জঙ্গি নির্মূলে চাই জিরো টলারেন্স

18

ইসলামের নামে জঙ্গিবাদের উত্থান সারা বিশ্বের জন্যই উদ্বেগের কারণ। ইসলামিক স্টেট, আল-কায়েদা, হুজি, তালেবান ইত্যাদি নামে তারা একের পর এক নাশকতার ঘটনা ঘটিয়েছে। তাদের এসব হামলার শিকার হয়েছে মূলত নিরীহ মানুষ। বাংলাদেশেও তারা হুজি, জেএমবি, আনসারুল্লাহ বাংলা টিমÑএমন সব নামে তৎপরতা চালিয়েছে। তাদের হামলায় বহু নিরীহ মানুষের প্রাণ গেছে। আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীরও অনেকে প্রাণ হারিয়েছেন।
সাম্প্রতিককালে জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া নামে নতুন এক জঙ্গি সংগঠনের নাম এসেছে আলোচনায়। আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী জানিয়েছে, নিষিদ্ধ তিন জঙ্গি সংগঠন আনসার আল ইসলাম, জেএমবি ও হরকাতুল জিহাদের কিছু নেতার উদ্যোগে জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া। দুর্গম পাহাড়ে প্রশিক্ষণশিবির স্থাপন করেছে নতুন এই জঙ্গি সংগঠন। গত সোমবার কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা আশ্রয়শিবিরের পাশের জঙ্গলে অভিযান চালিয়ে সংগঠনটির সামরিক শাখার প্রধান মাসুকুর রহমান ওরফে রণবীর ও তাঁর সহযোগী আবুল বাশার মৃধা ওরফে আলমকে গ্রেপ্তার করে র‌্যাব। গ্রেপ্তার ব্যক্তিদের বান্দরবানের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হলে শুনানি শেষে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত তাঁদের জেলহাজতে পাঠানোর নির্দেশ দেন বলে জানিয়েছেন উখিয়া থানার ওসি। তবে তাঁদের কাছ থেকে উদ্ধার হয় জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার সদস্যদের সামরিক প্রশিক্ষণের একটি ভিডিও। সেটি বিশ্লেষণের ভিত্তিতে র‌্যাব জানিয়েছে, তারা দেশে বড় ধরনের নাশকতার পরিকল্পনা করে এভাবে সংগঠিত হচ্ছে। মাস পাঁচেকের ধারাবাহিক অভিযানে নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র বিভিন্ন পর্যায়ের ৩৮ সদস্যকে গ্রেপ্তারের কথা জানিয়ে র‌্যাব বলছে, ৪৫ জনের মতো সদস্য এখনো আত্মগোপনে রয়েছে।
সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে পত্রিকান্তরে প্রকাশিত এক খবরে বলা হয়েছে, নতুন এই জঙ্গিদের হামলার একটা লক্ষ্যবস্তু ছিল গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার। এতে অবাক হওয়ার কিছু নেই। এ ধরনের কিছু ঘটনা এর আগেও ঘটেছে। কারাবন্দি জঙ্গিদের ছিনিয়ে নেওয়ার হুমকি দিয়ে লালমনিরহাট জেলা প্রশাসক ও কারাগার বরাবরে চিঠি পাঠানো হয়েছিল। ২০১৪ সালে নজিরবিহীন এক ঘটনায় পুলিশের প্রিজন ভ্যানে হামলা চালিয়ে এক কনস্টেবলকে খুন করে তিন জঙ্গিকে ছিনিয়ে নেওয়া হয়। তাঁরা তিনজনই জেএমবির শীর্ষ পর্যায়ের নেতা ছিলেন। অতি সম্প্রতি ঢাকার আদালত প্রাঙ্গণ থেকে দুই জঙ্গি ছিনতাইয়ের ঘটনা ঘটে।
সম্প্রতি হিজরতের নামে ঘরছাড়া কয়েকজন তরুণসহ নতুন জঙ্গি সংগঠনের আরো পাঁচজন গ্রেপ্তারের পর নতুন জঙ্গি সংগঠনের বিষয়টি সামনে চলে এসেছে। হিজরতের নামে নিরুদ্দেশ থাকা ৫৫ জনের বিষয়ে তথ্য পাওয়ার কথা জানিয়ে ৩৮ জনের পূর্ণাঙ্গ নাম-ঠিকানাও প্রকাশ করেছে র‌্যাব।
বাংলাদেশের আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী দীর্ঘদিন থেকেই জঙ্গিবিরোধী অভিযান পরিচালনা করছে। আরো অভিযান চালাতে হবে। জঙ্গি নির্মূলে জিরো টলারেন্সের বিকল্প নেই।