বঙ্গবন্ধু কেমিক্যাল মেট্রোলজি অলিম্পিয়াডে দেশসেরা শাবি শিক্ষার্থী রিফাত ॥ এই অর্জন আমাকে গবেষণামূলক কাজে উৎসাহিত করবে

26

শাদমান শাবাব শাবি থেকে :
দেশের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের মাঝে রাসায়নিক পরিমাপ বিষয়ে মেধার প্রতিযোগিতা ও সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ‘বঙ্গবন্ধু কেমিক্যাল মেট্রোলজি অলিম্পিয়াডÑ২০২২’ এর আয়োজন করে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টস (বিআরআইসিএম)। অলিম্পিয়াডটি বিভাগীয় পর্যায় থেকে শুরু করে জাতীয় পর্যায়ে শেষ হয়। এতে ‘স্নাতক ও তদুর্ধ্ব লেভেলে’ দেশসেরা হয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড পলিমার সায়েন্স (সিইপি) বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী আব্দুল্লাহ বিন মুরাদ (রিফাত)।
কেমিক্যাল মেট্রোলজি অলিম্পিয়াডে নিজের এমন সাফল্যে উচ্ছ্বসিত আব্দুল্লাহ বিন মুরাদ (রিফাত)। তিনি কেমিক্যাল মেট্রোলজি অলিম্পিয়াড আয়োজন সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন, বিজ্ঞানের সকল শাখার সাথে মেট্রোলজি ওতপ্রোতভাবে জড়িত। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের পরিমাপ সম্পর্কিত যন্ত্রপাতির সাথে পরিচিত করার জন্য এবং অতিক্ষুদ্র পরিমাপগুলো নির্ভুল ও সঠিকভাবে নেওয়ার গুরুত্ব শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দেওয়ার জন্য এই ধরনের প্রতিযোগিতার গুরুত্ব অনেক বেশি। প্রতিযোগিতায় এই অর্জন আমাকে গবেষণামূলক কাজের প্রতি আরও উৎসাহিত করবে।
বিশ্ববিদ্যালয়ের সিইপি বিভাগের কিছু কোর্স এবং ল্যাবরেটরি তাকে প্রতিযোগিতার ফাইনাল রাউন্ডে সহযোগিতা করেছে বলে জানিয়েছেন রিফাত। তিনি বলেন, ‘আমি প্রথম এই প্রতিযোগিতা সম্পর্কে জানতে পারি আমার ডিপার্টমেন্টের মাধ্যমে। এরপর প্রথম ও দ্বিতীয় রাউন্ডে উত্তীর্ণ হয়ে ফাইনাল রাউন্ডে অংশগ্রহণ করি। ফাইনাল রাউন্ডের পরীক্ষা পদ্ধতি খুবই চমৎকার ছিল। আমাদেরকে অনেকগুলো ল্যাব পরিদর্শন করানো হয় এবং বিভিন্ন এক্সপেরিমেন্ট ও ইকুইপমেন্টের সাথে পরিচয় করানো হয়। সিইপিতে অধ্যয়ন করা কিছু কোর্স এবং ল্যাব আমাকে এই প্রতিযোগিতায় কিছুটা হলেও সহযোগিতা করেছে।’
জানা যায়, গত শনিবার বিআরআইসিএম অডিটোরিয়ামে ‘বঙ্গবন্ধু কেমিক্যাল মেট্রোলজি অলিম্পিয়াডÑ২০২২’ এর ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হয় এবং সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীদের পুরষ্কৃত করা হয়। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নিরঞ্জন দেবনাথ, আইসিডিডিআরবি’র সিনিয়র সায়েন্টিস্ট ড. ফেরদৌসি কাদরী, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ড. আফতাব আলী শেখ, বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টস’র মহাপরিচালক ড. মালা খান প্রমুখ।