গাজায় বাড়ল যুদ্ধবিরতি

3

 

কাজির বাজার ডেস্ক

অবরুদ্ধ গাজা উপত্যকায় চলমান অস্থায়ী যুদ্ধবিরতি বর্ধিত করা হয়েছে। হামাস ও ইসরায়েল দুই পক্ষই ৪৮ ঘণ্টা যুদ্ধবিরত বাড়ানোর ব্যাপারে সম্মত হয়েছে। এজন্য হামাসকে আরও কয়েকজন ইসরায়েলি জিম্মিকে মুক্তি দিবে হবে বলে শর্ত দেয় ইসরায়েল। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।
৭ অক্টোবর ইসরায়েলি ভ‚খÐে হামলা চালায় মুক্তিকামী ফিলিস্তিনিদের সশস্ত্র গোষ্ঠী হামাস। এতে ১৪০০ ইসরায়েলি নাগরিক প্রাণ হারায়। জবাবে গাজা উপত্যকায় নির্বিচারে হামলা শুরু করে ইসরায়েল। বিমান হামলা ও স্থল অভিযানে ১৩ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন, আহত হয়েছেন ২৫ হাজারেরও বেশি। তাদের বেশিরভাগই বেসামরিক। সামরিক হতাহত এড়াতে বিশ্বজুড়ে যুদ্ধবিরতির আহŸান জানানো হচ্ছিল। হামাসের পক্ষ থেকেও প্রথম এমন আভাস মিলে মঙ্গলবার। গতকাল বুধবার মধ্যস্থতাকারী কাতারের পক্ষ থেকে জানানো হয় বেশ কিছু শর্ত মেনে দুই পক্ষ রাজি হয়।
মঙ্গলবার শেষ হয় চারদিনের যুদ্ধবিরতি। তবে যুক্তরাষ্ট্র, কাতার, মিসরসহ বেশ কিছু দেশ এই যুদ্ধবিরতি বাড়ানোর পক্ষে কথা বলছেন। আর ইরানের দাবি স্থায়ী যুদ্ধবিরতি। সবশেষ আরও দুদিন বাড়ানো যুদ্ধবিরতির মেয়াদ।
যুদ্ধবিরতি বর্ধিত করার পর ১১ ইসরাইলি ও ৩৩ ফিলিস্তিনিকে মুক্তি দেওয়া হয়েছে। সোমবার গভীর রাতে হামাস তিন বছর বয়সী যমজ শিশুসহ আরও ১১ ইসরাইলি জিম্মিকে মুক্তি দেয়। এ নিয়ে মুক্তিপ্রাপ্ত ইসরায়েলি জিম্মির মোট সংখ্যা ৫০ জনেরও বেশি। বিনিময়ে ৩৩ ফিলিস্তিনিকে ইসরাইলি কারাগার থেকে মুক্তি দেওয়া হয়। তাদের মধ্যে ৩০ জন শিশু এবং তিনজন নারী।