সমাজের প্রতিটি পর্যায়ে দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদ গড়ে তুলতে হবে : বিভাগীয় কমিশনার

5

মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণের মাধ্যমে বাঙালি জাতি অন্যায় ও দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদ শুরু করে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাঙালি জাতি দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে মহান স্বাধীনতা অর্জন করে। এটি ছিলো আমাদের দুর্নীতি প্রতিরোধের প্রথম ধাপ। সিলেটে শনিবার জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণে দুর্নীতি দমন কমিশন, জেলা প্রশাসন ও জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির আয়োজনে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস ২০২৩ উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বকতৃতায় বিভাগীয় কমিশনার আবু আহমদ ছিদ্দীকী, এনডিসি একথা বলেন।
জেলা প্রশাসক শেখ রাসেল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ কমিশনার মুঃ মাসুদ রানা, ডিআইজি কার্যালয়ের পুলিশ সুপার নাছির উদ্দিন আহমেদ, পুলিশ সুপার মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন, বিভাগীয় দুর্নীতি দমন কমিশন কার্যালয়ের পরিচালক এস এম মফিদুল ইসলাম, জেলা দুর্নীতি দমন কমিশন কার্যালয়ের উপপরিচালক মোঃ জাভেদ হাবীব এবং বীর মুক্তিযোদ্ধা ভবতোষ রায় বর্মণ। এতে স্বাগত বক্তব্য দেন বিভাগীয় দুর্নীতি দমন কমিশন কার্যালয়ের পরিচালক এস এম মফিদুল ইসলাম।
আমরা স্বাধীন দেশের নাগরিক উল্লেখ করে বিভাগীয় কমিশনার আবু আহমদ ছিদ্দীকী, এনডিসি বলেন, সমাজের প্রতিটি পর্যায়ে আমাদের দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদ গড়ে তুলতে হবে। দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার প্রতিবাদ করা আমাদের নাগরিক দায়িত্ব ও কর্তব্য। ইসলাম ধর্মে অন্যায়, অবিচার ও দুর্নীতির বিরুদ্ধে অবস্থান নেয়ার কথা বলা হয়েছে। এছাড়াও প্রতিটি ধর্মেই দুর্নীতির মতো কাজকে ঘৃণিত কাজ বলে অভিহিত করা হয়। তাই আমরা প্রত্যেকে নিজ নিজ অবস্থান থেকে দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদ করতে হবে।
সরকারি প্রতিষ্ঠানগুলো দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতিতে বিশ্বাসী উল্লেখ করে তিনি বলেন, সরকারি অফিসগুলোতে গণশুনানির আয়োজন করা হয় যেখানে সেবা গ্রহীতারা সরকারি অফিসের সেবার স্বচ্ছতা ও মানদÐ নিয়ে আলোচনা করতে পারে। কোথাও সরকারি সেবা গ্রহণে বিলম্ব বা হয়রানির স্বীকার হলে সর্বোচ্চ পর্যায়ে জানানোর সুযোগ পায়। বর্তমানে সরকারি সকল নিয়োগ শতভাগ স্বচ্ছতার সাথে সম্পন্ন করা হয়। তাছাড়াও সরকারি প্রতিষ্ঠানগুলোতে বিভিন্নভাবে দুর্নীতি প্রতিরোধ কর্মসূচির আয়োজন করা হয় যার মাধ্যমে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা দুর্নীতির কুফল সম্পর্কে মানুষকে অভিহিত করতে পারে।
আমরা ডিজিটাল বাংলাদেশ হয়েছি উল্লেখ করে বিভাগীয় কমিশনার আরো বলেন, দেশ ডিজিটাল হওয়ায় বর্তমানে দুর্নীতির পরিমাণ অনেকটা কমে গেছে। ভ‚মি নামজারি সহ সরকারি প্রায় সকল সেবা এখন অনলাইনে নেয়া যায় তাই সাধারণ জনগণকে সরকারি সেবা গ্রহণে দালালদের কবলে পড়তে হয় না। দেশের সকল নাগরিককে আন্তর্জাতিকভাবে দুর্নীতি প্রতিরোধ করতে হবে উল্লেখ করে তিনি বলেন, আমদের দেশের দুর্নীতি প্রতিরোধ এর সাথে সাথে আন্তর্জাতিক ভাবে দুর্নীতি প্রতিরোধ করতে হবে। আমাদের টাকা পাচার বন্ধ করতে হবে, বৈধভাবে রেমিট্যান্স আনতে হবে যাতে দেশের অর্থনীতি শক্তিশালী হয়, দেশ উন্নতির দিকে এগিয়ে যায়। ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ গঠনে আমাদের সকলকে সম্মিলিতভাবে এগিয়ে আসতে হবে, দুর্নীতিকে প্রতিরোধ করতে হবে। বিজ্ঞপ্তি