সাবেক প্রতিমন্ত্রী এবাদুর রহমান চৌধুরী আর নেই

6

 

বড়লেখা প্রতিনিধি

মৌলভীবাজার-১ (বড়লেখা-জুড়ী) আসনের সাবেক সংসদ সদস্য ও প্রতিমন্ত্রী এবাদুর রহমান চৌধুরী মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। বুধবার বিকেল ৩টার দিকে ঢাকার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবসস্থায় তিনি মারা যান। তাঁর বয়স হয়েছিল ৭৮ বছর। তিনি দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তিনি চার মেয়ে, আত্মীয়-স্বজনসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।
এবাদুর রহমান চৌধুরীর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন তার নাতি লন্ডনপ্রবাসী সাংবাদিক মুনজের আহমদ চৌধুরী। তিনি বুধবার বিকেল ৪টায় মোবাইল ফোনে বলেন, ‘নানা দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন। গতকাল বিকেল ৩টার দিকে ঢাকার ইবনে সিনা হাসপাতালে চিকিৎসাধীন অবসস্থায় তিনি মারা যান। নানার প্রথম জানাজা বাদ মাগরিব ঢাকার লালমাটিয়া সি বøকের জামে মসজিদে অনুষ্ঠিত হবে। আজ বৃহস্পতিবার সকালে ঢাকা থেকে গ্রামের বাড়ি নেওয়ার পথে মৌলভীবাজার শহরে দ্বিতীয় ও সকাল ১১টায় বড়লেখায় তৃতীয় জানাজা শেষে তাঁকে গাংকুল গ্রামে দাফন করা হবে।’
এদিকে সাবেক সংসদ সদস্য ও প্রতিমন্ত্রী আইনজীবী এবাদুর রহমান চৌধুরীর মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমেছে।
এবাদুর রহমান চৌধুরী ঊনসত্তরের গণঅভ্যুত্থান আন্দোলন থেকে রাজনীতিতে সক্রিয় হন। পেশায় তিনি সুপ্রিম কোর্টের আইনজীবী ছিলেন। তিনি ১৯৮৮ সালে চতুর্থ জাতীয় সংসদ নির্বাচনে মৌলভীবাজার-১ আসন থেকে জাতীয় পার্টির প্রার্থী হিসেবে প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হন। একই আসন থেকে তিনি বিএনপির প্রার্থী হিসেবে ১৯৯১ সালের পঞ্চম, ১৯৯৬ সালের ষষ্ঠ ও ২০০১ সালের সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি চারদলীয় জোট সরকারের আমলে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনে তিনি আওয়ামী লীগ প্রার্থী মো. শাহাব উদ্দিনের কাছে পরাজিত হন।