জাফলংয়ে সংকটাপন্ন লজ্জাবতী বানর উদ্ধার

5

কে.এম লিমন গোয়াইনঘাট থেকে :
সিলেটের জাফলং থেকে একটি সংকটাপন্ন লজ্জাবতী বানর উদ্ধার করা হয়েছে।
মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) গোয়াইনঘাট উপজেলার পূর্ব জাফলং ইউনিয়নের গুচ্ছগ্রাম এলাকার একটি বাড়ি থেকে লজ্জাবতী বানরটিকে উদ্ধার করা হয়।
উদ্ধার অভিযানে জাফলং বন বিভাগের বনবিট কর্মকর্তা প্রদীপ চন্দ্র মন্ডল’র নেতৃত্বে বনবিভাগের একটি টিম উপস্থিত ছিলেন।
বন বিভাগ সূত্রে জানা যায় মঙ্গলবার সকালে তাঁরা জানতে পারেন, কয়েকদিন থেকে জাফলং গুচ্ছগ্রাম এলাকায় জনৈক সাত্তার মিয়ার বাড়িতে একটি লজ্জাবতী বানর আটকে রাখা হয়েছে। খবর পাওয়ার পরই তাঁরা সাত্তারের সঙ্গে যোগাযোগ করেন। তাঁকে বুঝিয়ে বানরটি ছেড়ে দিতে অনুরোধ করা হয়। কিন্তু তাতে সাড়া পাওয়া যায়নি।
এরপর ছাত্তার মিয়াকে জানানো হয় প্রচলিত বন্য প্রাণী আইনে যেকোনো বন্য প্রাণী পালন, ধরা, হত্যা দণ্ডনীয় অপরাধ। এরপরও সাড়া না মিললে সারী রেঞ্জ কর্মকর্তা মো. সাদ উদ্দিনকে অবগত করে জাফলং বনবিট কর্তৃপক্ষ লজ্জাবতী বানরটি উদ্ধার করে।
এ বিষয়ে জনৈক ছাত্তার মিয়া বলেন কয়েকদিন আগে আমার বাড়ির পাশের নারকেল গাছে বানরটিকে পেয়ে আমি ও আমার পরিবার লালন পালন করে আসছিলাম। আজ বন বিভাগ কতৃপক্ষ আমাকে এ বিষয়ে বুঝিয়ে বললে বানরটি আমি তাদের হাতে তুলে দেই।
সারী রেঞ্জ কর্মকর্তা মো. সাদ উদ্দিন জানিয়েছেন, বানরটি উদ্ধার করা হয়েছে। প্রাণীটিকে পর্যবেক্ষণ করে যদি মনে হয় সুস্থ আছে। তাহলে খুব শীঘ্র অবমুক্ত করা হবে। নয়তো প্রয়োজনীয় চিকিৎসা ও সেবা দিয়ে সুস্থ হওয়ার পর অবমুক্ত করা হবে।