তাহিরপুরে পাটলাই নদীর দু’তীর উপচে গুরমা হাওরে পানি ঢুকছে

6
তাহিরপুর পাটলাই নদীর তীর উপচে গুরমা হাওরে পানি ঢুকছে।

বাবরুল হাসান বাবলু তাহিরপুর থেকে :
পাহাড়ি ঢলে নদীর পানি বৃদ্ধি পেয়ে বেড়ি বাঁধ উপচে তাহিরপুরে গুরমা হাওরে পানি ঢুকছে। ফলে হুমকিতে পড়ছে হাওরে রোপণকৃত ২ হাজার হেক্টর বোরো জমির ফসল।
এলাকাবাসী জানান, পাটলাই নদীতে পানি বৃদ্ধি পেয়ে রবিবার সকাল ৮টা থেকে টাঙ্গুয়া হাওরের ওয়াচ টাওয়ার সংলগ্ন পূর্বদিকে বাঁধের দুই ফুট উপর দিয়ে বর্ধিত গুরমা হাওরে প্রবল বেগে পানি ঢুকছে।
অপরদিকে একই সাথে হাওরের ২৭নং প্রকল্প বাঁধটিও শনিবার রাতের বৃষ্টিতে দেবে গেছে। এ অবস্থায় বর্ধিত গুরমা হাওরে বাঁধের কাজে শ্রমিক ও তদারকিতে নিয়োজিত কর্মকর্তারা হাওরের বাঁধ মেরামত করবেন না বেড়ি বাঁধ উপচে পানি প্রবেশ বন্ধ করবেন তা নিয়ে দিশেহারা হয়ে পড়েছেন। যদি পানি বৃদ্ধি অব্যাহত থাকে আর বৃষ্টি হয় তাহলে কোন ভাবেই আর হাওরের বোরো ফসল রক্ষা হবে না বলে স্থানীয় কৃষকরা জানান।
টাঙ্গুয়া হাওরপার গুলাবাড়ি গ্রামের কৃষক খসরুল আলম বলেন, রবিবার সকাল থেকে গুরমা হাওরে পানি ঢুকছে টাঙ্গুয়া হাওর ওয়াচ টাওয়ার সংলগ্ন বেড়ি বাঁধ উপচে।
শ্রীপুর দক্ষিণ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আলী আহমদ মুরাদ বলেন, বর্ধিত গুরমা হাওরে পানি ঢুকার কারণে হাওরে ২ হাজার হেক্টর জমির বোরো ধান হুমকিতে পরেছে। এভাবে পানি বৃদ্ধি অব্যাহত থাকলে যে কোন সময় বাঁধ ভেঙ্গে হাওরের সম্পূর্ণ বোরো ফসল তলিয়ে যাবে।
তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসার মো. রায়হান কবীর বলেন, পাটলাই নদীর পানি ক্রমাগত বৃদ্ধি পাওয়ায় অবস্থা এখন খারাপের দিকে যাচ্ছে। ওয়াচ টাওয়ার সংলগ্ন আপর বাঁধের উপরে মাটি ও বাঁশের চাটাই দিয়ে নদীর পানি আটকানোর চেষ্টা চলছে।