নগরীতে হত্যা মামলায় ৩ জনের যাবজ্জীবন

8

স্টাফ রিপোর্টার

দীর্ঘ ১৫ বছর পর সিলেট নগরীর বন্দরবাজার এলাকায় রিকশা-বাই সাইকেল মেকার আবুল কালাম হত্যা মামলায় ৩ জনের যাবজ্জীবন দিয়েছেন আদালত। পাশাপাশি দন্ডপ্রাপ্ত সকল আসামীকে ২০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরো ৩ মাসের বিনাশ্রমে কারাদন্ড দেওয়া হয়। গতকাল মঙ্গলবার সকালে সিলেট দ্রæত বিচার ট্রাইব্যুনালের বিশেষ দায়রা জজ আদালতের বিচারক (জেলা ও দায়রা জজ) মো: শাহাদৎ হোসেন প্রামানিক এ রায় ঘোষণা করেন। বিষয়টি নিশ্চিত করেছেন ওই আদালতের বেঞ্চ সহকারী মো: জয়নাল আবেদীন।
দন্ডপ্রাপ্ত আসামীরা হচ্ছেন- চাঁদপুর জেলার মতলব উত্তর থানার বয়রা গ্রামের মৃত সিরাজ মিয়ার পুত্র বর্তমানে নগরীর কানিশাইল এলাকার বাবুল মিয়ার কলোনির বাসিন্দা ঝাড়ু মিয়া (২১), সিলেটের দক্ষিণ সুরমার বরইকান্দি এলাকার সবুজ মিয়ার পুত্র জাকির (২৫) ও মৌলভীবাজার জেলার কুলাউড়া থানার পাঁচপীর গ্রামের আতর মিয়ার পুত্র লাল মিয়া উরফে লালু (২৮)। রায় ঘোষণার সময় দন্ডপ্রাপ্ত আসামীরা আদালতের কাঠগড়ায় উপস্থিত ছিলেন না।
মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা গেছে, ২০০৭ সালের ২৮ নভেম্বর রাত ৮ টার দিকে সিলেট নগরীর বন্দরবাজারের সন্ধ্যাবাজার এলাকায় রিকশা-বাই সাইকেল মেরামতকারী সুনামগঞ্জের জগন্নাথপুর থানার বানিগঞ্জ এলাকার গন্তরপুর গ্রামের মৃত ইছবর আলীর পুত্র বর্তমানে নগরীর ঘাসিটুলা এলাকার বাসিন্দা আবুল কালাম এর কাছে ৫ শত টাকা চাঁদা দাবী করে অজ্ঞাতনামা সন্ত্রাসীরা। পরে আবুল কালাম ভয়ে তাদেরকে ১০০ টাকা দেন। বাকী ৪০০ টাকা এক ঘন্টা পর নেওয়ার জন্য অনুরোধ করলে সন্ত্রাসীরা চলে যায়। এর আধা ঘন্টা যেতে না যেতে আবার সন্ত্রাসীরা তার কাছে বাকী ৪’শ টাকা নিতে যায়। এ সময় আবুল কালাম টাকা দিতে না পারায় ওইদিন রাত সাড়ে ৮ টার দিকে সন্ধ্যাবাজার ফুটপাত এলাকায় তাকে সন্ত্রাসীরা উপর্যুগপরি ছুরিকাঘাত করে পালিয়ে যায়। পরে স্থানীয়রা আহত আবুল কালামকে মুমুর্ষ অবস্থায় উদ্ধার করে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করেন। পরদিন ২৯ নভেম্বর সকাল ৭ টার দিকে আবুল কালাম চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। এ ঘটনায় নিহত আবুল কালামের স্ত্রী সমলা খাতুন বেদেনা বাদি হয়ে অজ্ঞাতনামাদের আসামী করে কোতোয়ালী থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। যার নং- ১২৪ (২৯-০১১-২০০৭)।
দীর্ঘ তদন্ত শেষে ২০০৮ সালের ৯ মে কোতোয়ালি থানার উপ-পরিদর্শক (এসআই) মোহাম্মদ সাইদ উদ্দিন ২ আসামীকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র (চার্জশিট) দাখিল করেন। পরবর্তী সময় ২০১১ সালের ১০ ফেব্রæয়ারি এই মামলায় ৩ আসামীকে অভিযুক্ত করে কোতোয়ালি থানার এসআই রকিবুজ্জামান (অভিযোগপত্র নং-৯৭) সম্পূরক একটি চার্জশিট দাখিল করেন এবং ২০১২ সালের ২৯ মার্চ চার্জগঠন করে পরবর্তীকালে ২০১৩ সালে মামলাটি দ্রæত বিচার ট্রাইব্যুনালে স্থানান্তরিত হলে বিচারকার্য শুরু হয়।
দীর্ঘ শুনানী ও ১৭ জন সাক্ষীর মধ্যে ১২ জনের সাক্ষ্যগ্রহণ শেষে গতকাল মঙ্গলবার আদালত আসামী ঝাড়ু মিয়া, জাকির ও লাল মিয়া উরফে লালুকে ১৮৬০ সালের পেনাল কোড এর ৩০২/৩৪ ধারায় দোষী সাব্যস্ত করে প্রত্যেককে অর্থদন্ডসহ যাবজ্জীবন কারাদন্ডে দন্ডিত করেন।
সিলেটের দ্রæত বিচার ট্রাইব্যুনালের সরকারি কৌঁসুলি (স্পেশাল পিপি) এডভোকেট সরওয়ার আহমদ চৌধুরী আবদাল ও স্ট্রেট ডিফেন্স ঝর্ণা বেগম মামলাটি পরিচালনা করেন।