কৃষকের মুখের হাসি অব্যাহত থাকুক

6

 

বোরোর আশানুরূপ ফলনে সারা দেশের কৃষকের মুখে হাসি ফুটেছে। চলতি মৌসুমে সার, সেচ-এসব উপকরণ বাবদ অতীতের তুলনায় বেশি খরচ করতে হয়েছে। ভালো দাম পেয়ে বাড়তি খরচের কথা ভুলে যাচ্ছেন কৃষক। তারা বলছেন, এবার আবাদ খরচ মিটিয়ে তাদের লাভ থাকছে। এটা খুশির খবর। বোরোর একটি বড় অংশ আসে হাওড়াঞ্চল থেকে। এবার প্রাকৃতিক দুর্যোগের আগেই হাওড়াঞ্চলের প্রায় ৯০ শতাংশ ধান কাটার খবরটি ইতিবাচক। প্রাকৃতিক দুর্যোগ শুরু হওয়ার আগে হাওড়ের বোরো ফসল ঘরে তুলতে পারবেন কি না, তা নিয়ে প্রতিবছর চিন্তিত থাকেন কৃষক। এ অবস্থার অবসানে ধানের নতুন জাত আবিষ্কার করা দরকার, যেটির জীবনকাল প্রচলিত ধানের জাতের চেয়ে কম। জলবায়ু পরিবর্তনের কারণে দেশের কৃষকদের বংশপরম্পরায় অর্জিত জ্ঞান এখন তেমন একটা কাজে লাগছে না। এ অবস্থায় নতুন পরিস্থিতি মোকাবিলা করে কৃষক যাতে বাম্পার ফলন অব্যাহত রাখতে পারেন, সেজন্য তাদের যথাযথ প্রশিক্ষণ দিতে হবে।
কৃষক কষ্ট করে ফসল উৎপাদন করলেও দামের বেলায় অধিকাংশ ক্ষেত্রে তারা বঞ্চিত হন, এ খবর বেশ পুরোনো। কখনো কখনো, বিকল্প ব্যবস্থা না থাকায় উৎপাদন খরচের চেয়ে কম মূল্যে বিভিন্ন ফসল বিক্রি করতে বাধ্য হন কৃষক। কৃষককে সুরক্ষা দেওয়ার জন্য সরকারি নীতিমালা থাকা দরকার। সরকার চালকল মালিকদের কাছ থেকে চাল কিনলে লাভবান হন চালকল মালিক ও ব্যবসায়ীরা। সরকারিভাবে সরাসরি কৃষকের কাছ থেকে ধান সংগ্রহ করা হলে কৃষক লাভবান হবেন।
বিভিন্ন সংকটের কারণে আগামী দিনে বহু দেশ খাদ্যপণ্য রপ্তানি সীমিত করতে পারে, যা বহুল আলোচিত। এ বিষয়টি বিবেচনায় রেখে দেশের খাদ্যনিরাপত্তা নিশ্চিত করতে পদক্ষেপ নিতে হবে। এজন্য কৃষকের হাতে সঠিক সময়ে কৃষি উপকরণের সরবরাহ নিশ্চিত করতে হবে। কৃষি উৎপাদন বাড়াতে হলে কৃষকদের যথাযথভাবে উৎসাহিত করা দরকার। দেশে কৃষিপণ্য বিপণনের যে ব্যবস্থা গড়ে উঠেছে, এর পরিবর্তন করা জরুরি। লক্ষ করা যায়, অনেক সময় কৃষক উৎপাদিত পণ্যের যে দাম পান, তা উৎপাদন খরচের সমান। লাভ হয় মূলত মধ্যস্বত্বভোগীদের। দেশে এমন ব্যবস্থা গড়ে তোলা দরকার, যাতে কৃষক সরাসরি ভোক্তার কাছে তাদের উৎপাদিত পণ্য বিক্রি করতে পারেন। এতে কৃষক যেমন লাভবান হবেন, তেমনি উপকৃত হবেন ভোক্তারাও। আগামী দিনে কৃষকদের উৎপাদন খরচ আরও বৃদ্ধির আশঙ্কা রয়েছে। এটি বিবেচনায় রেখে কৃষি খাতে প্রয়োজনীয় ভর্তুকি দেওয়ার পদক্ষেপ নিতে হবে। তা না হলে দেশের খাদ্যনিরাপত্তা বিঘিœত হওয়ার আশঙ্কা রয়েছে।