পাঠানটুলায় বহুতল ভবন ও মার্কেটে সওজ-সিসিকের যৌথ উচ্ছেদ অভিযান

1
নগরীর পাঠানটুলা এলাকায় মূল সড়কের উভয় পাশে উচ্ছেদ অভিযান চালিয়েছে সিটি কর্পোরেশন। মেয়র আরিফুল হক চৌধুরীর নেতৃত্বে অভিযান চলাকালে রাস্তার জমি দখল করে অবৈধভাবে গড়ে উঠা ব্যবসা প্রতিষ্ঠান ও মার্কেট বুলডোজার দিয়ে ভাঙ্গা হয়।

স্টাফ রিপোর্টার :
নগরীর বিভিন্ন স্থানে গড়ে ওঠেছে অবৈধ স্থাপনা। সড়ক ও জনপথের (সওজ) জায়গা দখল করে গড়ে তোলা হয়েছে বহুতল ভবন ও মার্কেট। এসব অবৈধ স্থাপনার কারণে রাস্তা প্রশস্তকরণ ও ড্রেনেজ নির্মাণ কাজ বিঘ্নিত হচ্ছে। বার বার নোটিশ দিলেও ভবন মালিকরা তাতে কর্ণপাত করেননি। এ অবস্থায় সওজ ও সিলেট সিটি করপোরেশন মিলে যৌথভাবে উচ্ছেদ অভিযান শুরু করে। গতকাল বৃহস্পতিবার সকালে সিলেট-সুনামগঞ্জ সড়কের নগরীর পাঠানটুলা এলাকায় উচ্ছেদ অভিযান চালায় সওজ ও সিসিক। অভিযানকালে কয়েকটি বহুতল আবাসিক ও বাণিজ্যিক ভবন বোলডোজার দিয়ে ভেঙ্গে ফেলা হয়। কয়েকটি ভবনের সামনের অংশ ভেঙে স্বেচ্ছায় স্থাপনা অপসারণে সময় বেঁধে দেয়া হয়।
এ ব্যাপারে সিসিকের ৯নং ওয়ার্ড কাউন্সিলর মখলিছুর রহমান জানান, সওজের জায়গা দখল করে অনেকে বাসাবাড়ি ও মার্কেট তৈরি করেছেন। রাস্তার উভয় পাশে সিটি করপোরেশন ড্রেন নির্মাণ করবে। তাই সওজের পক্ষ থেকে এসব অবৈধ স্থাপনার মালিকদের কয়েক দফা নোটিশ দেয়া হয়েছে। কিন্তু কেউই স্থাপনা স্বেচ্ছায় সরিয়ে নেননি। তাই সওজ ও সিসিক যৌথ অভিযানে নেমেছে।
সিলেট সিটি কপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, সড়ক ও ড্রেনের জায়গা দখল করে বড় বড় ভবন তৈরি করা হয়েছে। বৃষ্টির পানি যে দ্রুত নামবে, কীভাবে নামবে? পানি জমলেই আমাদের দোষ হয়। তিনি বলেন, অভিযান শুরু হয়েছে, কাউকেই ছাড় দেওয়া হবে না। অবৈধ ভবন ভাঙা হবে, উচ্ছেদ করা হবে। সড়ক ও ড্রেন প্রশস্ত হবে।