সিলেটে বিদ্যুৎস্পৃষ্টে শিশু ও শ্রমিকের মৃত্যু

14

স্টাফ রিপোর্টার

সিলেটে বিদ্যুৎস্পৃষ্টে ২ জনের মৃত্যু হয়েছে। বৃধবার সকালে কোম্পানীগঞ্জ উপজেলার শাহ আরেফিন বাজারে একজন শ্রমিক মৃত্যু হয় এবং মঙ্গলবার সকালে মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার কালাপুর ইউনিয়নের হাজীপুর (বরুনা) গ্রামে একটি মৎস্য খামারে বিদ্যুতের তারে জড়িয়ে সানোয়ার নামের এক শিশু মারা গেছে।
নিহত শ্রমিক অহিদ মিয়া (৪৫) কোম্পানীগঞ্জ থানার বাহাদুরপুর গ্রামের দানা মিয়ার ছেলে। বুধবার সকাল ১০টায় শাহ আরেফিন বাজারের হুমায়ুন ডাক্তারের ঘরের চালে কাজ করতে গিয়ে এই ঘটনা ঘটে।
প্রত্যক্ষদর্শীরা জানান, হুমায়ুন ডাক্তারের ঘরের চালে কাজ করতে অহিদ মিয়া চালে উঠেন। চালের উপর দিয়ে বিদ্যুতের মেইন লাইন টানা ছিল। অহিদ মিয়া ঘরের উপরে থেকে চাল খোলার সময় বিদ্যুতের মেইন লাইনের সাথে স্পর্শ হয়। এসময় অহিদ মিয়া বিদ্যুতের লাইনে আটকা পড়ে মৃত্যুবরন করে। পরে উপস্থিত জনতা তাকে বাশের লাঠি দিয়ে উপর থেকে নামিয়ে আনেন। দিনমজুর অহিদ মিয়ার ৫ ছেলে ও এক মেয়ে রয়েছে।
কোম্পানীগঞ্জ পল্লী বিদ্যুৎ এর ডিজিএম মৃণাল কান্তি চৌধুরী জানান, ঘরের কাজ করার আগে আমাদেরকে অবগত করলে আমরা বিদ্যুৎ অফ করে দিতাম। ঘরের মালিক আমাদেরকে জানাননি। বিদ্যুতের তারের পাশে কাজ করার সময় বিদ্যুৎ অফিসকে অবহিত করার জন্য তিনি অনুরোধ জানান।
কোম্পানীগঞ্জ থানার ওসি হিল্লোল রায় জানান, শাহ আরেফিন বাজারে বিদ্যুৎপৃষ্ঠে একজনের মৃত্যুর খবর পেয়েছি। পুলিশ ঘটনাস্থলে রয়েছে। এ বিষয়ে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
এদিকে, মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার কালাপুর ইউনিয়নের হাজীপুর (বরুনা) গ্রামে একটি মৎস্যখামারে বিদ্যুতের তারে জড়িয়ে সানোয়ার নামের এক শিশু মারা গেছে। মঙ্গলবার সকালে উপজেলার বরুণা গ্রামে এ ঘটনা ঘটে।
স্থানীয় এলাকাবাসী জানান, কালাপুর ইউনিয়নের হাজীপুর (বরুনা) গ্রামের বাইক্কা বিল সড়কে অবস্থিত সাবেক সংসদ সদস্য মরহুম মো. শফিকুর রহমানের মৎস্যখামার লিজ নিয়ে মাছচাষ করছেন স্থানীয় শিমুল, জব্বার, জুয়েল নামের তিন ব্যক্তি। মাছ চুরি ঠেকাতে খামারের চারপাশে রাতে বৈদ্যুতিক বাতি জ্বালানো ও বিদ্যুতের তার ফেলে রাখা হয়। মঙ্গলবার ভোর সাড়ে ৪টার দিকে এলাকার মো. মোশাহিদ মিয়ার শিশুপুত্র সানোয়ার মাছ ধরতে বিলে যাবার পথে বিদ্যুতের তারে জড়িয়ে বিদ্যুৎপিষ্ট হয়।
নিহতের পিতা মো. মোশাহিদ মিয়া জানান, সানোয়ার সকালে স্থানীয় একটি বিলে মাছ ধরতে গেলে সড়কের পাশে সাবেক সংসদ সমস্য মরহুম শফিকুর রহমানের ফিসারীতে বিদ্যুতের তারে জড়িয়ে যায়। দ্রæত তাকে উদ্ধার করে মৌলভীবাজার সদর হাসপাতালে নিয়ে গেলে সেখানে সে মারা যায়।
বিষয়টি নিশ্চিত করে শ্রীমঙ্গল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহাঙ্গীর হোসেন সরদার বলেন, মৎস্য খামারগুলোতে মাছ চুরি বন্ধে খামারের চারপাশে বৈদ্যুতিক বাতি জ্বালানো হয়। এছাড়া কেউ কেউ বৈদ্যুতিক তার ফেলে রাখেন। বিদ্যুতের তার ফেলে রাখার কারনে এ দুর্ঘটনাটি ঘটেছে। পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছেন। আইনগত ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন।