মনোনয়নপত্র দাখিলের শেষ দিন আজ

2

স্টাফ রিপোর্টার
সিলেট সিটি করপোরেশন নির্বাচনে মনোনয়নপত্র কেনা ও জমা দেয়ার আজই শেষ দিন। গতকাল পর্যন্ত মেয়র ও কাউন্সিলর পদে ৪৬৬ সংগ্রহ করেছেন মনোনয়নপত্র। সোমবার বিকেল ৪টা পর্যন্ত মেয়র পদে ১১, সাধারণ ওয়ার্ডে (পুরুষ) ৩৬২ ও সংরক্ষিত (নারী) ওয়ার্ডে ৯৩ জন কিনেছেন মনোনয়ন।
গত ২৭ এপ্রিল থেকে সিলেট আঞ্চলিক নির্বাচন কার্যালয়ের রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করছেন প্রার্থীরা। সংগ্রহ করা যাবে আজ মঙ্গলবার ২৩ মে পর্যন্ত। এছাড়া মনোনয়নপত্র দাখিলেরও শেষ দিন আজ।
সিলেট আঞ্চলিক নির্বাচন কার্যালয়ের মিডিয়া সেল (সিটি নির্বাচন) কর্মকর্তা সৈয়দ কামাল হোসেন সোমবার বিকেল সাড়ে ৪টায় জানান- এ পর্যন্ত মেয়র পদে মনোনয়ন কেনা ১১ জনের মধ্যে দলীয় প্রতীকের প্রার্থী হলেন- মো. আনোয়ারুজ্জামান চৌধুরী (নৌকা), নজরুল ইসলাম বাবুল (লাঙ্গল), হাফিজ মাওলানা মাহমুদুল হাসান (হাতপাখা) ও মো. জহিরুল আলম (জাকের পার্টি)।
আর স্বতন্ত্র হিসেবে মোহাম্মদ আবদুল হানিফ কুটু, মোহাম্মদ আব্দুল মান্নান খান, সামছুন নুর তালুকদার, মো. ছালাহ উদ্দিন রিমন, মাওলানা জাহিদ উদ্দিন চৌধুরী, মো. শাহজাহান মিয়া ও মোশতাক আহমেদ রউফ মোস্তফা কিনেছেন মনোনয়ন।
কাউন্সিলর পদে ৪৫৫ জনের মধ্যে ১৪টি সংরক্ষিত ওয়ার্ডে (মহিলা কাউন্সিলর) ৯৩ জন এবং ৪২টি সাধারণ ওয়ার্ডে (পুরুষ কাউন্সিলর) ৩৬২ জন মনোনয়ন ফরম কিনেছেন।
সোমবার পর্যন্ত যারা মনোনয়নপত্র দাখিল করেছেন তারা হচ্ছেন-
২৮ নং ওয়ার্ড: আসন্ন ২১ জুন সিলেট সিটি করপোরেশন নির্বাচনে ২৮ নং ওয়ার্ডের কাউন্সিলর পদপ্রার্থী হাজী ফখরুল ইসলাম মনোনয়নপত্র দাখিল করেছেন। রবিবার বিকেলে ২৮ নং ওয়ার্ডের সিলেট নির্বাচন কমিশনার কার্যালয়ের সহকারী রিটার্নিং অফিসার এহসানুল কবির ফেরদৌসের কাছে তিনি এই মনোনয়নপত্র দাখিল করেন। ৩৩ নং ওয়ার্ড: আসন্ন সিলেট সিটি করপোরেশন নির্বাচনে ৩৩ নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী, ধনকান্দি জামে মসজিদ কমিটির সাবেক সেক্রেটারি, ধনকান্দি হযরত হালিমা সাদিয়া (রা.) বালিকা মাদ্রাসার শুরা কমিটির অন্যতম সদস্য, ধনকান্দি সমাজকল্যাণ সংস্থার প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও ধনকান্দি মরহুম হাজী মো. শফিকুর রহমান স্মৃতি পরিষদের সভাপতি মো. রমিজ উদ্দিন মনোনয়নপত্র জমা দিয়েছেন। রবিবার বিকেল সাড়ে ৩টায় সিনিয়র জেলা নির্বাচন অফিসারের কার্যালয় সিলেটের সহকারী রিটার্নিং অফিসার উত্তম কুমার রায়ের কাছে মনোনয়নপত্র জমা দেন।
৩৪ নং ওয়ার্ড: আসন্ন ২১ জুন সিলেট সিটি করপোরেশন নির্বাচনে ৩৪ নং ওয়ার্ডের কাউন্সিলর পদপ্রার্থী মো. আবুবকর লিলু মনোনয়নপত্র দাখিল করেছেন। রবিবার দুপুরে সিলেট নির্বাচন কমিশনার কার্যালয়ের কর্মকর্তার কাছে তিনি মনোনয়নপত্র দাখিল করেন। মনোনয়নপত্র দাখিলের সময় ইঞ্জিনিয়ার নূর উদ্দিন, রফিক উদ্দিন, মোক্তার মিয়া, নজরুল ইসলাম উপস্থিত ছিলেন।
২৯ নং ওয়ার্ড: আসন্ন ২১ জুন সিলেট সিটি করপোরেশন নির্বাচনে ২৯ নং ওয়ার্ডের কাউন্সিলর পদপ্রার্থী মাজহারুল ইসলাম শাকিল মনোনয়নপত্র দাখিল করেছেন। রবিবার সিলেট নির্বাচন কমিশনার কার্যালয়ের কর্মকর্তার কাছে তিনি মনোনয়নপত্র দাখিল করেন।
৪২ নং ওয়ার্ড: আসন্ন ২১ জুন সিলেট সিটি করপোরেশন নির্বাচনে ৪২ নং ওয়ার্ডের কাউন্সিলর পদপ্রার্থী রিহাদ আহমদ মনোনয়নপত্র দাখিল করেছেন। রবিবার দুপুরে সিলেট নির্বাচন কমিশনার কার্যালয়ের কর্মকর্তার কাছে তিনি মনোনয়নপত্র দাখিল করেন। মনোনয়নপত্র দাখিলের সময় চেয়ারম্যান আবুল কালাম, হেলাল উদ্দিন, মনা মিয়া, সাইস্তা মিয়া, মঈন উদ্দিন, বাদশা আহমদ উপস্থিত ছিলেন।
সংরক্ষিত ১০, ১১ ও ১২ নং ওয়ার্ড:
আসন্ন ২১ জুন সিলেট সিটি করপোরেশন নির্বাচনে ১০, ১১ ও ১২ নং ওয়ার্ডের (সংরক্ষিত আসন) কাউন্সিলর পদপ্রার্থী উম্মে সালমা মনোনয়নপত্র দাখিল করেছেন। রবিবার দুপুরে সিলেট নির্বাচন কমিশনার কার্যালয়ে কর্মকর্তার কাছে তিনি মনোনয়নপত্র দাখিল করেন। মনোনয়নপত্র দাখিলের সময় হানিফ আহমদ, বাবর আলী, আব্দুল মঈন, আজিজুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।
১৬ নং ওয়ার্ড: আসন্ন ২১ জুন সিলেট সিটি করপোরেশন নির্বাচনে ১৬ নং ওয়ার্ডের কাউন্সিলর পদপ্রার্থী আশরাফ খান মনোনয়নপত্র দাখিল করেছেন। রবিবার দুপুরে সিলেট নির্বাচন কমিশনার কার্যালয়ে রিটার্নিং অফিসারের কাছে তিনি মনোনয়নপত্র দাখিল করেন। মনোনয়নপত্র দাখিলের সময় কাউন্সিলর পদপ্রার্থী আশরাফ খানের সঙ্গে এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
২২নং ওয়ার্ড: ২১ জুন অনুষ্ঠিতব্য সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে ২২নং ওয়ার্ড কাউন্সিলর পদে মনোনয়ন ফরম জমা দিয়েছেন বদরুল আজাদ রানা। সোমবার দুপুর ১২টায় সিলেট মেন্দিবাগস্থ নির্বাচন কার্যালয়ে এই মনোনয়ন ফরম জমা দেন। তিনি এই প্রথম বারের মতো ওয়ার্ড কাউন্সিলর পদে প্রার্থী হয়েছেন। মনোনয়ন ফরম জমাদানের সময় উপস্থিত ছিলেন দৈনিক শ্যামল সিলেট পত্রিকার সম্পাদক মন্ডলির সভাপতি এডভোকেট সামসুজ্জামান জামান, ২২নং ওয়ার্ডের সমাজ নেতৃবৃন্দ, বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ, ব্যবসায়ী নেতৃবৃন্দ ও শুভাকাঙ্খী। জমাদান পরবর্তী সময়ে এক প্রতিক্রিয়ায় বদরুল আজাদ রানা সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন ও তাঁকে ভোট দিয়ে জয়যুক্ত করার জন্য ওয়ার্ড বাসীর প্রতি আহবান জানান।
৩৭ নং ওয়ার্ড: আগামী ২১ জুন ২০২৩ইং অনুষ্ঠিত সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে ৩৭নম্বর ওয়ার্ড কাউন্সিলর পদে মনোনয়ন ফরম জমা দিয়েছেন মো. রিয়াজ মিয়া। সোমবার বিকেল সিলেট মেন্দিবাগস্থ নির্বাচন কার্যালয়ে এই মনোনয়ন ফরম জমা দেন। মনোনয়ন ফরম জমাদান পরবর্তী সময়ে এক প্রতিক্রিয়ায় মো. রিয়াজ মিয়া বলেন, ওয়ার্ডবাসির ভালোবাসায় আমি নির্বাচন করছি। আমি সব সময় মানুষের সুখে-দুঃখে পাশে ছিলাম, আছি এবং ভবিষ্যতেও থাকবো। পরিশেষে তিনি সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন ও দোয়া কামনা করেন এবং তাঁকে ভোট দিয়ে জয়যুক্ত করার জন্য ওয়ার্ড বাসীর প্রতি আহবান জানান।
উল্লেখ্য, আগামী ২১ জুন সিলেট সিটি করপোরেশন নির্বাচন ইভিএমে হবে। মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৩ মে। মনোনয়নপত্র বাছাই হবে ২৫ মে। আর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ১ জুন।