দেড় মাসে গাজায় নিহত শিশুর সংখ্যা ৬ হাজার ছাড়িয়েছে

23

কাজির বাজার ডেস্ক

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর গত দেড় মাসের অভিযানে মোট নিহতের সংখ্যা পৌঁছেছে ১৪ হাজার ৫৩২ জন। এরমধ্যে নিহত শিশুদের সংখ্যা ৬ হাজার ও নারীদের সংখ্যা ৪ হাজার ছাড়িয়ে গেছে। আরো শতাধিক নিখোঁজ এবং ধ্বংসস্ত‚পের নিচে আটকে থাকতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বৃহস্পতিবার (২৩ নভেম্বর) এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।
এদিকে পৃথক এক বিবৃতিতে গাজার প্রশাসনিক কার্যালয় জানিয়েছে, ইসরায়েলি বিমান বাহিনীর গত দেড় মাসের গোলা বর্ষণে উপত্যকার ৪৫টি বাসভবন ১০২টি সরকারি ভবন, ২৬৬টি স্কুল এবং ৮৫টি মসজিদ সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে। সেই সঙ্গে ক্ষতিগ্রস্ত হয়েছে ২ লাখ ৩৩ হাজার বাসভবন, ১৭৪টি মসজিদ এবং ৩টি গির্জা। এছাড়া গাজার ২৬টি হাসাপাতাল এবং ৫৫টি স্বাস্থ্যকেন্দ্র আর স্বাস্থ্যসেবা দেয়ার মতো অবস্থায় নেই বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করেছে প্রশাসনিক কার্যালয়।
জাতিসংঘের পরিসংখ্যান অনুযায়ী, ২০২১ এবং ২০২২ সালে বিশ্বব্যাপী সশস্ত্র সংঘাতে নিহত শিশুর মোট সংখ্যা মাত্র কয়েক সপ্তাহে গাজায় যত শিশু নিহত হয়েছে। গেল ৭ অক্টোবর থেকে গাজায় গড়ে প্রতি ১০ মিনিটে একজন শিশু নিহত হয়েছে।
উল্লেখ্য, গত ৭ অক্টোবর ভোরে ইসরায়েলে অতর্কিত হামলা চালায় গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসের যোদ্ধারা। উপত্যকার উত্তরাঞ্চলীয় ইরেজ সীমান্ত বেড়া ভেঙে ইসরায়েলে প্রবেশ করে নির্বিচারে সামরিক-বেসামরিক লোকজনকে হত্যা করে তারা। সেইসঙ্গে জিম্মি হিসেবে গাজায় ধরে নিয়ে যায় ২৪২ জনকে। কাতার ও মিসরের মধ্যস্থতায় সম্প্রতি চার দিনের যুদ্ধবিরতি চুক্তিতে রাজি হয়েছে হামাস এবং ইসরায়েলের সরকার। এই যুদ্ধবিরতি আগামী শুক্রবার থেকে শুরু হবে।