সুনামগঞ্জে কোটি টাকা ব্যায়ে নবনির্মিত আইসিইউ তালাবদ্ধ নেই ডাক্তার ও জনবল

5

সুনামগঞ্জ প্রতিনিধি

সুনামগঞ্জের ২৬ লাখ মানুষের চিকিৎসার একমাত্র ভরসাস্থল ২৫০ শয্যাবিশিষ্ট জেলা সদর হাসপাতাল। গুরুতর আহত কিংবা
তাই ১০ শয্যাবিশিষ্ট নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্র (আইসিইউ ইউনিট) নির্মাণের উদ্যোগ নেয় স্বাস্থ্য বিভাগ। গণপূর্ত বিভাগের তত্ত¡াবধানে ২৫০ শয্যাবিশিষ্ট সুনামগঞ্জ সদর হাসপাতালের ৮ম তলায় আড়াই কোটি টাকা ব্যয়ে স্থাপন করা হয় আইসিইউ ইউনিট। এটি জেলার প্রথম ও একমাত্র আইসিইউ ইউনিট। দু মাস আগেই বিছানা, মনিটার, অক্সিজেন লাইনসহ সকল যন্ত্রপাতি স্থাপনের কাজ শেষ করেছে গণপূর্ত বিভাগ। নির্মাণ ও যন্ত্রপাতি স্থাপন শেষে হাসপাতাল কর্তৃপক্ষের কাছে সবকিছু হস্তান্তরও করে দিয়েছে গণপূর্ত বিভাগ। গণপূর্ত বিভাগের উপবিভাগীয় প্রকৌশলী (সিভিল) মোহাম্মদ আশরাফুল আলম বলেন, আইসিইউ ইউনিট স্থাপনের জন্য আমাদের সব কাজ শেষ করে হাসপাতাল কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে। এখন তারা তাদের কার্যক্রম শুরু করতে পারবেন। নির্মাণ কাজ শেষ করে যে টাকা অবশিষ্ট ছিল তাও আমরা ফেরত দিয়ে দিয়েছি।
আইসিইউ ইউনিট হস্তান্তর করা হলেও ডাক্তার ও প্রয়োজনীয় জনবল না থাকায় শুরু হচ্ছে না এর কার্যক্রম। তালাবদ্ধ আইসিইউ ইউনিটে পড়ে আছে কোটি টাকার যন্ত্রপাতি। যার কারণে বিশেষায়িত এই সেবা থেকে বঞ্চিত হচ্ছে জেলার মানুষ। চিকিৎসার অভাবে মারাও যাচ্ছেন অনেকে।
হাসপাতালের আবাসিক চিকিৎসক (ভারপ্রাপ্ত তত্ত¡াবধায়ক) ডা. রফিকুল ইসলাম বলেন, সরকার দেশের প্রত্যেকটি জেলায় একটি করে আইসিইউ ইউনিট স্থাপনের উদ্যোগ নিয়েছে। তার মধ্যে একটি আমাদের হাসপাতাল। ইতোমধ্যে যন্ত্রপাতি স্থাপনসহ সকল কাজ সম্পন্ন হয়েছে। কিন্তু প্রয়োজনীয় জনবলের অভাবে কার্যক্রম শুরু হচ্ছে না। আমরা এই ইউনিটের কার্যক্রম শুরু করার জন্য পর্যাপ্ত জনবল নিয়োগ দেওয়ার জন্য চাহিদাপত্র পাঠিয়েছি। আশা করছি জনবল নিয়োগের মাধ্যমে শীঘ্রই চালু করা যাবে।