বিভাগীয় পর্যায়ে দুই দিনব্যাপী : বিজ্ঞান ও ই-গভর্নেন্স-উদ্ভাবনী মেলা শনিবার থেকে শুরু

17

স্টাফ রিপোর্টার

ডিজিটাল বাংলাদেশ আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে বিজ্ঞান ও প্রযুক্তি দেশব্যাপী সম্প্রসারণ, তরুণ প্রজন্মের মাঝে সুপ্ত ও আধুনিক চিন্তা চেতনার প্রস্ফুটন, প্রযুক্তি নির্ভর বিজ্ঞানমনস্ক জাতি গঠন এবং জনগণের দোরগোড়ায় সরকারি সেবা নিশ্চিত, জনপ্রশাসনে কাজের গতিশীলতা আনয়ন, উদ্ভাবনী দক্ষতা বৃদ্ধি, সরকারি সেবা প্রদান কার্যক্রমে উদ্ভাবনী কর্মকান্ডকে উৎসাহিত করার লক্ষ্যে বিজ্ঞান মেলা এবং ই-গভর্নেন্স ও উদ্ভাবনী মেলার আয়োজন করা হয়েছে।
সিলেট বিভাগীয় কমিশনারের কার্যালয়ের ব্যবস্থাপনায় আগামী ১৭ জুন শনিবার দিনব্যাপী বিজ্ঞান মেলা এবং ১৮ জুন রবিবার দিনব্যাপী ই-গভর্নেন্স ও উদ্ভাবনী মেলা মোহাম্মদ আলী জিমনেসিয়াম হল, সিলেট জেলা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে।
সিলেট বিভাগীয় পর্যায়ে বিজ্ঞান মেলা, বিজ্ঞান বিষয়ক সেমিনার ও কুইজ প্রতিযোগিতা এবং উদ্ভাবনী মেলা-২০২৩ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন সিলেট বিভাগীয় কমিশনার ড. মুহাম্মদ মোশাররফ হোসেন। উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সিলেটের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) দেবজিৎ সিংহ এবং ১৮ জুন ই-গভর্নেন্স ও উদ্ভাবনী মেলা অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সিলেট রেঞ্জের ডিআইজি শাহ মিজান শাফিউর রহমান বিপিএম (বার) পিপিএম। মেলার ১ম দিন সকাল ১০ টায় মেলার আনুষ্ঠানিক উদ্বোধন, সকাল সাড়ে ১১ টায় হতে ১টা পর্যন্ত “বিদ্যুৎ ও পানির অপচয় রোধ”- বিষয়ক সেমিনার হবে, দুপুর আড়াই টা থেকে ৪টা পর্যন্ত বিজ্ঞান বিষয়ক বিভিন্ন কুইজ প্রতিযোগিতা বেলা ১১টা থেকে বেলা সাড়ে ১১টা ও ১টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত ভাম্যমাণ বিজ্ঞান (মিউজুবাস ও মুভিবাস) প্রদর্শনী এবং বিকেল সাড়ে ৪টা হতে সাড়ে ৫টা পর্যন্ত সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান হবে।
২য় দিন সকাল ১০ টায় ই-গভর্নেন্স উদ্ভাবনী মেলার আনুষ্ঠানিক উদ্বোধন, বেলা সাড়ে ১১টা হতে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত বিভিন্ন দপ্তর/কার্যালয় এর উদ্ভাবনী উদ্যোগসমূহ উপস্থাপন, ইনোভেশন বিষয়ক ডকুমেন্টারি/অ্যানিমেশন প্রদর্শন হবে। বিকেল সাড়ে ৪টা হতে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত উদ্ভাবনী উদ্যোগ সংক্রান্ত সেমিনার এবং সন্ধ্যা ৭টা হতে ৮টা পর্যন্ত সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান হবে। বিষয়টি নিশ্চিত করেছেন সিলেট বিভাগীয় কমিশনার কার্যালয়ের সিনিয়র সহকারী কমিশনার অনুপমা দাস।