সিলেট-ঢাকা এবং সিলেট-চট্টগ্রাম রুটের পাঁচটি আন্তঃনগর ট্রেনে সংযুক্ত হচ্ছে লাগেজভ্যান

3

 

স্টাফ রিপোর্টার

যাত্রীসেবার মান বৃদ্ধিকরণ, বিশেষ সুবিধাদি প্রদান ও রাজস্ব আয় বাড়ানোর লক্ষ্যে সিলেট-ঢাকা এবং সিলেট-চট্টগ্রাম রুটের পাঁচটি আন্তঃনগর ট্রেনে লাগেজভ্যান সংযুক্ত হচ্ছে। সিলেট রুট ছাড়াও দেশের অন্যান্য রেল রুটের আর ১১টি আন্তঃনগর ট্রেনেও থাকছে এই সুবিধা। রোববার (২৪ সেপ্টেম্বর) প্রথমবারের মতো ১৬টি আন্তঃনগর ট্রেনে ১৬টি নতুন লাগেজভ্যান যুক্ত হয়। এদিন রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন কমলাপুর রেলস্টেশনে যাত্রীবাহী ট্রেনে পার্সেল মালামাল পরিবহনের লক্ষ্যে লাগেজ ভ্যানের উদ্বোধন করেন।
রেলওয়ের পরিবহন বিভাগ থেকে জানা গেছে, চীন থেকে ৭৫টি এমজি লাগেজভ্যান আমদানি করা হচ্ছে। এগুলো রেলওয়ে পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চলের প্রতিটি আন্তঃনগর ট্রেনে (যাত্রীবাহী ট্রেনে) একটি করে যুক্ত হবে। এর মধ্যে চীন থেকে প্রথম চালানের ২০টি লাগেজভ্যান চট্টগ্রাম বন্দর হয়ে পাহাড়াতলী কারখানায় এসেছে। পর্যায়ক্রমে অন্যান্য লাগেজভ্যানগুলোও দেশে আসবে। রেলওয়ে পূর্বাঞ্চল সূত্রে জানা গেছে, এ ব্যাপারে রেলওয়ে পূর্বাঞ্চলের চিফ অপারেটিং সুপারিন্টেনডেন্ট মো. শহিদুল ইসলাম গত ১২ সেপ্টেম্বর বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) বরাবর একটি প্রস্তাবনা চিঠিতে চট্টগ্রাম-সিলেট এবং সিলেট-চট্টগ্রাম রুটে চলাচলরত আন্তঃনগর উদয়ন এক্সপ্রেস, পাহাড়িকা এক্সপ্রেস, চট্টগ্রাম-ময়মনসিংহ-চট্টগ্রাম রুটে চলাচলরত বিজয় এক্সপ্রেস, চট্টগ্রাম-ঢাকা-চট্টগ্রামের রুটের মহানগর এক্সপ্রেস ও চট্টলা এক্সপ্রেস, ঢাকা-সিলেট-ঢাকা রুটের জয়ন্তিকা ও উপবন এক্সপ্রেস, ঢাকা-সিলেট-ঢাকা রুটের পারাবত এক্সপ্রেসসহ ১৬টি ট্রেনে নতুন লাগেজভ্যান সংযোজনের প্রস্তাব করা হয়েছে।
শ্রীমঙ্গল রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার মো. শাখাওয়াত হোসেন বলেন, লাগেজ ভ্যানের ব্যাপারে আমাদেরকে জানানো হয়েছে। রেলের রাজস্ব আয় বাড়ানোর জন্য এবার প্রতিটি আন্তঃনগর ট্রেনে একটি করে লাগেজভ্যাগ যুক্ত হতে যাচ্ছে। লাগেজভ্যান গুলো খুবই আধুনিক-আন্তঃনগর ট্রেনের কোচের মতো। এটি যাত্রীবাহী কোচ থেকে তুলনামূলক ছোট আকারের হবে এবং মালামাল বহনের উপযোগী এ লাগেজভ্যানটি ট্রেনের সঙ্গে সংযোজিত থাকবে বলে জানান তিনি।