জাতীয় সংসদের সুবর্ণজয়ন্তী অধিবেশন আজ ভাষণ দেবেন রাষ্ট্রপতি

11

কাজির বাজার ডেস্ক

জাতীয় সংসদের সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে আজ বৃহস্পতিবার বিশেষ অধিবেশন শুরু হচ্ছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বেলা ১১টায় এ অধিবেশন বসবে। এর আগে সকাল ১০ ঘটিকায় কার্যনির্বাহী কমিটির সভা বসবে, সেখানে অধিবেশনের সময়কাল, সভাপতিমন্ডলীর সদস্যসহ নানাবিধ কার্যক্রম নিয়ে সিদ্ধান্ত হবে।
স্বাধীন বাংলাদেশে ১৯৭৩ সালের ৭ এপ্রিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ জাতীয় সংসদের যাত্রা শুরু হয়। সে অনুযায়ী ৭ এপ্রিল ৫০ বছর পূর্ণ হবে জাতীয় সংসদের। বাংলাদেশের জাতীয় সংসদের এ বিশেষ অধিবেশন উপলক্ষে আগামী শুক্রবার রাষ্ট্রপতি ভাষণ দেবেন।
এর আগে ২১ মার্চ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ অধিবেশন আহŸান করেন। এটি একাদশ জাতীয় সংসদের ২২তম অধিবেশন এবং জাতীয় সংসদের ৫০ বছর পূর্তি ‘সুবর্ণজয়ন্তী’ উপলক্ষ্যে বিশেষ অধিবেশন। চার থেকে পাঁচ কার্যদিবসের মতো চলতে পারে এই অধিবেশন বলে সংসদ সচিবালয় সূত্রে জানান হয়েছে। বিশেষ এই অধিবেশন শুরুর পরের দিন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ স্মারক বক্তারা দেবেন। এছাড়াও ১৪৭ বিধিতে সাধারণ প্রস্তাব এনে তা গ্রহণ করা হবে। প্রধানমন্ত্রী ও সংসদনেতা শেখ হাসিনা প্রস্তাবটি উত্থাপন করবেন। বিশেষ অধিবেশন প্রসঙ্গে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ১৯৭৩ সালের ৭ এপ্রিল জাতীয় সংসদের প্রথম বৈঠকটি অনুষ্ঠিত হয়। এরই ধারাবাহিকতায় ২০২৩ সালে আমরা বর্তমান জাতীয় সংসদের ৫০ বছর অর্থাৎ সুবর্ণজয়ন্তী পালন করতে যাচ্ছি।
এ কারণে ৭ এপ্রিল আমাদের জাতীয় সংসদের জন্য একটি গুরুত্বপূর্ণ দিন। তবে এ অধিবেশনে প্রধান বিচারপতিসহ দেশের বিশিষ্ট ব্যক্তি ও বিভিন্ন দেশের রাষ্ট্রদুতদের আমন্ত্রণ জানান হলেও বিদেশী কোন রাষ্ট্রপ্রধান এ অধিবেশন আসছেন না বলে জানান তিনি। জানা যায়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে অনুষ্ঠিত বিশেষ অধিবেশনে দেওয়া সবার বক্তব্য এক মলাটে এনে একটি বই প্রকাশ করা হয়েছে। বৃহস্পতিবার অধিবেশন শুরুর আগে জাতীয় সংসদের কার্য-উপদেষ্টা কমিটির বৈঠকে প্রধানমন্ত্রী ও সংসদনেতা শেখ হাসিনা এই বইটির মোড়ক উন্মোচন করবেন। বিশেষ অধিবেশন উপলক্ষে বর্নিল সাজে সংসদ ভবনকে সাজান হচ্ছে। বাহারী ফুলের টবে ভরে গেছে সংসদের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী স্পিকারের কক্ষে প্রবেশ দ্বারসহ সংসদের মূল ভবনে প্রবেশ দ্বারগুলো।