দোয়ারাবাজারে বাড়ছে নিউমোনিয়া শ্বাসকষ্ট ডায়রিয়া ঠাণ্ডাজনিত রোগ

2

শাহ্ মাশুক নাঈম, দোয়ারাবাজার থেকে

সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার প্রত্যন্ত অঞ্চলে হঠাৎ করেই বেড়েছে ডায়রিয়া, নিউমোনিয়া ও শ্বাসকষ্ট রোগীর সংখ্যা। এসব রোগে আক্রান্ত হয়ে গ্রামের অধিকাংশ লোকজন ভীড় করছেন স্থানীয় ঔষধের দোকান ও হাসপাতালে। আক্রান্তদের মধ্যে বেশী ভাগই শিশু বলে জানা গেছে। রোগীর চাপ বাড়ায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছেন সংশ্লিষ্টরা। ঋতু ও জলবায়ু পরিবর্তনের প্রভাবে এমনটা হচ্ছে বলে মনে করছেন তারা। প্রতিদিনই ডায়রিয়া-নিউমোনিয়ার উপসর্গ নিয়ে গড়ে ২০০ জন রোগী যাচ্ছন উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে। এরমধ্যে কাউকে দেওয়া হচ্ছে প্রাথমিক চিকিৎসা, আবার কোন রোগীর অবস্থা জটিল হলে ভর্তি করা হচ্ছে।
খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার ৯টি ইউনিয়নে অধিকাংশ গ্রামে ডায়রিয়া-নিউমোনিয়া আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েছে। প্রত্যন্ত অঞ্চলের অনেকেই ফার্মেসী থেকে চিকিৎসা নিয়ে সুস্থ না হলে সরকারী হাসপাতালে ছুটে যাচ্ছেন। দিনে গরম রাতে ঠান্ডা। আবহাওয়ার পরিবর্তনের এমন প্রভাবে দোয়ারাবাজার উপজেলার শিশুদের মধ্যে বাড়ছে ঠান্ডা জনিত নানা রোগ। হাসপাতালে রোগীর চাপ বেড়ে যাওয়ায় চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছেন চিকিৎসকরা। গুরুতর অসুস্থদের হাসপাতালে রেখে বাকিদের চিকিৎসাপত্র দিয়ে বাড়ি পাঠিয়ে দিচ্ছেন তারা।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরী বিভাগের উপ-সহকারী মেডিকেল অফিসার ডা.হাসান মাহমুদ বলেন, হঠাৎ করেই আবহাওয়ার পরিবর্তন জনিত কারনে ডায়রিয়া-নিউমোনিয়া প্রকোপ বেড়েছে। হাসপাতাল থেকে রোগীদের প্রয়োজনীয় ঔষধ দেওয়া হচ্ছে। এই সময়ে বাবা-মায়ের শিশুদের প্রতি বাড়তে নজর দেওয়ার প্রয়োজন।