বীর মুক্তিযোদ্ধা ভবতোষ রায় বর্মণ প্রমুখ।
শহিদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষ্যে সিলেটে সর্বত্র জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো গান, আবৃত্তি, মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ও আলোকচিত্র প্রদর্শনী, স্বেচ্ছায় রক্তদান প্রভৃতি কর্মসূচির আয়োজন করে। বাংলাদেশ বেতার সিলেট এ দিবসের তাৎপর্য তুলে ধরে বিশেষ অনুষ্ঠান প্রচার করে। স্থানীয় সংবাদপত্রগুলো প্রকাশ করে বিশেষ নিবন্ধ। এছাড়াও জেলা ও উপজেলা পর্যায়েও নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। মসজিদ, মন্দির, গির্জা, প্যাগোডা ও অন্যান্য উপাসনালয়ে বিশেষ মোনাজাত ও প্রার্থনা করা হয়।
সিলেট সিটি কর্পোরেশন : যথাযথ মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করেছে সিলেট সিটি কর্পোরেশন। দিবস উপলক্ষে নগরের চৌহাট্টাস্থ শহীদ বুদ্ধিজীবী কবরস্থান ও স্মৃতিস্তম্ভে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান সিসিক মেয়র মো. আনোয়ারুজ্জামান চৌধুরী।
বৃহস্পতিবার সকাল দশটায় সিলেট সিটি কর্পোরেশনের কাউন্সিলর, কর্মকর্তা- কর্মচারীদের সাথে নিয়ে সিসিক মেয়র মো. আনোয়ারুজ্জামান চৌধুরী মহান মুক্তিযুদ্ধে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানান এবং স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করেন।
এসময় মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী বলেন, ১৯১৭১ সালে দেশকে মেধাশূন্য করতে পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের এ দেশীয় দোসর রাজাকার, আলবদর, আলশামসের সদস্যরা দেশের শিক্ষাবিদ, গবেষক, চিকিৎসক, প্রকৌশলী, সাংবাদিক, কবি ও সাহিত্যিকদের হত্যা করেন।
তিনি তাঁদের বিদেহী আত্মার মাগফেরাত ও শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।
এসময় সিলেট সিটি কর্পোরেশনের কাউন্সিলর, কর্মকর্তা কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
মহানগর আওয়ামী লীগ : শহীদ বুদ্ধিজীবী দিবসে জাতির সূর্যসন্তানদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে সিলেট মহানগর আওয়ামী লীগ। আজ বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর ২০২৩ইং) সকাল ১১টায় নগরের চৌহাট্টায় বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুষ্পাঞ্জলি নিবেদনের মাধ্যমে শ্রদ্ধা জানানো হয়। পরে শহীদদের কবর জিয়ারত করেন মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ।
মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক মো. জাকির হোসেনের নেতৃত্বে শ্রদ্ধা নিবেদন ও কবর জিয়ারতকালে উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালিক, বিজিত চৌধুরী, মোঃ সানাওর, জগদীশ চন্দ্র দাস, সাংগঠনিক সম্পাদক এডভোকেট সালেহ আহমেদ সেলিম, ডাঃ আরমান আহমদ শিপলু, দপ্তর সম্পাদক খন্দকার মহসিন কামরান, ধর্ম বিষয়ক সম্পাদক নজমুল ইসলাম এহিয়া, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মোহাম্মদ জুবের খান, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক সেলিম আহমদ সেলিম, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক ইলিয়াছুর রহমান ইলিয়াছ, সাংস্কৃতিক সম্পাদক রজত কান্তি গুপ্ত, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডাঃ মোহাম্মদ হোসেন রবিন, উপ-দপ্তর সম্পাদক অমিতাভ চক্রবর্ত্তী রনি, সহ-প্রচার সম্পাদক সোয়েব আহমদ, কোষাধ্যক্ষ লায়েক আহমেদ চৌধুরী।
মহানগর আওয়ামী লীগের সদস্যবৃন্দ আব্দুল আহাদ চৌধুরী মিরন, মোঃ আব্দুল আজিম জুনেল, মুক্তার খান, এডভোকেট মোহাম্মদ জাহিদ সারোয়ার সবুজ, সুদীপ দেব, সৈয়দ কামাল, সাইফুল আলম স্বপন, জামাল আহমদ চৌধুরী, ইঞ্জিনিয়ার আতিকুর রহমান সুহেদ, জুমাদিন আহমেদ, ইলিয়াছ আহমেদ জুয়েল,
উপদেষ্টা আব্দুল মালিক সুজন, এনাম উদ্দিন, কানাই দত্ত, ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতিবৃন্দ দিলোয়ার হোসেন রাজা, মোঃ ছয়েফ খাঁন ও সাধারণ সম্পাদবৃন্দ তাজ আহমদ লিটন, সোয়েব বাসিত, মোঃ বদরুল ইসলাম বদরু, মানিক মিয়া, এডভোকেট বিজয় কুমার দেব বুলু, আনোয়ার হোসেন আনার, মইনুল ইসলাম মঈন, ফজলে রাব্বি মাসুম, শেখ সোহেল আহমদ কবির সহ অন্যান্য নেতা-কর্মীবৃন্দ।
মহানগর বিএনপি : শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে সিলেট মহানগর বিএনপির উদ্যোগে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) সকালে নগরীর চৌহাট্টাস্থ শহীদ বুদ্ধিজীবী স্মৃতিস্তম্ভে শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানান বিএনপি অঙ্গ ও সহযোগি সংগঠনের নেতৃবৃন্দ।
শ্রদ্ধা নিবেদনকালে উপস্থিত ছিলেন- সিলেট মহানগর বিএনপির সাধারণ সম্পাদক ইমদাদ হোসেন চৌধুরী, মহানগর বিএনপির সাবেক যুগ্ম আহŸায়ক অধ্যাপিকা সামিয়া বেগম চৌধুরী, মহানগর মহিলা দলের সভানেত্রী নিগার সুলতানা ডেইজী, সাধারণ সম্পাদিকা ফাতেমা জামান রুজী, বিএনপি নেতা আব্দুল ওয়াদুদ মিলন, মির্জা বেলায়েত হোসেন লিটন, শেখ কবির আহমদ, আব্দুল হাকিম, এনামুল কুদ্দুল, মানিক মিয়া, সেলিম আহমদ সেলু, আব্দুল ওয়াহিদ সুহেল, রেজাউর রহমান রুজন, শহীদ আহমদ কাদির ও খুরশেদ আহমদ খুশু প্রমূখ।