ঈদকে সামনে রেখে নগরীর বিভিন্ন পয়েন্টে ব্যাপক যানজট, চরম ভোগান্তি

6

স্টাফ রিপোর্টার :
আসন্ন ঈদকে সামনে রেখে নগরীর বিভিন্ন পয়েন্টে প্রতিদিন ব্যাপক যানজটের সৃষ্টি হচ্ছে। অপরিকল্পিত রাস্তার পাশে ড্রেন নির্মান, সিএনজি অটোরিকশার স্ট্যান্ড গড়ে উঠা, হকারদের ফুটপাত দখল করে নেওয়া ও যত্রতত্রভাবে গাড়ী পাকিংয়ের কারণের এ যানজটের সৃষ্টি হয়। নগরীর এসব সড়কে বিশৃংঙ্খলা থেকে মানুষজনকে শৃংঙ্খলায় ফিরিয়ে আনার মতো সংশ্লিষ্ট প্রসানিক কর্মকতাদের যেমন কোন দায়িত্ব নেই তেমনি ভ্রাম্যমান আদালত পরিচালনা করতে দেখা যায়নি বলে বিজ্ঞ মহল মনে করছেন।
যানজটের পয়েন্টগুলো হচ্ছে, নগরীর তালতলা ভিআইপি রোড, সিটি পয়েন্ট, রাজা জিসি রোড, কোর্ট পয়েন্ট, দক্ষিণ ক্বীন ব্রীজের প্রবেশ মুখ, সুরমা পয়েন্ট (নাগরী চত্বর), জিন্দাবাজার পয়েন্ট, চৌহাট্টা পয়েন্ট, লামাবাজার পয়েন্ট, সোবহানীঘাট পয়েন্ট, শাহজালাল পয়েন্ট, নাইওরপুল পয়েন্ট ও আম্বরখানা পয়েন্টসহ তার আশপাশ এলাকা।
পবিত্র ঈদুল ফিতরকে কেন্দ্র করে এ যানজট আরও প্রকট আকার ধারণ করেছে। একারণে এই এতোটুকু সড়ক পাড়ি দিতে যেখানে দু’ মিনিটের কম সময় লাগার কথা সেখানে যাত্রীদের সময় ব্যয় করতে হচ্ছে ১০ মিনিটেরও বেশি সময়।
সরেজমিনে গতকাল মঙ্গলবার বিকেলে সুরমা পয়েন্ট থেকে তালতলা পয়েন্ট পর্যন্ত সড়কে তীব্র যানজটে গাড়িগুলোকে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। এসময় গাড়ির যাত্রীদের চরম ভোগান্তি পোহাতে দেখা যায়। প্রচন্ড গরমে মধ্যে যানজটে বসে থেকে নারী ও শিশুদের চোখে-মুখে বিরক্তির ছাঁপ ছিলো চোখে পড়ার মতো।
এক রিকশা চালক বলেন, আর বলবেন না ভাই, মাত্র দুই মিনিটের পথ দশ মিনিটেও পাড়ি দেয়া যাচ্ছে না। গাড়ি চালিয়ে আর লাভ নাই।
চাকুরীজীবি আলী আহমদ বলেন, বন্দর থেকে সিএনজিতে উঠেছিলাম মেডিকেল যাবো বলে, কিন্তু তালতলা পয়েন্টে যেতে যেতেই পনেরো মিনিট পাড় হয়ে গেলো, বাকী পথ কতক্ষণে যাবো আল্লাহ ভালো জানেন।