বিভিন্ন সংগঠনের উদ্যোগে বঙ্গবন্ধুর ১০৩ তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালন

15

নর্থ ইস্ট ইউনিভর্সিটি : শিশুদের অংশগ্রহণে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কেক কাটা ও আলোচনার মাধ্যমে নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ-এ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২৩ উদ্্যাপিত হয়। উপাচার্য প্রফেসর ড. মোঃ ইলিয়াস উদ্দীন বিশ্বাস বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করেন। এরপর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের সন্তানদের অংশগ্রহণে বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। উক্ত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় প্রথম হয় আফসীন জান্নাত চৌধুরী, ২য় মাহবিন চৌধুরী জারা এবং ৩য় দেবজ্যোতি গোপ রিদিম।
চিত্রাঙ্কন প্রতিযোগিতার পর শিশুদের নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম বার্ষিকী ও জাতীয় শিশু দিবসের কেক কাটা হয়। কেক কাটা শেষে আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনায় অংশগ্রহণ করেন উপাচার্য প্রফেসর ড. মোঃ ইলিয়াস উদ্দীন বিশ্বাস, হিউমিনিটজ এন্ড সোস্যাল সায়েন্সেস অনুষদের ডীন, প্রফেসর ডাঃ রঞ্জিত কুমার দে, ব্যবসায় অনুষদের ডীন, প্রফেসর মোঃ হারুনুর রশীদ এবং আয়োজক কমিটির আহবায়ক সহকারী অধ্যাপক, তাসনিম জাহান। উপাচার্য প্রফেসর ড. মোঃ ইলিয়াস উদ্দীন বিশ্বাস শিশুদের জন্য বঙ্গবন্ধুর ভালোবাসা এবং তাঁদের কল্যাণে বঙ্গবন্ধুর বিভিন্ন পরিকল্পনা ও উদ্যোগের বর্ণনা দেন। তিনি বঙ্গবন্ধুসহ সকল শহীদদের রুহের মাগফেরাত কামনা করেন। উপাচার্য অনুষ্ঠানে অংশগ্রহণকারী শিশুদেরসহ সংশ্লিষ্ট সাবইকে আন্তরিক ধন্যবাদ জানান। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীবৃন্দ ও তাদের পরিবারের সদস্যরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের সঞ্চালকের দায়িত্ব পালন করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোঃ শাহজাদা আল সাদিক।
্রসিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে: সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে যথাযোগ্য মর্যাদা ও বিপুল উৎসাহ-উদ্দীপনায় সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়। দিবসটি উৎযাপন উপলক্ষে আলোচনা সভা, রচনা প্রতিযোগিতা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এবারের জাতীয় শিশু দিবসের প্রতিপাদ্য বিষয় ছিলো স্মার্ট বাংলাদেশের স্বপ্নে বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুদের চোখ সমৃদ্ধির স্বপ্নে রঙিন।
অনুষ্ঠানের শুরুতেই আলোচনা সভায় দিবসটির গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে বক্তব্য প্রদান করেন নির্বাচিত শিক্ষার্থী ও শিক্ষকমন্ডলী। এরপর জাতির পিতার জন্মবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত শিশুর স্বাস্থ্য সচেতনতা, পুষ্টি ও খাদ্যের উপর একটি আলোচনা শিক্ষক ও শিক্ষার্থীদের উদ্দেশ্য আয়োজন করা হয়। অতপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ প্রচার করা হয়। শিক্ষার্থীদের পরিবেশনায় আবৃত্তি, গান ও নৃত্যের মাধ্যমে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপস্থাপন করা হয়। এরপর জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের এবং এইচএসসি-২০২২ বোর্ড পরীক্ষায় উত্তীর্ণ কৃতি শিক্ষার্থীদের হাতে পুরস্কার, ক্রেস্ট এবং মেডেল প্রদান করা হয়। প্রধান অতিথির ভাষণের শুরুতেই অধ্যক্ষ লে. কর্নেল মো.রোকনুজ্জামান খাঁন; এইসি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার প্রতি সম্মান প্রদর্শন ও শান্তি কামনা করে মার্চ মাসের তাৎপর্য তুলে ধরেন। তিনি বলেন, বঙ্গবন্ধুর হৃদয় ছিলো নিষ্পাপ শিশুর মতো পবিত্র। তিনি শিশুদের অত্যন্ত ভালোবাসতেন। ছোটবেলা থেকেই তিনি ছিলেন মানবদরদি কিন্তু অধিকার আদায়ে আপসহীন। কৈশোর থেকেই তার মধ্যে নেতৃত্বের গুণাবলি পরিলক্ষিত হয়। বঙ্গবন্ধু বাঙালি জাতির স্বপ্নদ্রষ্টা এবং বাঙালি জাতীয়তাবাদের প্রবক্তা। এমন একজন মহান নেতার জন্মদিনকে জাতীয় শিশু দিবস হিসেবে পালিত হওয়ায় বঙ্গবন্ধুর সাথে ভবিষ্যত প্রজন্মের এক নিবিড় সংযোগ স্থাপিত হয়েছে। বঙ্গবন্ধু শুধু দেশে নয়, তিনি বিশ্বনেতা হিসেবেও সর্বজন স্বীকৃত। তিনি সকলকে বঙ্গবন্ধুর জীবনাদর্শ অনুসরণ ও অনুকরণ করে এবং দেশপ্রেমে উজ্জীবিত হয়ে সুনাগরিক হওয়ার আহবান জানান।
সিলেট সড়ক জোন : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে সিলেট সড়ক জোনের আয়োজনের দোয়া মাহফিল, আলোচনা সভা ও শিশুদের মধ্যে খাবার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বেলা সাড়ে ১১ টায় সিলেট নগরীর তোপখানাস্থ সিলেট সড়ক জোনের সভাকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।
এতে প্রধান অতিথি ছিলেন- সিলেট জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো: ফজলে রব্বে।
অনুষ্ঠানে সিলেট সড়ক ও জনপথ অধিদপ্তরের তত্ত¡াবধায়ক প্রকৌশলী উৎপল সামন্তের সভাপতিত্বে ও সিলেট জোন সওজ’র সহকারী প্রকৌশলী খন্দকার আনিসুল হকের সঞ্চলনায় এ সময় অলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সিলেট সওজ’র নির্বাহী প্রকৌশলী জিয়া উদ্দিন, সিলেট ফেরী বিভাগের সড়ক ও জনপথ অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো: মাজেদুল হোসেন, সিলেট বিশ্বনাথ সড়ক উপ-বিভাগ সওজ এর উপ-বিভাগীয় প্রকৌশলী মো: মাহ্মুদুল হাসান প্রমুখ। সভায় উপস্থিত ছিলেন, সড়ক ও জনপথ অধিদপ্তর সিলেট জোনের উপ-বিভাগীয় প্রকৌশলী, সহকারী প্রকৌশলী, উপ-সহকারী প্রকৌশলীসহ কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। দোয়া মাহফিল পরিচালনা করেন- মাওলানা হাফিজ আব্দুল ওয়াহিদ।
প্রধান অতিথি মো: ফজলে রব্বে বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি রাষ্ট্র ও জাতি উপহার দিতে পেরেছেন। তিনি বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষ্যে তাঁর কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশের পরে এখন স্মার্ট বংলাদেশ গড়তে দিন রাত কাজ করে যাচ্ছেন। তিনি আরও বলেন, বঙ্গবন্ধু একটি বিশ্বাস, একটি আদর্শ ও একটি দর্শন। বঙ্গবন্ধুর মতো কীর্তিমানের কখনো মৃত্যু হয় না। পরে মিলাদ ও দোয়া মাহফিল শেষে শিশুদের মধ্যে খাবার বিতরণ করেন প্রধান অতিথি মো: ফজলে রব্বে। বিজ্ঞপ্তি
জৈন্তাপুর : জৈন্তাপুরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১শত ৩তম জন্মবার্ষিকী’তে জাতীয় শিশু দিবস উপলক্ষে উপজেলা প্রশাসন আয়োজিত দিন ব্যাপী নানা কর্মসূচি পালন করা হয়েছে।
গত শুক্রবার সকাল সাড়ে ১০ টায় উপজেলা কমপ্লেক্স-এ অবস্থিত বঙ্গবন্ধুর ম্যুরাল-এ শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, জৈন্তাপুর প্রেসক্লাব, সিলেট পল্লী বিদ্যুৎ সমিতি-২, সিলেট গ্যাস ফিল্ডস লি: নন সিবিএ সংগঠন। সকাল ১১টায় আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নিবার্হী অফিসার আল-বশিরুল ইসলাম। সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান কামাল আহমদ। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান বশির উদ্দিন, উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) রিপা মনি দেবী, জৈন্তাপুর মডেল থানার অফিসার (ইনচার্জ) ওমর ফারুক, জৈন্তাপুর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সস্পাদক এম লিয়াকত আলী, জৈন্তাপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো: ফখরুল ইসলাম, উপজেলা প্রকৌশলী এ কে এম রিয়াজ মাহমুদ, উপজেলা কৃষি অফিসার শামীমা আক্তার, জৈন্তাপুর প্রেসক্লাব সভাপতি নূরুল ইসলাম।
সভায় বক্তারা বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক ও সামাজিক জীবনের বিভিন্ন দিক আলোচনা করে আমাদের নতুন প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতে হবে। বঙ্গবন্ধুর আর্দশ বুকে লালন করে এগিয়ে যেতে হবে।
উপজেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক সিরাজুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান শ্রী জয়মতি রানী, উপজেলা একাডেমিক সুপার ভাইজার (মাধ্যমিক) মো: আজিজুল হক খোকন, মহিলা বিষয়ক কর্মকর্তা তাসলিমা, সহকারী উপজেলা শিক্ষা অফিসার মো: জুলহাস মিয়া, বিয়াম ডা: কুদরত উল্লাহ স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ আবু সুফিয়ান বেলাল, উপজেলা আওয়ামীলীগ সাংগঠনিক সম্পাদক হানিফ মোহাম্মদ, শিক্ষা ও মানব কল্যান বিষয়ক সম্পাদক কামাল আহমদ, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক আব্দুর রশিদ, আইন বিষয়ক সম্পাদক এডভোকেট হানিফ আহমদ, ত্রাণ বিষয়ক সম্পাদক মো: জালাল উদ্দিন, উপজেলা শ্রমিকলীগ সভাপতি ফারুক আহমদ, উপজেলা কৃষক লীগের সভাপতি আব্দুল মান্নান, উপজেলা যুবলীগ আহবায়ক আনোয়ার হোসেন, সিলেট গ্যাস ফিল্ডস লি: সিবিএ’র সাবেক সভাপতি প্রদীপ কুমার শর্মা, নিজপাট ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাস্টার আব্দুল জলিল, শ্রমিকলীগ সাধারণ সম্পাদক শওকত আলী, উপজেলা স্বেচ্ছাসেবকলীগ সভাপতি মনজুর এলাহী সম্রাট, সাধারণ সম্পাদক ইমাম উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের সদস্য হাজী মাহমুদ আলী, হানিফ আহমদ, মো: ইয়াহিয়া, আবুল হোসেন ও সোহেল রানা। দুপুর ১২টায় শিশু-কিশোরদের নিয়ে বঙ্গবন্ধুর জন্ম বার্ষিকী’তে কেক কাটা হয়। অনুষ্ঠানে রচনা ও চিত্ররাঙ্গন প্রতিযোগিতায় বিজয়ী ছাত্র-ছাত্রীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।
মেট্রোপলিটন ইউনিভার্সিটি : ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক বলেছেন, “বাংলাদেশের স্বাধীনতা বিশ্বের বুকে এক বিষ্ময়। এর স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ধর্ম, বর্ণ, পেশা, সামাজিক অবস্থান নির্বিশেষে দেশের সকল মানুষ নেতা ছিলেন তিনি। তিনি সঠিকভাবে গণতন্ত্র ও সমাজতন্ত্রের সম্মিলন ঘটিয়েছিলেন। বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল সুদূরপ্রসারী। বঙ্গবন্ধুর চিন্তাচেতনা ছিল দলমতের উর্ধ্বে। ১৯৬৬ সালের ছয়দফা কর্মসূচি ছিল অসাধারণ রাজনৈতিক প্রজ্ঞা ও একজন সফল রাষ্ট্রনায়কের চিন্তার প্রতিফলন।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশুদিবস ২০২৩ উদযাপন উপলক্ষ্যে মেট্রোপলিটন ইউনিভার্সিটি আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি উপর্যুক্ত কথাগুলো বলেন। সকাল সাড়ে নয়টায় প্রফেসর এম. হাবিবুর রহমান হলে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর শিব প্রসাদ সেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশুদিবস ২০২৩ উদযাপন কমিটির সদস্য সচিব এবং আইন ও বিচার বিভাগের প্রধান গাজী সাইফুল হাসানের সঞ্চালনায় ও আহŸায়ক এবং ব্যবসা ও অর্থনীতি অনুষদের ডিন প্রফেসর ড. মো. তাহের বিল্লাল খলিফার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন ইউনিভার্সিটির রেজিস্ট্রার তারেক ইসলাম। আলোচনা সভায় মূখ্য আলোচক ছিলেন আইন অনুষদের ভারপ্রাপ্ত ডিন সহযোগী অধ্যাপক শেখ আশরাফুর রহমান। আরও বক্তব্য রাখেন বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. মো. নজরুল হক চৌধুরী, ছাত্রকল্যাণ উপদেষ্টা প্রফেসর চৌধুরী এম. মোকাম্মেল ওয়াহিদ, প্রক্টর প্রফেসর ড. মোহাম্মদ জামাল উদ্দিন ও ডেপুটি রেজিস্ট্রার মিহিরকান্তি চৌধুরী, প্রমূখ। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিভিন্ন বিভাগের প্রধান ও শিক্ষকবৃন্দ, পরীক্ষা নিয়ন্ত্রক খন্দকার মকসুদ আহমেদ, আইকিউএসির অতিরিক্ত পরিচালক (ইএলটি) ও ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. রমা ইসলাম, পরিচালক (অর্থ) মো. ইনামুল হক, ডেপুটি লাইব্রেরিয়ান মাশরুফ আহমেদ চৌধুরীসহ অন্য কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।
জগন্নাথপুর : সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলা প্রশাসনের উদ্যোগে স্বাধীনতার মহান স্থপতি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩ তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালন করা হয়েছে। স্মার্ট বাংলাদেশের স্বপ্নে বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুদের চোখ সমৃদ্ধির স্বপ্নে রঙিন এ প্রতিপাদ্যকে সামনে রেখে শুক্রবার দিনব্যাপী বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পন, দোয়া মাহফিল, বর্ণাঢ্য র‌্যালি, আলোচনাসভা সহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.সাজেদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন, সুনামগঞ্জ জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ও প্রবীণ রাজনীতিবিদ সিদ্দিক আহমদ, যুক্তরাজ্য আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক, সহকারি পুলিশ সুপার (জগন্নাথপুর সার্কেল) শুভাশীষ ধর, অস্থায়ী উপজেলা চেয়ারম্যান আবুল হোসেন লালন, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম রিজু, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান সুফিয়া খানম সাথী, জগন্নাথপুর থানার অফিসার ইনচার্জ মিজানুর রহমান, জগন্নাথপুর পৌরসভার প্যানেল মেয়র সাফরোজ ইসলাম মুন্না, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আবদুল কাইয়ূম, সাবেক ডেপুটি কমান্ডার আবদুল হক, বীর মুক্তিযোদ্ধা ইলিয়াছ আলী, সহকারী জনস্বাস্থ্য প্রকৌশলী আবদুর রব সরকার, উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ডা.মধু সুধন ধর, প্রাণি সম্পদ কর্মকর্তা খালেদ সাইফুল্লাহ, উপজেলা আবাসিক প্রকৌশলী (বিদ্যুৎ) আজিজুল ইসলাম আজাদ, উপজেলা প্রকৌশলী (এলজিইডি) সোহরাব হোসেন, উপজেলা কৃষি কর্মকর্তা শওকত ওসমান মজুমদার, উপজেলা শিক্ষা কর্মকর্তা মানিক চন্দ্র দাস, উপজেলা সমবায় কর্মকর্তা দেলোয়ার হোসেন, উপজেলা আনসার ভিডিপি কর্মকর্তা জিল্লুর রহমান, উপজেলা আওয়ামীলীগের সাবেক সহ-সভাপতি আবদুল কাইূয়ম মশাহিদ, সাবেক ইউপি চেয়ারম্যান সিরাজুল হক, সাবেক যুগ্ম-সম্পাদক লুৎফুর রহমান, পৌর আ.লীগের সভাপতি ডা.আবদুল আহাদ, উপজেলা যুবলীগের সভাপতি কামাল উদ্দিন, পৌর কাউন্সিলর সুহেল আহমদ, উপজেলা ছাত্রলীগের সভাপতি আবদুল মুকিত, সাধারণ সম্পাদক তাহা আহামদ, পৌর ছাত্রলীগের সাবেক সভাপতি শায়েক আহমদ প্রমূখ। এসব পৃথক অনুষ্ঠানে এলজিইডি অফিসের ধীরেন্দ্র সূত্রধর, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড নেতা আজিজ মিয়া সহ বিভিন্ন শ্রেণি-পেশার নেতৃবৃন্দ অংশ গ্রহণ করেন।
জেলা ও মহানগর যুবলীগ : যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সিলেট সিটি করপোরেশনের সম্ভাব্য মেয়রপ্রার্থী আনোয়ারুজ্জামান চৌধুরী বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন একজন স্মার্ট মানুষ। তিনি সমাজ, রাষ্ট্র, পারিপার্শ্বিকতা পরিষ্কার ভাবে অনুধাবন করতে পেরেছেন বিধায় একটি রাষ্ট্র এবং জাতি উপহার দিতে পেরেছেন। তিনি বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষ্যে তাঁর কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা দিন রাত কাজ করে যাচ্ছেন। আওয়ামী লীগের ক্ষুদ্র কর্মী হিসেবে আমাদেরকে তার দেখানো পথে হাটতে হবে।
শুক্রবার সিলেট জেলা ও মহানগর যুবলীগের উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩ তম জন্মবার্ষিকী উপলক্ষে মিলাদ ও দোয়া মাহফিল শেষে রান্ন করা খাবার বিতরণ কালে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
তিনি আরও বলেন, বঙ্গবন্ধু একটি অবিনাশী সত্তা, বঙ্গবন্ধু একটি বিশ্বাস, একটি আদর্শ, একটি দর্শন। বঙ্গবন্ধুর মতো কীর্তিমানের কখনো মৃত্যু হয় না।
মিলাদ ও দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন সিলেট জেলা যুবলীগের সভাপতি শামীম আহমদ, মহানগর যুবলীগের সভাপতি আলম খান মুক্তি, জেলার সাধারণ সম্পাদক মো.শামীম আহমদ ও মহানগরের মুশফিক জায়গীদার। এছাড়াও জেলা ও মহানগর যুবলীগের বিপুল সংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন। এর আগে সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান সিলেট জেলা ও মহানগর যুবলীগের নেতৃবৃন্দ।
এসআইইউ : সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্ম বাষির্কী ও জাতীয় শিশু দিবস-২০২৩ যথাযথ মর্যাদায় পালিত হয়েছে। শুরুতেই বিশ্ববিদ্যালয় পরিবার ও শিক্ষার্থীদের নিয়ে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করা হয়। পরবর্তীতে শিশুদের নিয়ে কেককাটার মধ্যে দিয়ে মানবিক অনুষদের ডিন অধ্যাপক ডক্টর আবুল ফতেহ ফাত্তাহ ও আইন বিভাগের ডিন মাহমুদুল হাসান খান এর সঞ্চালনায় স্মার্ট বাংলাদেশে স্বপ্নে বঙ্গবন্ধুর জন্মদিন ও শিশুদের চোখ সমৃদ্ধির স্বপ্নে রঙিন শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসআইইউ’র বোর্ড অব ট্্রাস্টিজের সদস্য রাজীব আহমেদ বলেন, বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত হয়ে দেশ মাতৃকার ও শিশুদের কল্যাণে সকলকে কাজ করতে হবে। তিনি জাতীয় শিশু দিবসের গুরুত্ব আরোপ করে আরও বলেন “বঙ্গবন্ধুর জন্মদিনে গড়ব ঐক্য মত, আলোয় আলোয় উঠুক ভরে শিশুর ভবিষ্যৎ।
উক্ত অনুষ্ঠানে সভাপতির বক্তব্য প্রদান কালে বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো: শহীদ উল্লাহ তালুকদার শিশুদের উদ্দেশ্যে বলেন, আজকের শিশুরাই আগামী দিনের বঙ্গবন্ধু। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, কোষাধ্যক্ষ প্রফেসর নিতাই চন্দ্র চন্দ (প্রস্তাবিত), ভারপ্রাপ্ত রেজিস্ট্রার নূসরাত মাহমুদ চৌধুরী, ব্যবসায় প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক নাঈমা মাসউদ নীলা, ইংরেজী বিভাগের বিভাগীয় প্রধান স্বাতী রানী দেবনাথ, ভারপ্রাপ্ত অর্থ পরিচালক শংকর কুমার সিনহা, ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক নসরত আফজা চৌধুরী সহ বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।
সিকৃবি : সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩ তম জন্ম বার্ষিকী ও জাতীয় শিশু কিশোর দিবস উদযাপন করা হয়েছে। শুক্রবার দিবসটি উপলক্ষে সকাল বেলা দেশাতœবোধক গান প্রচার করা হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে এক আনন্দ শুভাযাত্রা বের করা হয়। সিকৃবি ভাইস চ্যান্সেলর প্রফেসর ডাঃ মোঃ জামাল উদ্দিন ভ‚ঞার নেতৃত্বে র‌্যালীতে শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন। র‌্যালী শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনা অনুষ্ঠানে দিবসটির তাৎপর্য তুলে ধরে ভাইস চ্যান্সেলর প্রফেসর ডাঃ মোঃ জামাল উদ্দিন বলেন, ‘শত প্রতিক‚লতার মধ্যে দিয়েও দেশের প্রতি ঐকান্তিক ভালবাসার টানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সামনে থেকে নেতৃত্ব দিয়ে দেশকে স্বাধীনতা এনে দিয়েছেন। আমাদেরও মুজিব আদর্শ বুকে লালন করে দেশ সেবায় এগিয়ে আসতে হবে।’ এছাড়া দিবসটি উপলক্ষে ক্যাম্পাসে আলোকসজ্জা করাসহ শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হয়।
মহানগর শ্রমিক লীগ : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও ‘জাতীয় শিশু দিবস’ উপলক্ষে শ্রদ্ধাঞ্জলি অর্পন করেছে জাতীয় শ্রমিক লীগ সিলেট মহানগর শাখা। শুক্রবার সকাল ১১টায় সিলেট জেলা প্রশাসক কার্যালয়ে স্থাপিত বঙ্গবন্ধুর মূর‌্যালে এই শ্রদ্ধার্ঘ জানান নেতৃবৃন্দ।
শ্রদ্ধাঞ্জলি অর্পনকালে উপস্থিত ছিলেন, জাতীয় শ্রমিক লীগ সিলেট মহানগর শাখার সভাপতি এম. শাহরিয়ার কবির সেলিম, ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক মাসুম আহমদ তারেক, সহ সভাপতি সাদিকুর রহমান সাদীক, আবুল বাসার, আব্দুল জলিল লেবু, আব্দুল করিম পাখি, এড. মোহাম্মদ শহিদুল্লাহ, সহ সাধারণ সম্পাদক আনসার আহমদ, সাংগঠনিক সম্পাদক সজিব মালাকার, সহ সাংগঠনিক সম্পাদক সাদ্দাম হোসেন ফরহাদ, খলিলুর রহমান, রিপন হাওলাদার, আজমান আলী, কার্যকরী সদস্য শুয়েব আহমদ প্রমুখ।