আনন্দ র‌্যালি ও সাংস্কৃতিক অনুষ্ঠানে শাবিতে বিশ্ব আদিবাসী দিবস পালন

11
শাবিতে বিশ্ব আদিবাসী দিবস উপলক্ষে র‌্যালি বের করা হয়।

শাবি থেকে সংবাদদাতা :
ঐতিহ্যগত বিদ্যা সংরক্ষণ ও বিকাশে আদিবাসী নারী সমাজের ভূমিকা এই প্রতিপাদ্যকে সামনে রেখে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) বিশ্ব আদিবাসী দিবস পালিত হয়েছে৷ মঙ্গলবার (৯ আগষ্ট) বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত আদিবাসী শিক্ষার্থীদের সংগঠন ‘অ্যাসোসিয়েশন অব ইন্ডিজিনাস স্টুডেন্টস’ এর উদ্যোগে দিবসটি উপলক্ষে আনন্দর‌্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
এদিন সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে একটি আনন্দর‌্যালি বের হয়। র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক পদক্ষিণ শেষে মুক্তমঞ্চে মিলিত হয়। এতে চাকমা, মারমা, খাসিয়া, হাজং, গারো, ত্রিপুরা, তঞ্চঙ্গা, মনিপুরি ও বম জনগোষ্ঠীর মানুষেরা নিজস্ব পোশাক পরিধান করে দিবস উদযাপনে অংশ নেয়৷
এছাড়াও দিবসটি উপলক্ষে সংগঠনটির পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে বিকাল ৪টায় আলোচনা সভা এবং সন্ধ্যা ৬টায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়৷ সাংস্কৃতিক পর্বে শাবিপ্রবি’র আদিবাসী শিক্ষার্থীদের পাশাপাশি অতিথি শিল্পী হিসেবে মনিপুরি ঐতিহ্যবাহী নাচের টিম ‘ Paraamarshanam ’ এবং আদিবাসী ব্যান্ড ‘ Larey’ ও ‘Plung’ তাদের সাংস্কৃতিক পরিবেশনা মঞ্চস্থ করেন।