ওসমানীনগরে জনশুমারি ও গৃহগণনায় তথ্য দেয়ার আহবান

4

ওসমানীনগর থেকে সংবাদদাতা :
আগামী ১৫-২১ জুন দেশব্যাপী একযোগে জনশুমারি ও গৃহগণনা ২০২২ কার্যক্রম চলবে। বুধবার সকাল থেকে ওসমানীনগরে জনশুমারি ও গৃহগণনার কার্যক্রম শুরু হয়েছে। ওসমানীনগর উপজেলার জনশুমারিতে গণনাকারীদেরকে সবাই তথ্য প্রদানের জন্য আহবান জানিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার জনাব নিলীমা রায়হানা।
জানা গেছে, অভ্যন্তরীণ প্রস্ততির অংশ হিশেবে প্রকল্প দপ্তরের নির্দেশনার আলোকে ওসমানীনগর উপজেলার ৮টি ইউনিয়নকে ৩টি জোন ভাগ করে ৪টি জোনাল অপারেশেনের মাধ্যমে ৪৫২টি গনণা এলাকা নির্ধারণ করা হয়েছে। গ্রাম মৌজা ইউনিয়নের ডিজিটাল জিআইএস ম্যাপ প্রণয়ন এবং প্রতি ১০০-১৪০ খানা/পরিবার গণনার জন্য ৪৫২টি গণনা এলাকার বিপরীতে ৩৫৫ জন গণনকারী ৬৪ জন সুপারভাইজার ২০২০ সালের ১ জানু একক পরীক্ষার মাধ্যমে প্রস্তুতকৃত প্যানেল থেকে নিয়োগ করা হয়েছে। ইতোমধ্যে তাদের নাম, মোবাইল নাম্বার সমন্বিত শুমারি ম্যানেজমেন্ট সার্ভারে আপলোড করে তাদের ইউনিক আইডি পাসওয়ার্ড করা হয়েছে। ২ ব্যাচে ভাগ করে ৪ দিন করে প্রশিক্ষণ প্রদানের পর বুধবার থেকে তারা মাঠে কাজ করছেন। একজন গণনাকারী আইডি পাওয়ার্ড একবারই লগইন করে শুমারিতে দেশে অবস্থানরত বিদেশীএবং বিদেশে অবস্থানরত দেশের নাগরিকদের গণনাভুক্ত করা হবে।
জনতথ্যের নিরাপত্তা নিশ্চয়তা হচ্ছে প্রতিটি ব্যক্তি ও পরিবারের ডাটা/তথ্য ১ টু ওয়ান এনক্রিপ্টেড অবস্থায় থাকবে এবং কেবল রাষ্ট্রীয় উন্নয়ন ও অর্থনৈতিক পরিকল্পনা ও জাতীয় সম্পদ বিভাজনের জন্য ব্যবহৃত হবে। বিজ্ঞপ্তি