অযোধ্যায় রামমন্দির ট্রাস্ট তৈরির ঘোষণা মোদির

10

কাজিরবাজার ডেস্ক :
ভারতের সুপ্রিম কোর্ট অযোধ্যা মামলার রায় দেওয়ার মাসখানেকের মধ্যেই রামমন্দির ট্রাস্ট তৈরির ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বুধবার লোকসভায় তিনি জানিয়েছেন, অযোধ্যায় রামমন্দির নির্মাণে সরকার একটা প্রকল্প তৈরি করেছে। সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে একটি ট্রাস্ট গঠন করা হয়েছে। এর নাম দেওয়া হয়েছে, শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র। এটি হবে স্বশাসিত। কেন্দ্রীয় মন্ত্রী সভায় অযোধ্যায় রামমন্দির নির্মাণ নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
পাশাপাশি তিনি বলেছেন, সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে সুন্নি ওয়াকফ বোর্ডকে ৫ একর জমি দিতে রাজি হয়েছে উত্তর প্রদেশ। ভারতে হিন্দু, মুসলিম, শিখ, খ্রিস্টান, বৌদ্ধ, পার্সি ও জৈন সবাই একই পরিবারের সদস্য। সবাইকে অযোধ্যায় রামমন্দির গঠনে সাহায্যের জন্য আবেদন করছেন।
গত বছর নভেম্বরে অযোধ্যা মামলায় ঐতিহাসিক রায় দেয় সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন বেঞ্চ অযোধ্যার বিতর্কিত ২.৭৭ একর জমি হিন্দু মামলাকারীকে দেওয়ার পক্ষে রায় দিয়েছে। অন্যদিকে, সুন্নি ওয়াকফ বোর্ডকে অযোধ্যার অন্যত্র ৫ একর জমি দেওয়ার নির্দেশ দিয়েছে সর্বোচ্চ আদালত। মন্দির বানাতে তিন মাসের মধ্যে ট্রাস্ট বানানোর জন্য কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।
এই রায়ে বলা তিন মাসের মেয়াদ সম্পূর্ণ হবে আগামী ৯ ফেব্রুয়ারি। তার কয়েকদিন আগেই প্রধানমন্ত্রীর এই ঘোষণা রাজনৈতিকভাবে তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। সামনেই দিল্লি বিধানসভা নির্বাচন। সংসদে ঘোষণা করে দেওয়া হয়েছে এনআরসি এখনই নয়। শাহিনবাগ নিয়ে মেরুকরণের যে তর্জা চলছে, রামমন্দির ইস্যু নতুন করে অক্সিজেন জোগাতে পারে বলে মনে করা হচ্ছে।