পঞ্চম দিনে এইচএসসিতে পরীক্ষা দেয়নি ১২৪১৯ জন, বহিষ্কার ৪৫

58

 

কাজির বাজার ডেস্ক

এইচএসসি ও সমমানের পরীক্ষার পঞ্চম দিনে ১১ শিক্ষা বোর্ডে অনুপস্থিত ছিল ১২ হাজার ৪১৯ পরীক্ষার্থী। এদিন অনুপস্থিতির হার শূন্য দশমিক ৯৮ শতাংশ। এছাড়া অসদুপায় অবলম্বনের দায়ে ৪৫ জনকে বহিষ্কার করা হয়েছে।
রোববার (২৭ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয়ের কন্ট্রোল রুম থেকে এ তথ্য জানানো হয়েছে।
এদিন ৮টি শিক্ষাবোর্ডে তথ্য যোগাযোগ ও প্রযুক্তি পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রাকৃতিক দুর্যোগের কারণে স্থগিত হওয়া চট্টগ্রাম শিক্ষাবোর্ডে আজ প্রথম পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই শিক্ষাবোর্ডে বাংলা প্রথম পত্রের পরীক্ষা হয়। সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। শিক্ষা মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ কক্ষের তথ্য অনুযায়ী, ৯টি সাধারণ শিক্ষা বোর্ড ও মাদ্রাসা ও কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ১২ লাখ ৬৫ হাজার ৬১০ জন। এর মধ্যে ১২ লাখ ৫৩ হাজার ১১৯ জন পরীক্ষার্থী অংশ নেয়। মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীন সবচেয়ে বেশি তিন হাজার ৯২৭ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। ঢাকা শিক্ষা বোর্ডে এক হাজার ৩৯ জন, কারিগরি বোর্ডে ১ হাজার ৫৮৮জন, চট্টগ্রামে ৪৪৫ জন, রাজশাহীতে এক হাজার ৩৯ জন, বরিশালে ৪৪২ জন, সিলেটে ৫২৪ জন, দিনাজপুরে ৮৪৬ জন, কুমিল্লায় ৬৪৯ জন, ময়মনসিংহে ৪১৮ জন এবং যশোর শিক্ষা বোর্ডে ৭০৯ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।
অন্যদিকে উপস্থিত পরীক্ষার্থীদের মধ্যে গতকাল সারাদেশে ৪৫ জন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। বহিষ্কার হওয়ার শিক্ষার্থীদের মধ্যে কারিগরি বোর্ডে সর্বোচ্চ ২৬, মাদ্রাসা বোর্ডে তিনজন, কুমিল্লা শিক্ষাবোর্ডে চারজন, ময়মনসিংহ বোর্ডে তিনজন, বরিশাল বোর্ডে ছয়জন, ঢাকা বোর্ডে একজন, যশোর বোর্ডে একজন, দিনাজপুর বোর্ডে একজন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। পরীক্ষার দায়িত্বে থাকা একজন পরিদর্শককেও বহিষ্কার করা হয়েছে।