বিনামূল্যে কনসালটেন্সির যাবতীয় সেবা নিয়ে সিলেটে ইস্টএ্যান্ড ট্রেনিং ও ব্রিজ এডুকেশনের যাত্রা শুরু

15
সিলেট প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ব্রিজ এডুকেশন এন্ড মাইগ্রেশন হাব এর ডিরেক্টর ও সিইও, লেক্সউইন সলিসিটর ব্যারিস্টার মো: মুজাহিদুল ইসলাম।

স্টাফ রিপোর্টার :
সিলেটে যাত্রা শুরু করেছে ব্রিজ এডুকেশন এন্ড মাইগ্রেশন হাব ও ইস্টএ্যান্ড ট্রেনিং নামের দুটি প্রতিষ্ঠান। মহানগরের জিন্দাবাজার মিলেনিয়াম মার্কেটের ৯ম তলায় প্রতিষ্ঠানটি নতুন অফিস চালু করেছে। এখান থেকে কারিগরি প্রশিক্ষণ, বিদেশে উচ্চ শিক্ষা ও ওয়ার্ক ভিসা প্রত্যাশীদের জন্য বিনামূল্যে কনসালটেন্সি যাবতীয় সেবা প্রদান করা হবে।
বৃহস্পতিবার সিলেট প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন প্রতিষ্ঠানটির দুই কর্ণধার ব্রিজ এডুকেশন এন্ড মাইগ্রেশন হাব এর ডিরেক্টর ও সিইও, লেক্সউইন সলিসিটর, ইউকের সলিসিটর এন্ড ব্যারিস্টার মো. মুজাহিদুল ইসলাম এবং ইস্টএ্যান্ড ট্রেইনিং, ইউকে’র সিইও আব্দুল হক চৌধুরী।
তারা জানান, ইস্টএ্যান্ড ট্রেইনিং এর অধীনে ফুড হাইজিং কোর্স, হেলথ এন্ড সেইফটি কোর্স, আইইএলটিএস, ওয়াইটিসি কোর্স, ফায়ার সেইফটি কোর্স, কেয়ার ওয়ার্কার কোর্স, শেফ কোর্স, বিদেশি ছাত্রদের ক্যারিয়ার এডভাইস, ইনভেস্টর ট্রেইনিং, ম্যানেজিং ইনভেস্টম্যান্ট এন ইউকে, বিজনেস প্ল্যানিং, ওয়ার্ক পারমিট প্রত্যাশীদের বিনামূল্যে পরামর্শ, ইসল কোর্স এবং ফাস্ট এইড সার্ভিস রয়েছে।
ব্রিজ এডুকেশন এন্ড মাইগ্রেশন হাব থেকে বাংলাদেশি শিক্ষার্থীরা ইউকেতে ভর্তির ক্ষেত্রে বিনামূল্যে কনসালটেন্সি সেবা, বিনামূল্যে ইংলিস কোর্স, ভিসা প্রসেস এবং ইউকেতে আইনগত সহায়তা ও গাইড পাবেন।
মাইগ্রেশন সার্ভিসের অধীনে স্কিল্ড ওয়ার্কার ভিসা, কেয়ার ভিসা, ভিজিট ভিসা, ফ্যামিলি ভিসা এবং বিজনেস ভিসা দেওয়া হবে। ঢাকা ছাড়াও দেশের বাইরে ভারত, দুবাই এবং নাইজেরিয়ায় তাদের সাব অফিস রয়েছে।
আব্দুল হক চৌধুরী বলেন, ‘বাংলাদেশি শিক্ষার্থী এবং ওয়ার্কার; যারা ওয়ার্ক পারমিট এবং কেয়ার ওয়ার্কার ভিসায় যুক্তরাজ্যে যেতে চান তাদেরকে আমরা ফুড সেইফটি এবং ইংলিশ কোর্স করার জন্য আমাদের প্রতিষ্ঠানে স্বাগত জানাচ্ছি। সিটি করপোরেশন, সরকারি-বেসরকারি অফিসের স্টাফ, হোটেল-রেস্তোরার স্টাফ কিংবা যে কোনো খাদ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা কর্মচারীরা ফুড সেইফটি প্রশিক্ষণ নিতে পারেন।’
তিনি আরও জানান, ফায়ার সেইফটি এবং সিকউিরিটি ট্রেইনিং কোর্সের জন্য আমাদের ব্রিটিশ আর্মির অবসরপ্রাপ্ত ট্রেইনার রয়েছেন যারা এখানে এসে প্রশিক্ষণ প্রদান করবেন। এক্ষেত্রে সরকারি বেসরকারি অফিস কর্তৃপক্ষ, হাউজিং কর্তৃপক্ষ, শিল্পপ্রতিষ্ঠান কিংবা গার্মেন্টস মালিকরা আমাদের ট্রেইনারদের আমন্ত্রণ জানাতে পারেন। আমরা এ বিষয়ে সার্বিক সহযোগিতা করা হবে।
এ ছাড়াও, কন্ট্রাকশন ওয়ার্কারদের জন্য রয়েছে, হেলথ এন্ড সেইফটি কোর্স। আব্দুল হক চৌধুরী আরও বলেন, ‘সিলেট মধ্যপ্রাচ্য প্রবাসীরা যারা কন্ট্রাকশন সেক্টরে কাজ করেন। সেই সঙ্গে দেশেও পাথরশ্রমিক থেকে শুরু করে কন্ট্রাকশন সেক্টরে অসংখ্য মানুষ কাজ করেন। তারা হেলথ এন্ড সেইফটি কোর্স করলে উপকৃত হবেন।’
সিলেটে সেবা প্রত্যাশীরা মিলেনিয়ামস্থ কার্যালয় থেকে সেবা গ্রহণের আমন্ত্রণ জানান দুই প্রতিষ্ঠানের কর্ণধার।