সিলেটে বইপড়া উৎসব এর উদ্বোধনকালে বক্তারা : মুক্তিযুদ্ধের স্বপ্নকে বাস্তবে রূপ দিতে পারে বইপড়ুয়ারা

28

সিলেটে ‘জেলা পরিষদ, সিলেট- ইনোভেটর’ বইপড়া উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিলেটের বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব) আবু আহমদ ছিদ্দিকী, এনডিসি, বলেছেন মুক্তিযুদ্ধের স্বপ্নকে বাস্তবে রূপ দিতে পারে বইপড়ুয়ারা। তিনি শিক্ষার্থীদের, পাঠাভ্যাস বৃদ্ধির আহবান জানিয়ে বলেন, আগামীর বাংলাদেশকে নির্মাণ করতে হবে সৃজনশীলতা এবং মননশীলতা দিয়ে। সেক্ষেত্রে, পড়ুয়াদেরই পালন করতে হবে গুরুত্বপূর্ণ ভ‚মিকা। বস্তুনিষ্ঠ ইতিহাস চর্চায় তারুণ্যকে এগিয়ে আসার আহবান জানিয়ে বিভাগীয় কমিশনার আরও বলেন, বাংলাদেশকে সত্যিকার অর্থে ‘বিশ্বের বিস্ময়’ এ পরিণত করার জন্য বই নির্ভর সমাজের বিকল্প নেই। তিনি বলেন, বই আমাদের জাগিয়ে রাখে, বইয়ের ক্ষমতা কখনো হারায় না। ‘উন্নত বাংলাদেশ’ এর স্বপ্নকে সার্থক করে তুলতে যে প্রজ্ঞাদীপ্ত প্রজন্মের প্রয়োজন বইপড়া উৎসব সেই প্রজন্মকে নির্মাণ করছে। আমাদের সবাইকে সেই নির্মাণযজ্ঞে এগিয়ে আসতে হবে।
শনিবার বিকেলে সিলেট কেন্দ্রীয় শহিদমিনার প্রাঙ্গণে উদ্বোধন হয় এ উৎসবের। জেলা পরিষদ, সিলেটের চেয়ারম্যান এবং সিলেট জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এডভোকেট মো. নাসির উদ্দিন খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা পরিষদ, সিলেটের প্রধান নির্বাহী কর্মকর্তা স›দ্বীপ কুমার সিংহ, বীরমুক্তিযোদ্ধা রূমা চক্রবর্তী এবং ইনোভেটরের প্রতিষ্ঠাতা ও মুখ্য সঞ্চালক রেজওয়ান আহমদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য ইনোভেটরের প্রতিষ্ঠাতা ও নির্বাহী সঞ্চালক প্রণবকান্তি দেব।
গীতবিতান বাংলাদেশ’র পরিচালক ও বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী অনিমেষ বিজয় চৌধুরীর পরিচালনায় জাতীয় সংগীতের মাধ্যমে শুরু হয় উৎসবের আনুষ্ঠানিকতা। তার আগে ইনোভেটরের প্রধান সমন্বয়ক প্রভাষক সুমন রায়, সমন্বয়ক আশরাফুল ইসলাম অনি, সুমিতা দাস এবং নিহাম মতিনের তত্বাবধানে নিবন্ধনকৃত শিক্ষার্থীরা রিপোর্টিং সম্পন্ন করে। পুরো অনুষ্ঠান উপস্থাপনা করেন ইনোভেটর সদস্য ঈশিতা ঘোষ চৌধুরী এবং নাফিসা কাওলিন সিগমা। আলোচনা অনুষ্ঠানের পর শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন অতিথিরা। বিজ্ঞপ্তি