বর্ডার গার্ড পাবলিক স্কুল এন্ড কলেজে প্রাণবন্ত বিজ্ঞান ও প্রযুক্তি মেলা

12

 

বর্ডার গার্ড পাবলিক স্কুল এন্ড কলেজ। সোমবার স্নিগ্ধ সকালে আখালিয়ার ক্যাম্পাসজুড়ে দেখা গেল সোনামনিদের কলকাকলি। পুরো ক্যাম্পাস সেজেছে অপরূপ সাঁজে। সাজানো হয়েছে স্টল। বীরশ্রেষ্ঠদের নামে চারটি হাউজ করে সাজানো স্টলে স্টলে ছিল শিক্ষার্থীদের বিজ্ঞান ও প্রযুক্তির নানান কর্মতৎপরতা। জীবনকে কিভাবে সহজ করা যায় কী কী প্রযুক্তি আমাদের জীবনকে আরও সুফল এনে দিতে পারে এমনি বেশ চমকপ্রদ দক্ষতা প্রদর্শন করেছে ঐতিহ্যবাহী এই প্রতিষ্ঠানের মেধাবীরা।
আন্ত হাউস বিজ্ঞান ও প্রযুক্তি মেলা-২০২৩ এর সফল এই মেলায় শিক্ষক শিক্ষার্থী সবাই ছিলেন প্রাণবন্ত। শিক্ষণের পাশাপাশি বাস্তব জীবনে কিভাবে প্রকাশ ঘটানো যায় তার বাস্তব উদাহরণ তুলে ধরেছে এই প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।
সকাল ৯টার দিকে প্রতিষ্ঠানের গভর্নিং বডির চেয়ারম্যান, বিজিবি সিলেট এর উপমহাপরিচালক ও সেক্টর কমান্ডার কর্নেল জিএইচ এম সেলিম হাসান বিজিবিএম, পিএসসি জি+ বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন। পরে বিজ্ঞান মেলায় স্টল ঘুরে দেখেন এবং শিক্ষার্থীদের তৈরি করা বিজ্ঞানের নানান কলাকৌশল ও প্রদর্শিত যন্ত্র কিভাবে কাজ করবে তাদের কাছ থেকে শুনেন।
এসব অতিথি হিসেবে ছিলেন, জকিগঞ্জ ব্যাটালিয়ন, ১৯ বিজিবি সিলেট এর অধিনায়ক ও প্রতিষ্ঠানের গভর্নিং বডির কো চেয়ারম্যান লে. কর্নেল খোন্দকার মো. আসাদুন্নবী (পিএসসি), ৪৮ বিজিবি সিলেট এর অধিনায়ক লে. কর্নেল মোহাম্মদ মুনতাসির মামুন পিএসসি, বর্ডার গার্ড পাবলিক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মেজর মো. আইয়ুব খান, উপাধ্যক্ষ মো. এনায়েতুর রহমান সহ কলেজের উপদেষ্ঠামন্ডলি, শিক্ষকবৃন্দ ও অভিভাবকবৃন্দ। মেলায় দক্ষতা প্রদর্শনের জন্য একক ও দলীয় বিভিন্ন ক্যাটাগরিতে সেরা বাছাই করে পুরস্কার প্রদান করা হয়। চ্যাম্পিয়ন, রানার আপসহ কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহনকারী শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি ও অতিথিবৃন্দ। দলীয় ‘ক’ গ্রæপে প্রথম হয়েছে সাফিন আহমেদ ও নাদেল নুর, দ্বিতীয় হয়েছে মৌমিতা চৌধুরী ও অনিরূদ্ধ তালুকদার। তৃতীয় হয়েছে রাখি পাল, ইসরাত জাহান ও মুনতাহা আহমেদ। দলীয় ‘খ’ গ্রæপে পথম হয়েছে সুদিপ্তা দাস শ্রæতি। দ্বিতীয় হয়েছে প্রমা তালুকদার, তিথি দে তৃষা ও মৌমিতা দাস।
তৃতীয় হয়েছে শৈলী তালুকদার ও আয়েশা চৌধুরী।
একক প্রদর্শনীর ‘ক’ গ্রæপে ১ম হয়েছে সাগ্নিক রায় সোহম। দ্বিতীয় হয়েছে ফাতেহা বিনতে আহসান এবং তৃতীয় হয়েছে অনিরূদ্ধ সরকার। একক প্রদর্শনীর ‘খ’ গ্রæপে প্রথম হয়েছে রুদ্র কুমার বালা। দ্বিতীয় সুদিপ্তা দাশ প্রমি এবং তৃতীয় হয়েছে অর্পিতা বর্মন। কৃইজ প্রতিযোগিতায় ‘ক’ গ্রæপে প্রথম হয়েছে ফিওনা সরকার, দ্বিতীয় রাহনুমা তাবাস্সুম মাঈশা ও তৃতীয় তাসনিয়া তাহিয়া। ‘খ’ গ্রæপে প্রথম হয়েছে আদিব হাসান, দ্বিতীয় পুজা সরকার এবং তৃতীয় অনুরুপ কান্তি দাস। মেলায় হাউস ভিত্তিক দক্ষতা বিচারে চ্যাম্পিয়ন হয়েছে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান হাউস। রানার আপ হয়েছে বীরশ্রেষ্ঠ নুর মোহাম্মদ শেখ হাউস। বিজ্ঞপ্তি