দুর্গাপূজার আজ মহাসপ্তমী

3

স্টাফ রিপোর্টার

৫দিন ব্যাপী দুর্গোৎসবের আজ শনিবার মহাসপ্তমী। কাল রবিবার মহাঅষ্টমী ও কুমারীপূজা। পরদিন মহানবমী শেষে মঙ্গলবার ২৪ অক্টোবর বিজয়া দশমী ও প্রতিমা বিসর্জন।
সনাতন বিশ্বাস ও পঞ্জিকা মতে, দেবী দুর্গা এবার ঘোড়ায় স্বর্গলোক থেকে মর্ত্যলোকে আসবেন। বিদায়ও নেবেন ঘোড়ায়। যার ফল হচ্ছে ফসল ও শস্যহানি।
পূজা উদযাপন পরিষদ জানিয়েছে, এবার সিলেট মহানগর ও জেলায় ৬১৭টি মÐপে পূজার আয়োজন করা হয়েছে। এর মধ্যে মহানগরীতে ১৫১টি পূজার মধ্যে সার্বজনীন ১৩৪টি ও পারিবারিক ১৭টি এবং জেলায় ৪৬৬টি পূজার মধ্যে সার্বজনীন ৪৩৫টি ও পারিবারিক ৩১টি। শুক্রবার ষষ্ঠীপূজার মধ্য দিয়ে শুরু হয়েছে বাঙালি হিন্দুদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা।
দুর্গাপূজার নির্ঘণ্ট অনুযায়ী, আজ শনিবার মহাসপ্তমীতে সকালে হবে নবপত্রিকা স্নান। এরপরেই পুরোদমে শুরু হয়ে যাবে দুর্গাপুজো। শারদীয়া নবরাত্রির পুজোয় আজ সপ্তম দিনে পুজো হবে মা কালরাত্রির। গঠিত হবে সুকর্ম যোগ ও ধৃতি যোগ। তার সঙ্গে আজ থাকবে পূর্ব আষাঢ় নক্ষত্রের প্রভাব। মা দুর্গার পাশাপাশি আজ আশীর্বাদ বর্ষিত হবে শনি ঠাকুরেরও। আজ থেকে মÐপে মÐপে দেবী-দর্শন, দেবীর পায়ে ভক্তদের অঞ্জলি প্রদান ও মহাপ্রসাদ গ্রহণ শুরু হবে।
হিন্দু পুরাণ মতে, রাজা সুরথ প্রথম দেবী দুর্গার আরাধনা শুরু করেন। তিনি বসন্তে পূজার আয়োজন করায় দেবীর এ পূজাকে বাসন্তী পূজাও বলা হয়। কিন্তু রাবণের হাত থেকে সীতাকে উদ্ধার করতে লঙ্কা যাত্রার আগে শ্রী রামচন্দ্র দেবীর পূজার আয়োজন করেছিলেন শরৎকালের অমাবশ্যা তিথিতে, যা শারদীয় দুর্গোৎসব নামে পরিচিত। দেবীর শরৎকালের পূজাকে এ জন্যই হিন্দুমতে অকালবোধনও বলা হয়।