ব্রিটিশ বিরোধী স্বদেশী ও পাকিস্তান আন্দোলনে বঙ্গবন্ধু বইয়ের মোড়ক উন্মোচন

2

২৩ ফেব্রুয়ারি সন্ধ্যায় সিলেট শহরের জিন্দাবাজারের নজরুল একাডেমিতে বঙ্গবন্ধু গবেষণা সংসদ সিলেট এর সাধারণ সম্পাদক, বঙ্গবন্ধু লেখক পরিষদ সিলেট এর সাবেক সহ-সভাপতি লেখক-কলামিস্ট আব্দুল মালিকের ৩য় গ্রন্থ “ব্রিটিশ বিরোধী স্বদেশী ও পাকিস্তান আন্দোলনে বঙ্গবন্ধু” বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। এ উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বঙ্গবন্ধু লেখক পরিষদ সিলেট এর আহ্বায়ক, সিসিক কাউন্সিলর কবি নাজনীন আক্তার কনার সভাপতিত্বে ও জালালাবাদ এসোসিয়েশন যুক্তরাজ্য শাখার সাধারণ সম্পাদক, লন্ডন আওয়ামী লীগের আর্ন্তজাতিক বিষয়ক সম্পাদক আমিনুল হক জিলু ও বঙ্গবন্ধু লেখক পরিষদ সিলেট জেলা শাখার সদস্য সচিব কবি শহীদুল ইসলাম লিটনের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি, সাবেক সংসদ সদস্য আলহাজ¦ শফিকুর রহমান চৌধুরী। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বার কাউন্সিলের ল রির্ফম কমিশনের চেয়ারম্যান এডভোকেট রুহুল আনাম চৌধুরী মিন্টু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সংগ্রামী সাধারণ সম্পাদক এডভোকেট নাসির উদ্দিন খান, জেলা আওয়ামী লীগের সদস্য আব্দুল বারী, লেখক-কলামিস্ট বেলাল আহমদ চৌধুরী, ভাদেশ^র মহিলা কলেজের বাংলা বিভাগের অধ্যাপিকা জয়ন্তী রানী চক্রবর্তী, বঙ্গবন্ধু লেখক পরিষদের যুগ্ম আহ্বায়ক ছড়াকার তারেশ কান্তি তালুকদার, সাবেক ব্যাংক কর্মকর্তা জ্যোর্তিময় দাশ যিশু, সিলেট বিভাগ গণদাবী ফোরাম সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক, সিনিয়র সাংবাদিক চৌধুরী দেলোয়ার হোসেন জিলন, লন্ডন প্রবাসী কমিউনিটি নেতা বিলাল আহমদ প্রমুখ। পুরো অনুষ্ঠানটির লাইভ প্রচার করে অনলাইন টেলিভিশন “সার্জন টিভি” সিলেট।
প্রধান অতিথি শফিকুর রহমান চৌধুরী তাঁর বক্তব্যে বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতি রাষ্ট্রের স্বপ্নদ্রষ্টা ও জনক। তিনি সারাজীবন নির্যাতিত নিপীড়িত মানুষের অধিকার আদায়ের জন্য সংগ্রাম করে গেছেন। তাঁর জীবনের একেবারে শুরুতে মাত্র সপ্তম শ্রেণির ছাত্র থাকাবস্থায় তিনি ব্রিটিশ বিরোধী স্বদেশী ও পরে মুসলিম লীগ ও মুসলিম ছাত্রলীগের রাজনীতিতে সক্রিয় যোগদান করেন। যেখানেই মুসলিম লীগ, মুসলিম ছাত্রলীগ, সেখানেই শেখ মুজিব। হিন্দু-মুসলিম দাঙ্গা দমনেও তিনি মহাত্মা গান্ধী, তাঁর রাজনৈতিক গুরু হোসেন শহীদ সোহরাওয়ার্দীর সঙ্গে জীবনের ঝুঁকি নিয়ে কাজ করেছেন। বঙ্গবন্ধুর সেই অবদানের কথা তেমন আলোচনা হয় না। লেখক আব্দুল মালিক একজন গবেষকের অন্তর্দৃষ্টি নিয়ে বইটি লিখেছেন, আমি তাকে সাধুবাদ জানাই, অভিনন্দন জানাই। বইটি পাঠে পাঠকরা ইতিহাসের অনেক অজানা তথ্য জানতে পারবেন বলে তিনি জানান ও বইটির বহুল প্রচার কামনা করেন। প্রধান অতিথি বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টের সকল শহীদান, ভাষা আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধের ৩০ লক্ষ বীর শহীদানের আত্মার মাগফেরাত ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সু-স্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করেন।
প্রধান বক্তা ও বিশেষ অতিথিবৃন্দ তাঁদের বক্তব্যে বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন দিক, উন্মোচিত বই ও বইয়ের লেখক সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। তাঁরাও বইটির বহুল প্রচার, লেখকের সাফল্য, ভাষা শহীদ, মুক্তিযুদ্ধের বীর শহীদান ও ১৫ আগষ্টের শহীদানদের রুহের মাগফেরাত ও জান্নাতুল ফেরদৌস কামনা করেন।
লেখক আব্দুল মালিক তাঁর অনুভূতি প্রকাশ করে সভায় উপস্থিত সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন ও ধন্যবাদ জানান। বিজ্ঞপ্তি