ঈদযাত্রা নির্বিঘ্ন করতে পুলিশের বিশেষ পরিকল্পনা

9

কাজির বাজার ডেস্ক

পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল মামুন বলেছেন, আসন্ন ঈদ-উল ফিতরে ঘরমুখো মানুষের যাত্রাকে নির্বিঘ্ন করতে পুলিশের পক্ষ থেকে বিশেষ পরিকল্পনা গ্রহন করা হয়েছে। ঈদ যাত্রা স্বস্তি দায়ক হবে আশাবাদ ব্যক্ত করে আইজিপি বলেন, সাধারণ মানুষের যাতায়াত সুনিশ্চিত করতে পুলিশের পক্ষ থেকে সবই করা হবে।
আইজিপি বলেন, হাইওয়ে পুলিশ, জেলা পুলিশ ও গোয়েন্দা সংস্থা নিয়োজিত থাকবে। আমরা যে ব্যবস্থা নিয়েছি, তাতে করে সবার ঈদযাত্রা স্বস্তিদায়ক হবে বলে আশা করছি। শুক্রবার দুপুরে রাজধানীর রাজারবাগ পুলিশ লাইনসের কেন্দ্রীয় জামে মসজিদে জুমা আদায় করে পুলিশের বার্ষিক আজান, কেরাত ও রচনা প্রতিতযোগিতা-২০২৩ এর পুরস্কার বিতরণ অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুকসহ ডিএমপি পুলিশের উর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন। চৌধুরী আবদুল্লাহ আল মামুন বলেন, ঈদে ঘরমুখো যাত্রীদের জন্য প্রতিবছর নির্বিঘেœ যাতায়াতের বিষয়ে পুলিশের যে ব্যবস্থা থাকে, এবারও সেই ব্যবস্থা নেওয়া হয়েছে।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আইজিপি বলেন, ‘আমাদের রেলওয়ে পুলিশ রয়েছে। এছাড়া রেলওয়ে কর্তৃপক্ষ আলাদা যে সাপোর্ট চাইবে, আমরা সেই সাপোর্ট তাদেরকে দেবো। যাত্রীদের ট্রেনের ছাদে ভ্রমণ থেকে বিরত রাখতে রেলওয়ে কর্তৃপক্ষকে পুলিশের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা করা হবে।’
প্রতিবছর ঈদযাত্রা নির্বিঘœ করতে পুলিশ সদস্যরা রাত-দিন পরিশ্রম করে থাকে উল্লেখ করে আইজিপি বলেন, ‘সারাদেশে যখন নানা প্রতিবন্ধকতা ছিল, যখন পদ্মাসেতু ছিল না, চন্দ্রার মোড়ে যখন একমাত্র রাস্তা দিয়ে যাতায়াত করতে হতো, তখন পুলিশ সদস্যরা রাত-দিন পরিশ্রম করে ঈদযাত্রা নির্বিঘœ করতো। তিনি বলেন, বর্তমান সরকারের বহুমুখী উন্নয়নমূলক কার্যক্রমের ফলে এবার ঈদযাত্রায় সড়কগুলোতে স্বস্তি এসেছে। এখন আর কাউকে কষ্ট করে বাড়ি ফিরতে হয় না। চৌধুরী আবদুল্লাহ আল মামুন বলেন, ঈদের আগে যে একদিন অতিরিক্ত ছুটি ঘোষণা করেছে সরকার, তাতে করে ঈদযাত্রার চাপটা কিছুটা হলেও কমবে বলে তিনি আশা প্রকাশ করেন।
সাধারণ মানুষের যাতায়াত আমরা সুনিশ্চিত করতে চাই এ কথা জানিয়ে আইজিপি বলেন, ‘আমাদের ফোর্স মোতায়েন থাকবে, প্রয়োজন হলে ঈদে আরও ফোর্স মোতায়েন করা হবে।’