সিলেটে সেরা করদাতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন \ ট্যাস্ক আহরণের ক্ষেত্রে নতুন নতুন পলিসি গ্রহণ করতে হবে

9

স্টাফ রিপোর্টার :
সিলেট কর অঞ্চলে ৩৫ জনের হাতে উঠেছে করদাতা সম্মাননা পুরস্কার। গতকাল বৃহস্পতিবার দুপুরে সিলেট এয়ারপোর্ট এলাকার একটি অভিজাত হোটেলে কর অঞ্চল সিলেট আয়োজিত সেরা করদাতা সম্মাননা পুরস্কার দেওয়া হয়।
এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে করদাতা সম্মাননা পুরস্কার বিতরণ করেন পররাষ্ট্রমন্ত্রী ড.এ কে আব্দুর মোমেন। কর অঞ্চল সিলেটের কর কমিশনার আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট রেঞ্জের উপ মহা পরিদর্শক (ডিআইজি) মফিজ উদ্দিন আহম্মেদ, কাস্টমস ও ভ্যাট কমিশনরেট সিলেটের কমিশনার মোহাম্মদ আকবর হোসেন, কর আইনজীবী সমিতির সভাপতি এম. রফিকুর রহমান, সিলেট চেম্বার অব কমার্সের সভাপতি তাহমিন আহমদ, সিলেট মেট্রোপলিটন চেম্বারের সহ-সভাপতি আব্দুল জব্বার জলিল।
অনুষ্ঠানে সিলেট সিটি করপোরেশন ও চার জেলায় ১০ জনকে দীর্ঘমেয়াদি সর্বোচ্চ করদাতা সম্মাননা পুরস্কার দেওয়া হয়। এছাড়া সর্বোচ্চ করদাতা ১৫ জন ছাড়াও নারী ও তরুণ পুরুষ শ্রেণীতে ৫ জন করে ১০ জনসহ মোট ৩৫ জনকে করদাতা পুরস্কার দেওয়া হয়।
অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন কর অঞ্চল সিলেটের যুগ্ম কর কমিশনার মর্তুজা শরীফুল ইসলাম। প্রবন্ধ উপস্থাপন করেন মোনালিসা শাহরিন সুস্মিতা।
প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী বলেন, কর না দিলে আমরা কোন কিছুই প্রত্যাশা করতে পারিনা। দিবো না অথচ নিবো এটা হতে পারে না। পৃথিবীর উন্নত দেশগুলোর দিকে তাকালে আমরা দেখতে পাই সেখানে আহরিত রাজস্ব অধিকাংশই আসে আয়কর তথ্য প্রত্যক্ষ কর থেকে। বৈদেশিক সাহায্যের উপর নির্ভরতা কমিয়ে আত্মনির্ভরশীল জাতি গড়ে তুলতে আয়কর বিভাগকে শক্তিশালী করা প্রয়োজন।
ড.মোমেন বলেন, সবসময় মুষ্টিমেয় করদাতার উপর করের বোঝা না চাপিয়ে করনেট সম্প্রসারণের উপর গুরুত্বারোপ করেন তিনি। দেশ গঠনে তিনি কর বিভাগের সাফল্য কামনা করেন। তিনি নতুন নতুন করদাতাদের খোজে বের করার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান। তিনি আরো বলেন দুনিয়ার সবদেশে ট্যাক্স ফাঁকি দেয়ার প্রবণতা আছে কিন্তু সকল দেশই ট্যাস্ক আহরণের ক্ষেত্রে নতুন নতুন পলিসি গ্রহণ করে আমাদেরকেও সেদিকে খেয়াল করতে হবে।
অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রীর সহধর্মিণী মিসেস সেলিনা মোমেন, সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকবাল সিদ্দিকী, সাধারণ সম্পাদক আব্দুল রশিদ রেনু, অনলাইন প্রেসক্লাবের সভাপতি মুহিত চৌধুরীসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ এ সময় উপস্থিত ছিলেন।