জামালগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ দোয়া

13

সুনামগঞ্জ প্রতিনিধি

দীর্ঘদিন ধরে সুনামগঞ্জে বৃষ্টিপাত না হওয়ায় কৃষি ফসল ক্ষতির মুখে পড়েছে কৃষকের ফসল। বৃষ্টির জন্য নামাজ খুতবা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে জামালগঞ্জে। সোমবার উপজেলার জামালগঞ্জ উত্তর ইউনিয়নের লম্বাবাঁক গ্রামের খেলার মাঠে ও জামালগঞ্জ সদর ইউনিয়নের নয়াহালট গ্রামে দোয়া মাহফিল আয়োজন করা হয়। দোয়া মাহফিলে লম্বাবাঁক, কালিপুর, কামলাবাজ, সদরকান্দি গ্রামের আট শতাধিক কৃষক অংশগ্রহণ করেন। লম্বাবাঁক গ্রামের জামে মসজিদের ইমাম মোহাম্মদ ইয়াহিয়া নামাজ দোয়া মোনাজাত পরিচালনা করেন।
স্থানীয়রা জানান, দীর্ঘ কয়েক মাসের খরায় বড় বড় পুকুর, জলাশয়, খাল-বিল শুকিয়ে তৈরি হয়েছে তীব্র পানির সংকট। নষ্ট হয়ে যাচ্ছে মৌসুমি আবাদকৃত বোরো ফসল। চরম শঙ্কা আর অস্বস্তিতে রয়েছে হাওরপারের সর্বস্তরের কৃষকরা। হুমকির মুখে রয়েছে বিভিন্ন জাতের ধানের চারা। সম্প্রতি পানির অভাবে ধানের চারায় মাজরা পোকা নামে একধরনের কীট ধান ক্ষেত নষ্ট করার পাশাপাশি পানির অভাবে ধ্বংস হচ্ছে প্রাকৃতিক জীববৈচিত্র্য। এমন পরিস্থিতিতে বৃষ্টির জন্য উপজেলার বিভিন্ন গ্রামে আয়োজন করা হয়েছে বিশেষ দোয়া ও মোনাজাত।
লম্বাবাঁক গ্রামের প্রবীণ ব্যক্তি মো. আবদুল খালেক তালুকদার বলেন, দীর্ঘদিন ধরে বৃষ্টিপাত না হওয়ায় এলাকার খাল বিল ডোবা সব শুকিয়ে গেছে। বৃষ্টি না হওয়ার কারণে ফসলের মাঠে মাজরাপোকার আক্রমণ শুরু হয়েছে। তাই বৃষ্টির জন্য বিশেষ দোয়া ও নামাজ আদায় করেছেন কৃষকরা।
একই গ্রামের প্রবীণ ব্যক্তি আব্দুস শহীদ জানান, দীর্ঘ ৫ থেকে ৬ মাস ধরে এলাকা বৃষ্টি হচ্ছে না। বৃষ্টি না হওয়ার ফলে এলাকার সব ধরনের কৃষি ক্ষতিগ্রস্ত হচ্ছে। এই দোয়া মাহফিলের জন্য আশপাশের গ্রামের কৃষকদের সংগঠিত করে এটির আয়োজন করা হয়েছে।
জামালগঞ্জ উত্তর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান রজব আলী বলেন, দীর্ঘ দিন ধরে কৃষকরা বৃষ্টির আশায় দিন গুনছেন কিন্তু বৃষ্টির কোনো দেখা নেই। আজ আল্লাহর দরবারে দুহাত তুলে বৃষ্টির জন্য মোনাজাত করা হয়েছে।