কেমুসাস বইমেলার উদ্বোধন কালে ড. কাজী আজিজুল মাওলা ॥ বই পাঠ মানুষকে মানবিক করে তোলে

7
ষোড়শ কেমুসাস বইমেলার ফিতা কেটে উদ্বোধন করছেন লিডিং ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা।

লিডিং ইউনিভার্সিটি, সিলেট-এর ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা বলেছেন, একটি সভ্য ও মার্জিত জাতি গঠনে বইপাঠের বিকল্প নেই। যে জাতি যত বেশি বই পড়ে, তারা তত বেশি নিজেদেরকে আলোকিত করতে পারে। আলোকিত সমাজ গঠনে বই পাঠ প্রভাবক হিসেবে ভূমিকা রাখে। কেমুসাস ইতিহাস-ঐতিহ্যের ধারাবাহিকতায় সেই সুযোগ করে দিয়েছে।
দেশের অন্যতম প্রাচীন সাহিত্য প্রতিষ্ঠান কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের উদ্যোগে এগারো দিন ব্যাপী ষোড়শ বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। গত শনিবার (১০ ডিসেম্বর) কেমুসাস প্রাঙ্গণে বিকাল চারটায় এই উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।
কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের ভারপ্রাপ্ত সভাপতি বীরমুক্তিযোদ্ধা এডভোকেট মুজিবুর রহমান চৌধুরীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ক্যাফলিন ইউনিভার্সিটির বায়োলজি বিভাগের অধ্যাপক প্রফেসর ড. কামাল চৌধুরী, শাবিপ্রবির সাবেক প্রফেসর ড. কামাল আহমদ চৌধুরী।
বইমেলা উপকমিটির সদস্য সচিব মাহবুব মুহম্মদের পরিচালনায় উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কেমুসাসের সাধারণ সম্পাদক বিশিষ্ট গবেষক আবদুল হামিদ মানিক, বইমেলা উপকমিটির আহবায়ক ও কেমুসাসের সহ সভাপতি অধ্যাপক দেওয়ান মাহমুদ রাজা চৌধুরী, কেমুসাসের সহ সাধারণ সম্পাদক সৈয়দ মবনু, কোষাধ্যক্ষ এডভোকেট আবদুস সাদেক লিপন, আল ইসলাহ সম্পাদক সেলিম আউয়াল, সহ পাঠাগার সম্পাদক ইছমত হানিফা চৌধুরী, কার্যকরী সদস্য ড. মোস্তাক আহমাদ দীন, ছড়াকার জগলু চৌধুরী, ইসলামিক ফাউন্ডেশন সিলেটের উপপরিচালক মাওলনা শাহ নজরুল ইসলাম প্রমুখ। উদ্বোধনী অনুষ্ঠানের শেষে স্বরচিত কবিতা পাঠ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে সিলেটের সাহিত্য-সংস্কৃতি অঙ্গনের বিশিষ্ট ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন।
বইমেলার দ্বিতীয় দিন ১১ ডিসেম্বর বিশেষ ও ক গ্রুপের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। বিজ্ঞপ্তি