সহযোগিতা পাচ্ছে না ইসি

9

কাজির বাজার ডেস্ক
সরকারের পক্ষ থেকে বরাবরই বলা হচ্ছে, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু ও অবাধ হবে। সাংবিধানিক প্রতিষ্ঠান নির্বাচন কমিশন (ইসি) একেবারেই স্বাধীন। কোনো ধরনের চাপ কিংবা প্রভাব বিস্তার নয়, নির্বাচনকালে সরকার তাদের পূর্ণ সহযোগিতা দেবে। একই সুরে কথা বলে আসছিল নির্বাচন আয়োজনকারী সংস্থাটিও। কিন্তু হঠাৎই যেন গনেশ উল্টে গেল। ইসির ওপর সরকারের কোনো চাপ নেই দাবি করে আসা প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) কণ্ঠে এখন বিদ্রোহী মন্তব্য। ‘সরকারের সহযোগিতা ছাড়া সুষ্ঠু নির্বাচন সম্ভব হবে না’, ‘ভোটের সময় সরকারকে নিয়ন্ত্রণে রাখতে প্রয়োজনে আইন প্রয়োগ করা হবে’ এমন সব জ্বালাময়ী বক্তব্য বের হচ্ছে তার মুখ থেকে। এ নিয়ে রাজনৈতিক ও নির্বাচন বিশ্লেষকসহ সবমহলে শুরু হয়েছে নানা গুঞ্জন। সরকারের আজ্ঞাবহ তকমা পাওয়া ইসির হঠাৎ করে এমন কি হলো যে সরকারের ব্যাপারে সতর্ক হয়ে উঠেছে? সরকারের কাছ থেকে প্রত্যাশা অনুযায়ী সহযোগিতা না পাওয়ার কোনো ইঙ্গিত পেয়েছে কি? তাহলে কি ভোটে সরকার ক্ষমতার অপব্যবহারের প্রস্তুতি নিচ্ছে? এমন সব প্রশ্নই আসছে ঘুরে ফিরে।
নির্বাচন কমিশন অবশ্য এ বিষয়ে সরাসরি কোনো মন্তব্য করছে না। তবে কমিশন সংশ্লিষ্টদের অনেকেই বলছেন, আগামী সংসদ নির্বাচন সুষ্ঠু, গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক করার লক্ষ্যে ইসির নেয়া কোনো পরিকল্পনাই বাস্তবায়ন হচ্ছে না। ভোটের আগেই সরকারের পক্ষ থেকে বিরূপ প্রতিক্রিয়া লক্ষ্য করা যাচ্ছে। ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ক্রয়, সংরক্ষিত ইভিএম সংষ্কারের উদ্যোগ, নির্বাচনী সরঞ্জাম নিরাপদে পরিবহনের লক্ষ্যে গাড়ি ক্রয়সহ ইসি গৃহীত সিদ্ধান্তগুলো একের পর এক বাতিল করে দেয়া হয়েছে। সংসদীয় আসনের সীমানা পূণনির্ধারণ এবং সর্বশেষ অনিয়মের কারণে পুরো ভোট বন্ধ কিংবা বাতিল করে দেয়ার প্রস্তাবে সরকারের সায় না দেয়ায় কমিশনের ক্ষমতা অনেকটাই কুক্ষিগত হয়ে পড়েছে। নির্বাচনে অবশ্যই এর প্রভাব পড়বে, যা ইসির স্বাধীন ক্ষমতা প্রয়োগে বাধার সৃষ্টি করতে পারে।
ইসি সংশ্লিষ্টরা জানিয়েছেন, কোনো ভোটকেন্দ্রে, এমনকি পুরো নির্বাচনী এলাকার (আসন) ভোটে বড় ধরনের অনিয়ম, কারসাজি ও ভোটের প্রক্রিয়ায় বাধা দেয়ার প্রমাণ পেলে গেজেট প্রকাশ স্থগিত এবং ভোট বাতিল করে পুনরায় নির্বাচন অনুষ্ঠানের জন্য নির্দেশ দিতে পারবে ইসি এমন বিধান রেখে আরপিও সংশোধনের প্রস্তাব পাঠানো হয়েছিল সরকারের কাছে। সেই প্রস্তাবে সায় দেয়নি মন্ত্রিসভা। শুধুমাত্র যেই কেন্দ্রে বড় ধরনের অনিয়ম, কারসাজি ও ভোট প্রক্রিয়ায় বাধা দেয়ার প্রমাণ মিলবে সেই কেন্দ্রের ভোট বা ফল বাতিল করে পুনরায় ভোট গ্রহণের নির্দেশ দিতে পারবে এমন বিধান যুক্ত করা হয়েছে। এর আগে গত ২৮ মার্চ সংশোধনী প্রস্তাবটি নীতিগত অনুমোদনের জন্য মন্ত্রিসভার বৈঠকে তোলা হয়েছিল। এই সংশোধনীর ফলে পুরো আসনের ভোট বাতিল করতে পারবে না ইসি।
ভোট চলাকালে সরকারের চারটি মন্ত্রণালয় নির্বাচনকে যাতে প্রভাবিত করতে না পারে সেজন্য ৪৪-ই ধারা সংশোধনের প্রস্তাব করা হয়েছিল। এতে বলা হয়েছে, ‘সংসদ ভেঙে যাওয়ার দিন থেকে পরবর্তী সরকার গঠন পর্যন্ত সরকারের মন্ত্রিপরিষদ বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, জনপ্রশাসন ও স্থানীয় সরকার মন্ত্রণালয় নির্বাচন কমিশনের সঙ্গে পরামর্শ না করে নির্বাচন সম্পর্কিত কোনো সিদ্ধান্ত নিতে পারবে না।’ এটিও ধুপে টিকেনি বলে জানা গেছে।
এর আগে সুষ্ঠুভাবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সম্পন্ন করার লক্ষ্যে কমপক্ষে ১৫০ আসনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) সিদ্ধান্ত বাস্তবায়নে দুই লাখ ইভিএম কেনার প্রস্তাব পাঠিয়েছিল ইসি। এ লক্ষ্যে ৮ হাজার ৭১১ কোটি ৪৪ লাখ টাকার একটি প্রস্তাব দেয়া হয় সরকারের কাছে। কিন্তু পরিকল্পনা কমিশন সেটি একনেক বৈঠকেই তুলেনি। বৈশ্বিক আর্থিক সংকটের কারণ দেখিয়ে প্রকল্প প্রস্তাবটি নাকচ করে দেয় সরকার। পরবর্তীতে সংরক্ষণে থাকা ইভিএম দিয়ে ৫০/৬০টি আসনে ভোট করার সিদ্ধান্ত নেয় কমিশন। সেজন্য ইভিএমগুলো মেরামত বাবদ সরকারের কাছে ১ হাজার ২৬০ কোটি টাকা চেয়ে ফের চিঠি দেয় প্রতিষ্ঠানটি। শেষ পর্যন্ত সেটিও পাত্তা পায়নি সরকারের কাছে। টাকার সংস্থান নেই জানিয়ে অর্থমন্ত্রণালয় এই প্রকল্পে টাকা দিতে রাজী হয়নি। যে কারণে ইভিএমে ভোটগ্রহণ থেকে পিছু হটতে হয় ইসিকে।
একই সময়ে নির্বাচনী সামগ্রী পরিবহনের জন্য ৪টি জিপ এবং ৫৩৪টি ডাবল কেবিন পিকআপ কেনার প্রস্তাব দিয়েছিল ইসি, যা নিয়ে আপত্তি উঠে। পরিকল্পনা কমিশন বলছে, প্রকল্পের আওতায় জিপ ও ডাবল কেবিন পিকআপ কেনার প্রস্তাব দেয়া হয়েছে। এতে মোট ব্যয় ধরা হয়েছে ২৬২ কোটি টাকা। এসব গাড়ি না কিনে ভাড়া করা যায় কি না সেটি বিবেচনা করতে হবে। এতে প্রকল্পের ব্যয় অনেক কমে যাবে। ইভিএম প্রকল্পগু বাতিল হওয়ার সাথে সাথে এটিও বাতিল হয়ে যায়।
ইভিএম প্রকল্পের পরিচালক (পিডি) কর্নেল রাকিব হাসান জানিয়েছিলেন, ‘পরিকল্পনা কমিশন আমাদের গাড়ি ভাড়ায় নেয়া যায় কি না সেই বিষয়ে বিবেচনা করতে বলেছে। আমাদের জানা মতে, এতগুলো গাড়ি কোনো প্রতিষ্ঠানের ভাড়া দেয়ার সক্ষমতা নেই। তারা যদি কোনো প্রতিষ্ঠান দেখিয়ে দিতে পারে তাহলে আমরা ভাড়া নেব। নির্বাচনের সময়ে এক কেন্দ্র থেকে অন্য কেন্দ্রে ইভিএম আনা-নেয়া কর্মকর্তাদের যাতায়াতের জন্য এসব গাড়ি প্রয়োজন। তখন গাড়ি ভাড়া না পেলে রিকশা বা ভ্যানে করে তো আর যাতায়াত করা যাবে না। সেটা তো সম্ভব না।’
এর আগে নির্বাচন কমিশন ২০০৮ সালের নির্বাচনে ‘না’ ভোটের বিধান চালু করেছিল। অর্থাৎ ভোটাররা তাদের পছন্দসই প্রার্থীকে যেমন ভোট দিতে পারবেন, তেমনি কোনো প্রার্থীকে পছন্দ না হলে ‘না’ ভোটও দিতে পারবেন। ২০০৮ সালের নির্বাচনে পছন্দসই প্রার্থী না পাওয়ায় সারা দেশে ‘না’ ভোট দিয়েছেন ৩ লাখ ৮৩ হাজার ৬১৫ জন ভোটার। শতকরা হিসেবে শূন্য দশমিক ৫৫ শতাংশ। খোদ ঢাকার আসনগুলোতে ‘না’ ভোট পড়েছে ৭০ হাজার। কিন্তু আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে সেই বিধান বাতিল করে দেয়। এর মাধ্যমে নির্বাচন কমিশনের কাজেই কেবল হস্তক্ষেপ করা হয়নি; ভোটারদের অধিকারও খর্ব করা হয়েছে বলে মনে করা হচ্ছে। এভাবেই একের পর পর ইসির সিদ্ধান্তগুলো সরকারের কাছে প্রত্যাখ্যাত হওয়ায় সুষ্ঠু ভোট আয়োজন নিয়ে ইসি সংশয়ে পড়ে গেছে। যা সিইসির সাম্প্রতিক বক্তব্যেই স্পষ্ট হয়ে ওঠেছে।
প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল সম্প্রতি সাংবাদিকদের বলেন, জাতীয় সংসদ নির্বাচনকে অংশগ্রহণমূলক, উৎসবমুখর করে তুলতে সরকারকে নিয়ন্ত্রণের জন্য যে আইন রয়েছে তা প্রয়োগ করা হবে। ভোটাররা যাতে নির্ভয়ে, উৎসবমুখর পরিবেশে ভোটকেন্দ্রে গিয়ে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারছেন কিনা, সেই চেষ্টাটাই আমরা মূলত করব। এক্ষেত্রে কিন্তু নির্বাচনকালীন যে রাজনৈতিক সরকার এবং যে আমলাতান্ত্রিক সরকার থাকবে; আমলাতান্ত্রিক সরকার বলতে মিন করছি মন্ত্রিপরিষদ সচিব থেকে সহকারী সচিব পর্যন্ত এবং রাজনৈতিক সরকার বলতে উপ-মন্ত্রী থেকে উপর পর্যন্ত, দুটো মিলেই কিন্তু পরিপূর্ণ সরকার। আমরা রাজনৈতিক সরকার ও আমলাতান্ত্রিক সরকারকে নিয়ন্ত্রণ আইনে আমাদের যে ক্ষমতা দেয়া হয়েছে, সেটি প্রয়োগের চেষ্টা করব।
তবে ইসির এমন বক্তব্যকে আইওয়াশ হিসেবেই দেখছে বিএনপি। দলটির আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল বলেন, এই নির্বাচন কমিশন সরকারি দলের আজ্ঞাবহ। তাদের কাছ থেকে ভালো কিছু পাওয়া সম্ভব নয়। ফলে তারা কী করছে তা নিয়ে আমাদের কোনো চিন্তা নেই। এই সরকার বা নির্বাচন কমিশনের অধীনে কোনো নির্বাচনে বিএনপি যাবে না। ফলে নির্দলীয় যদি কোনো সরকার আসে তখন এসব আইনও টিকবে না। তখন জনগণের স্বার্থে আইন হবে। গ্রহণযোগ্য ভোটের স্বার্থে আইন হবে।